বিশ্বব্যাংক বাংলাদেশকে সড়ক নিরাপত্তার উন্নয়নে সহায়তা করছে

Saikat Majumder
Saikat Majumder

বিশ্বব্যাংক আজ বাংলাদেশকে সড়ক নিরাপত্তা উন্নত করতে এবং নির্বাচিত উচ্চ-ঝুঁকিপূর্ণ মহাসড়ক ও জেলা সড়কে সড়ক দুর্ঘটনায় প্রাণহানি ও আহত কমাতে সাহায্য করার জন্য ৩৫৮ মিলিয়ন ডলার অনুমোদন করেছে।

আরও পড়ুনঃ কীভাবে ভারতে একজন স্মার্ট কৃষক হবেন – রইল দারুন কিছু টিপস!

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রকল্পটি বাংলাদেশকে ২০৩০ সালের মধ্যে সড়ক নিরাপত্তা বিষয়ে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সহায়তা করবে।

N4 (গাজীপুর-এলেঙ্গা) এবং N6 (নাটোর থেকে নবাবগঞ্জ) - দুটি জাতীয় মহাসড়কে - প্রকল্পটি উন্নত ইঞ্জিনিয়ারিং ডিজাইন, সাইনিং এবং মার্কিং, পথচারীদের সুবিধা, গতি প্রয়োগ এবং জরুরী যত্ন সহ ব্যাপক সড়ক নিরাপত্তা ব্যবস্থার পাইলট করবে। এই পদক্ষেপগুলি এই দুটি মহাসড়কে সড়ক দুর্ঘটনায় 30 শতাংশের বেশি মৃত্যু কমাতে সাহায্য করবে, বিশ্বব্যাংক আশা করেছে।

বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন বলেন, "সড়ক দুর্ঘটনা স্থায়ী অক্ষমতার প্রধান কারণ এবং শিশুদের মৃত্যুর জন্য চতুর্থ প্রধান কারণ। তারা অসামঞ্জস্যপূর্ণভাবে দরিদ্র পরিবারকে প্রভাবিত করে। বাংলাদেশের জন্য, সড়ক নিরাপত্তার উন্নতি করা একটি গুরুত্বপূর্ণ অর্থনৈতিক ও উন্নয়ন অগ্রাধিকার," বলেছেন বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন। বাংলাদেশ ও ভুটান।

"এটি বিশ্বব্যাংক দ্বারা সমর্থিত দক্ষিণ এশিয়ার প্রথম নিবেদিত সড়ক নিরাপত্তা প্রকল্প। এটি বাংলাদেশকে সড়ক নিরাপত্তা ব্যবস্থাপনা উন্নত করতে এবং মানুষের জীবনের মর্মান্তিক ক্ষয়ক্ষতি কমানোর জন্য একটি ব্যাপক কর্মসূচি তৈরি করতে সহায়তা করবে।" 

আরও পড়ুনঃ স্ট্রবেরি লাভজনক চাষ: স্ট্রবেরি চাষে 40% ভর্তুকি পান

প্রকল্পটি নির্বাচিত শহরাঞ্চল এবং জেলা সড়কগুলিতে সড়ক নিরাপত্তা পাইলটদেরও কাজ করবে। এটি ট্রাফিক পুলিশ এবং হাইওয়ে টহলের সক্ষমতা আধুনিকীকরণে দ্রুতগতি পরিচালনা করতে এবং সড়ক ব্যবহারকারীদের ঝুঁকিপূর্ণ আচরণ প্রতিরোধ করতে সাহায্য করবে স্বয়ংক্রিয় প্রয়োগকারী সিস্টেম, যেমন সিসিটিভি, ইলেকট্রনিক মেসেজিং এবং টহল যান সহ ট্র্যাফিকের গতি কমানোর জন্য শারীরিক ব্যবস্থার সংমিশ্রণ স্থাপনের মাধ্যমে। এবং দুর্ঘটনার দৃশ্য পরিষ্কার করার সরঞ্জাম।

এটি দুর্ঘটনা-পরবর্তী যত্নের উন্নতি ঘটাবে, যা জীবন বাঁচাতে গুরুত্বপূর্ণ এবং একটি টোল-ফ্রি নম্বরের মাধ্যমে একটি অ্যাম্বুলেন্স পরিষেবাও স্থাপন করবে এবং দুটি জাতীয় মহাসড়কের করিডোর বরাবর নির্বাচিত জেলা হাসপাতাল এবং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আপগ্রেড করা জরুরি যত্ন পরিষেবাগুলিও চালু করবে।

প্রকল্পের অধীনে ক্র্যাশ ডাটাবেস এবং সমন্বিত ট্রাফিক ব্যবস্থাপনা এবং ঘটনা সনাক্তকরণ ব্যবস্থা বাস্তবায়ন করা হবে।

আইসিটি সিস্টেমগুলি বিদ্যমান তথ্য ব্যবস্থা এবং যানবাহন নিবন্ধন, ড্রাইভার লাইসেন্সিং এবং অর্থপ্রদানের ডেটাবেসগুলির সংহতকরণকে সমর্থন করবে। প্রকল্পটি সড়ক নিরাপত্তা সচেতনতা এবং আচরণগত পরিবর্তনের জন্য প্রচারণা চালাবে।

Click To Follow Krishi Jagran on

Published On: 29 March 2022, 12:48 PM English Summary: The World Bank is assisting Bangladesh in improving road safety

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters