(KVK) পূর্ব মেদিনীপুর কৃষি বিজ্ঞান কেন্দ্রের উদ্যোগে ঘরোয়া পদ্ধতিতে জৈব কীটনাশক তৈরি ও প্রাকৃতিক উপায়ে কীট দমন পদ্ধতি সম্পর্কে কৃষকদের প্রশিক্ষণ

KJ Staff
KJ Staff
East Midnapur KVK
East Midnapur KVK

পূর্ব মেদিনীপুর কৃষি বিজ্ঞান কেন্দ্রের তত্ত্বাবধানে জৈব কৃষিকাজকে ত্বরান্বিত করতে ইংরেজি গত ২৪ শে সেপ্টেম্বর এবং ৩০ শে সেপ্টেম্বর ভগবানপুর-২ ব্লকের তিয়রখালি গ্রামে "পরম্পরাগত কৃষি বিকাশ যোজনা" প্রকল্প থেকে কৃষক  বন্ধুদেরকে পোর্টেবল অ্যাজোলা ইউনিট (Portable Azolla unit) এবং পোর্টেবল ভার্মি বেড ইউনিট (Portable Vermi Bed unit) প্রদান করা হয় এবং সেই সঙ্গে কিভাবে স্বল্প খরচে কেঁচোসার উৎপাদন করা সম্ভব, সবুজ সার হিসাবে Azolla এর গুরুত্ব এবং আগামীদিনে জৈব চাষের দিশা ও উৎপাদিত ফসলের বাজারীকরন ইত্যাদি চাষী ভাইদের সামনে তুলে ধরেন পূর্ব মেদিনীপুর কৃষি বিজ্ঞান কেন্দ্রের বিষয়বস্তু বিশেষজ্ঞ (শস্য বিজ্ঞান বিভাগ) শ্রী তরুন সরকার এবং সহজ উপায়ে ঘরোয়া পদ্ধতিতে কিভাবে জৈব কীটনাশক তৈরি ও প্রাকৃতিক উপায়ে কীট দমন পদ্ধতি ইত্যাদি নিয়ে উপস্থিত কৃষক বন্ধুদেরকে প্রশিক্ষিত করেন শ্রী সাগর তামাং, বিষয়বস্তু বিশেষজ্ঞ (উদ্ভিদ সুরক্ষা বিভাগ)। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন উক্ত প্রকল্পের ভারপ্রাপ্ত ইনচার্জ মহ: মেহেদী হাসান মহাশয়।

তথ্যসূত্র - শ্রী তরুন সরকার, বিষয়বস্তু বিশেষজ্ঞ (শস্য বিজ্ঞান বিভাগ) পূর্ব মেদিনীপুর কৃষি বিজ্ঞান কেন্দ্র

Image source - Google

Related Link - (East Midnapore Krishi Vigyan Kendra) পূর্ব মেদিনীপুর কৃষি বিজ্ঞান কেন্দ্রের উদ্যোগে অনুষ্ঠিত হল পোষণ অভিযান ২০২০" ও মহিলা কৃষক প্রশিক্ষণ শিবির

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters