আকাশ ছোঁয়া টমেটোর দাম

 রুপালী দাস
রুপালী দাস
আকাশ ছোঁয়া টমেটোর দাম

2020 এবং 2021 সালের মে মাসে প্রতি কেজি 12-18 টাকার তুলনায় এই বছর খুচরা বাজারে টমেটো প্রতি কেজি 65-80 টাকায় বিক্রি হচ্ছে। রাজস্থান এবং গুজরাটে, প্রচণ্ড তাপ টমেটো উৎপাদনকে প্রভাবিত করেছে, যার ফলে টমেটোর দাম আকাশচুম্বী হয়েছে।

পাইকারি ও খুচরা সবজি বিক্রেতাদের মতে, গত বছরের তুলনায় চলতি গ্রীষ্মে টমেটোর দাম প্রায় ৪০০ শতাংশ বেশি, যা মধ্যবিত্ত পরিবারের বাজেটের ওপর চাপ সৃষ্টি করছে। বিক্রেতারা বলছেন, পশ্চিম ও মধ্য উত্তর প্রদেশ এবং হরিয়ানার কিছু অংশ থেকে নতুন ফসল শহরে আসতে শুরু করেছে এবং দাম শীঘ্রই কমতে শুরু করবে।

গাজীপুরের আজাদপুরে এশিয়ার বৃহত্তম সবজি ও ফল প্রস্তুতকারক ও সবজি ব্যবসায়ীর মতে, টমেটোর আগমন এক তৃতীয়াংশ কমেছে, ফলে দাম বেড়েছে। 2020 এবং 2021 সালে আজাদপুর, গাজীপুর এবং ওখলা মন্ডিতে টমেটো বিক্রি হয়েছিল 4 থেকে 7 টাকা প্রতি কেজি। যাইহোক, এই মাসের শুরুতে দাম বেড়েছিল প্রতি কেজি 42-45 টাকা এবং এখন তা প্রতি কেজি 28-32 টাকা। 

আরও পড়ুনঃ  বাড়ছে হলুদ তরমুজের চাহিদা! কৃষকদের দিচ্ছে নতুন আয়ের দিশা

2020 এবং 2021 সালের মে মাসে প্রতি কেজি 12-18 টাকার তুলনায় এই বছর খুচরা বাজারে টমেটো প্রতি কেজি 65-80 টাকায় বিক্রি হচ্ছে । "সাধারণত দিল্লিতে 400-450 টন টমেটোর আগমন, কিন্তু হঠাৎ করে তা 150 টনের নিচে, ফলে দাম মারাত্মক বৃদ্ধি পেয়েছে," বলেছেন সবজি ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক অনিল মালহোত্রা৷

দিল্লি উত্তরপ্রদেশের আমরোহা এবং এর আশেপাশের এলাকা এবং হরিয়ানার লাডওয়া থেকে টমেটো গ্রহণ করতে শুরু করেছে এবং খরচ ধীরে ধীরে কমছে, তিনি বলেছিলেন। "তবে, জুলাই মাসে, যখন আমরা হিমাচল প্রদেশ থেকে আলাদাভাবে টমেটো পাই, তখন আমরা তাদের দাম আরও বৃদ্ধি দেখতে পাই।" যাইহোক, বেঙ্গালুরু, নাসিক এবং নাগপুর থেকে নতুন ফসল তোলা পর্যন্ত মাত্র 15 দিন লাগবে,” মালহোত্রা বলেছেন।

আরও পড়ুনঃ  ‘আমাদের কাছে মানুষই সব’ পেট্রোপণ্যের দাম কমার পরই টুইট মোদীর

এ বছর সব রেকর্ড ভেঙে লেবুর দাম কমতে শুরু করেছে। লেবু বর্তমানে খুচরা খাতে প্রতি কেজি 135-160 টাকায় বিক্রি হচ্ছে, এই মাসের শুরুতে একই হারে 280-300 টাকায়। আজাদপুরের লেবু বিক্রেতা রাশেদ খান বলেন, "এই মাসের শেষ নাগাদ প্রতি কেজি 70-80 টাকা হবে।"

Published On: 22 May 2022, 05:32 PM English Summary: The price of skyrocketing tomatoes

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters