Cluster Plan - জাতীয় উদ্যানতত্ত্ব বোর্ড কৃষকদের দ্বিগুণ আয়ের জন্য প্রচলন করল ক্লাস্টার পরিকল্পনা

Tuesday, 01 June 2021 08:12 PM
Cherry Tree (Image Credit - Google)

Cherry Tree (Image Credit - Google)

একটি পরীক্ষামূলক পর্যায়ে বাস্তবায়নের জন্য ৫৩ টি ক্লাস্টারের একটি সম্পূর্ণ সেটের মধ্যে ১২ টিকে স্বীকৃতি দিয়ে উদ্যানতাত্ত্বিক উত্পাদন প্রচারের অভিপ্রায় সহ এবং উন্নয়নের লক্ষ্যে কেন্দ্র বিগত সোমবার হর্টিকালচার ক্লাস্টার ডেভলপমেন্ট প্রোগ্রাম (CDP) প্রচলন করেছে।

উদ্যানচর্চার মাধ্যমে কৃষকদের আয় বাড়ানোর প্রয়াসে হর্টিকালচার বোর্ড হিমাচল প্রদেশ ও জম্মু ও কাশ্মীর সহ ১১ টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে কভার করে ক্লাস্টার ডেভলপমেন্ট প্রোগ্রামের (সিডিপি) পাইলট-পর্ব চালু করেছে। ১২ টি ক্লাস্টারের মধ্যে রয়েছে শপিয়ান (J&K) এবং আপেলের জন্য কিন্নর (HP), লখনৌ (UP), কচ্ছ (Gujrat) এবং আমের জন্য মাহবুবনগর (Telengana), অনন্তপুর (AP), এবং কলির জন্য থেনি (TN), নাসিক (Maharashtra) আঙ্গুরের জন্য, আনারসের জন্য সিফাহিজালা (Tripura), আনার জন্য সোলাপুর (Maharashtra) এবং চিত্রদুর্গা (Karnataka) এবং হলুদের জন্য পশ্চিম জৈন্তিয়া পাহাড় (Meghalaya)।

কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর সোমবার রাজ্যের মন্ত্রী পারশোত্তম রূপালা এবং কৈলাশ চৌধুরীর উপস্থিতিতে উদ্যানতত্ত্ব ক্লাস্টার ডেভলপমেন্ট প্রোগ্রাম প্রচলন করেন। অতিরিক্ত সচিব অভিলক্ষ লিখী এবং এনএইচবি পরিচালক রাজবীর সিংহ মন্ত্রকের ঊর্ধ্বতন কর্মকর্তারা এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

মন্ত্রণালয় ৫৩ টি উদ্যান ক্লাস্টার নির্বাচন করেছে, যার মধ্যে ১২ টি উল্লিখিত প্রকল্পের জন্য নির্বাচিত হয়েছে। এই পাইলট প্রকল্পের ফলাফলগুলির ভিত্তিতে, চিহ্নিত সমস্ত ক্লাস্টারগুলি কভার করার জন্য প্রোগ্রামটি করা হবে। এই ক্লাস্টারগুলি ক্লাস্টার ডেভলপমেন্ট এজেন্সিগুলির মাধ্যমে প্রয়োগ করা হবে যা সংশ্লিষ্ট রাজ্য/কেন্দ্রশাসিত সরকার এর সুপারিশ অনুসারে নিযুক্ত করা হয়।

এর প্রচার ও প্রভাব সম্পর্কে কেন্দ্রীয় কৃষিমন্ত্রী বলেছেন, “কৃষকদের আয় দ্বিগুণ করা আমাদের সরকারের অন্যতম প্রধান লক্ষ্য। সিডিপি প্রায় ১০ লক্ষ কৃষক এবং মূল্য শৃঙ্খলে সম্পর্কিত স্টেকহোল্ডারদের উপকৃত করবে। এই কর্মসূচির মাধ্যমে আমরা লক্ষ্যবস্তু ফসলের রফতানিকে ২০% এবং ক্লাস্টার-নির্দিষ্ট ব্র্যান্ড তৈরির প্রয়াস নিয়েছি।

আরও পড়ুন - World Environment Day - জলপাইগুড়ি কেভিকে- তে পালিত হল আজ বিশ্ব পরিবেশ দিবস

ক্লাস্টার ফসলের প্রতিযোগিতা বাড়ানোর জন্য এই ক্লাস্টার ডেভলপমেন্ট প্রোগ্রামের (CDP) পরিবেশবান্ধব এবং সকালজয়ী উদ্বোধন ও উদ্যানপালনের পণ্য পরিবহনের জন্য মাল্টি-মডেল ট্রান্সপোর্ট ব্যবহার করে অন্তিম পথ সংযোগ স্থাপনের মাধ্যমে তার বিশ্ব প্রতিযোগিতাকে প্রশস্ত করে সমগ্র উদ্যানতত্ত্ব বাস্তুসংস্থানকে রূপান্তর করার এক সুবিশাল সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন - FTB Organic Platform - কৃষকরা এখন সহজেই তাদের পণ্যগুলি বিক্রি করতে পারবেন এই প্ল্যাটফর্মের মাধ্যমে, কীভাবে? জানুন বিস্তারিত

English Summary: The National Horticulture Board introduced a cluster plan for double income of farmers

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.