Water logging Agriculture: জলাবদ্ধ জমিতে সবজি চাষে কৃষকের ব্যাপক সাফল্য

রায়না ঘোষ
রায়না ঘোষ
Sack method farming (image credit- Google)
Sack method farming (image credit- Google)

যশোরের মণিরামপুরের ভবদহ এলাকার কৃষক আলী আকবর বস্তা পদ্ধতিকে (Sack method farming) কাজে লাগিয়ে জলাবদ্ধ জমিতে সবজি চাষ (Vegetables cultivation) করে ব্যাপক সাফল্য পেয়েছেন | তিনি ও তার এলাকার আবু সাঈ একসাথে ৩৫ শতক পতিত জমিতে এই পদ্ধতিতে সবজি চাষ করেছেন | জলাবদ্ধ এলাকার মানুষের কাছে তারা এখন প্রেরণার উৎস। তার এই পতিত জলাবদ্ধ জমিতে চাষ করে এক বিশেষ নজির গড়ে তুলেছেন |

বস্তা পদ্ধতি(what is sack method):

বস্তা পদ্ধতির চাষের শুরুতে ৩০ কেজি মাটির সঙ্গে পরিমাণ মতো জৈবসার, খোল ও রাসায়নিক সারের মিশ্রণ বস্তায় ভরে প্রায় ৩ ফুট উঁচু করা হয়। কয়েক দিন পর তাতে লাউ, উচ্ছে, করলা, ঝিঙে, পুঁইশাক, মরিচ, আদা, বরবটি, মিষ্টি কুমড়া, রসুন, পিঁয়াজ ও পেঁপেসহ বিভিন্ন প্রকার সবজির বীজ বপন অথবা চারা রোপণ করা হয়। আর এই পদ্ধতিকে বলা হয় বস্তা পদ্ধতিতে সবজি চাষ।

আরও পড়ুন -Rock Melon Farming: রক-মেলন চাষে ব্যাপক সাফল্য কৃষকের

চাষ পদ্ধতি(Farming process):

প্রথমে ১ টি বড় আকৃতির সিনথেটিক বস্তা নিতে হবে। তারপর বেশি পরিমাণ জৈব সার মিশিয়ে মাটি প্রস্তুত করে নিতে হবে। মাটিতে অধিক সময় ধরে জল ধরে রাখার জন্য বস্তার নিচে ৩-৪ কেজি শুকনো পাতা বা খড় বিছিয়ে দিতে হবে। এরপর প্রস্তুত করা মাটি দিতে হবে বস্তায়। মাটি যেন জমাট বাঁধতে না পারে সে জন্য বস্তার ঠিক মাঝখানে ওপর থেকে নিচ পর্যন্ত ২০ থেকে ৪০ মিমি মাপের ইটের টুকরো বা খোয়া দিতে হবে। খোয়াগুলো ভালোভাবে বসানোর জন্য একটি পিভিসি পাইপ ব্যবহার করা যেতে পারে। কাজ শেষে পাইপটি অবশ্যই খুলে ফেলতে হবে। বীজ বপন করে চাষ করতে পারেন। তবে চারা তৈরি করে লাগিয়ে দেওয়াই ভালো। প্রথমে দিনে ১৮ লিটার জল সেচ করতে হয়। কিছু দিন পর অবশ্য সকাল-বিকেল ৩ লিটার করে সেচ দিলেই হয়।

আলী আকবর ও আবু সাঈদ দুইজনে ৩৫ শতক পতিত জমি লিজ নিয়ে প্রায় ৬ মাস আগে শুরু করেন এই পদ্ধতিতে বিষমুক্ত সবজি চাষ। তারা প্রায় ১৫০ বস্তায় চাষ করেছেন | তার বস্তায় লাগানো লাউ গাছে বড় বড় লাউ জন্মেছে । শুধু লাউ নয় পাশাপাশি তারা উচ্ছে, করোলা (Bitter gourd farming) ও ঝিঙের চাষ করেছেন। চাষি আলী আকবর জানান, এগুলি ছাড়াও বস্তায় পুঁইশাক, মরিচ, আদা, বরবটি, মিষ্টিকুমড়া (Sweet pumpkin farming), রসুন(Garlic farming), পিঁয়াজ (Onion farming) ও পেঁপের (Papaya cultivation) চাষ করার কথা ভাবছেন তারা |তাই এইভাবে, বস্তা পদ্ধতিতে চাষ করে আপনিও ব্যাপকভাবে লাভ করতে পারেন | সর্বোপরি, বস্তা পদ্ধতিকে কাজে লাগিয়ে বিষমুক্ত সবজি জৈব উপায়ে উৎপাদন করা যায় |বস্তা পদ্ধতিতে চাষ করা খুবই লাভজনক, অল্প পুঁজিতেই চাষ করা সম্ভব | যে সব জায়গায় জলাবদ্ধ জমি রয়েছে, তারা সহজেই বস্তা পদ্ধতিকে কাজে লাগিয়ে কৃষিকাজে অগ্রগতি সম্ভব |

আরও পড়ুন -Sweet Lady Papaya Farming: সুইট লেডি পেঁপে চাষে এই কৃষক লাখ টাকা উপার্জন করেছেন

Like this article?

Hey! I am রায়না ঘোষ . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters