‘Agro Forestry and Value Chain Management’ কৃষকদের আয় দ্বিগুণ করার জন্য নাবার্ড অর্থায়নে প্রকল্পের উদ্বোধনী কর্মসূচী অনুষ্ঠিত পূর্ব মেদিনীপুর কৃষি বিজ্ঞান কেন্দ্রে

স্বপ্নম সেন
স্বপ্নম সেন

পশ্চিমবঙ্গের জলাবদ্ধ (Waterlogged area) অঞ্চলে কৃষকদের আয় দ্বিগুণ করার জন্য অ্যাগ্রো ফরেস্টি এবং ভ্যালু চেইন ম্যানেজমেন্ট" শীর্ষক নাবার্ড অর্থায়নে প্রকল্পের উদ্বোধনী কর্মসূচী ২৭ শে জুলাই ২০২১ ভার্চুয়াল মোডের মাধ্যমে আয়োজিত হয়েছিল। প্রকল্পটি কলকাতার ICAR-ATARI –র মাধ্যমে অর্থায়িত হয় এবং এটি পূর্ব মেদিনীপুর কৃষি বিজ্ঞান কেন্দ্রের (KVK) মাধ্যমে বাস্তবায়ন করা হবে।

ড. অভিজিৎ হালদার, প্রধান বিজ্ঞানী, ICAR-ATARI, কলকাতা এবং প্রজেক্টের প্রিন্সিপাল ইনভিজিলেটর সংক্ষেপে প্রকল্পের উৎপত্তি ও গুরুত্ব বর্ণনা করেন।

বিসিকেভির সম্প্রসারণ শিক্ষার পরিচালক প্রফেসর উমেশ থাপা কার্যক্রমে উপস্থিত বিশিষ্ট ব্যক্তিবর্গকে স্বাগত জানান এবং আইসিএআর-আটারি, কলকাতা এবং পূর্বা মেদিনীপুর কেভিকে-র সম্মিলিত প্রচেষ্টায় প্রকল্পটি সফলভাবে বাস্তবায়নে তার আস্থা ব্যক্ত করেন।

ডক্টর কে কে গোস্বামী (সিনিয়র বিজ্ঞানী এবং প্রকল্পের প্রধান এবং সহ-পিআই) উপস্থাপনার মাধ্যমে উদ্দেশ্য, অপারেশন পদ্ধতি, বিভিন্ন কৃষি বনায়ন মডেল অনুসরণ করতে হবে, প্রকল্পের সম্ভাব্য আউটপুট এবং ফলাফল সম্পর্কে বর্ণনা করেছেন।

আইসিএআর-আটারি, কলকাতার পরিচালক ড. এস কে রায় জানিয়েছেন, আশা করা যায় যে, প্রকল্পগুলি সফলভাবে চলবে এবং রাজ্যের অন্যান্য কেভিকেগুলিতে এটি প্রতিলিপিযোগ্য হবে।

বিসিকেভির গবেষণা পরিচালক প্রফেসর জয়ন্ত তারাফদার বিসিসিভির দ্বারা কৃষি বনায়নের উপর AICRP- এর উদাহরণ তুলে ধরে খুব সাফল্যের সাথে আশা করেন যে ভবিষ্যতে বিধান থাকলে কিছু প্রযোজ্য মডেল গ্রহণ করা যেতে পারে।

কলকাতার নাবার্ডের মহাব্যবস্থাপক শ্রী আওধেশ কুমার প্রকল্পগুলির অর্থায়নে আনন্দ প্রকাশ করেছেন এবং নিশ্চিত করেছেন যে এই ধরনের প্রকল্পগুলি অন্যান্য কেভিকে আরও বড় আকারে অর্থায়ন করা হবে এবং তিনি এই বিশ্বাসও প্রকাশ করেছিলেন যে প্রকল্পের ফলাফল সীমিত থাকবে না কৃষকদের আয় দ্বিগুণ করার ক্ষেত্রে কিন্তু এটি অনেক গুণে আয় বৃদ্ধি করবে। কৃষক সম্প্রদায়ের সুবিধার জন্য এই ধরনের উন্নয়নমূলক প্রকল্পের জন্য কেভিকে কে তহবিল প্রদান করতে নাবার্ড খুশি হবে।

সম্রাট মুখার্জি ডেপুটি জেনারেল ম্যানেজার, নাবার্ড, কলকাতা, প্রকল্পের উৎপত্তি স্মরণ করেন এবং মতামত দেন যে মডেল প্রকল্প সফল হবে।

 ডা S. এস এস সিং, এক্সটেনশন এডুকেশনের পরিচালক, রাণী লক্ষ্মীবাই সেন্ট্রাল এগ্রিকালচারাল ইউনিভার্সিটি, ঝনসি, ঝাঁসিতে অবস্থিত আইসিএআর ইনস্টিটিউটের সাথে প্রকল্পগুলির কনভারজেন্স প্রোগ্রামের উপর জোর দিয়েছিলেন যাতে গবেষণামূলক বিষয়গুলির আরও উন্নতি এবং বাস্তবায়নের জন্য।

আরও পড়ুন -শেড নেট পদ্ধতিতে পান চাষে বিঘা প্রতি ব্যাপক আয়ের সুযোগ

বিএস মহাপাত্র মাননীয় উপাচার্য, BCKV কামনা করেছিলেন যে পূর্বা মেদিনীপুর জেলা কৃষকদের আয় বৃদ্ধির জন্য এই ধরনের কৃষি বনায়ন প্রকল্পের জন্য একটি আদর্শ স্থান হবে। তিনি ফসল বৈচিত্র্যের উপর জোর দিয়েছিলেন যতদূর আন্তcফসল সম্পর্কিত। তিনি ছয়টি গ্রামের কৃষক প্রতিনিধির সঙ্গে মতবিনিময় করেন। প্রকল্প এলাকাগুলির। কর্মসূচিতে উপস্থিত সদস্যদের ধন্যবাদ জ্ঞাপনের মাধ্যমে অনুষ্ঠান শেষ হয়।

আরও পড়ুন - আইসিএআর - ক্রাইজাফ ( ICAR - CRIJAF ) , ব্যারাকপুর " গণেশ শঙ্কর বিদ্যার্থী হিন্দি পত্রিকা পুরস্কার অর্জন করেছে

Like this article?

Hey! I am স্বপ্নম সেন . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters