Union Budget 2022 Live Update: বাজেট থেকে কি পেল কৃষকরা? জানুন বিস্তারিত

Saikat Majumder
Saikat Majumder

কেন্দ্রীয় বাজেট ২০২২ পেশ করছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।মঙ্গলবার বাজেট পেশ করার সময় তিনি কৃষি খাতে বিশেষ গুরুত্ব দেওয়ার কথা বলেন এবং সরকারের নানা পরিকল্পনা তুলে ধরেন  সীতারমন বলেন, যে সরকারের ফোকাস অভ্যন্তরীণ তৈলবীজ উৎপাদন বৃদ্ধী করা। একই সঙ্গে রাজ্যগুলিতে আরও কৃষি বিশ্ববিদ্যালয় খোলার কথাও ঘোষণা করেন তিনি।

সংসদে ২০২২-২৩ আর্থিক বছরের বাজেট পেশ করে অর্থমন্ত্রী বলেন যে রাসায়নিক মুক্ত জৈব চাষকে উৎসাহিত করতে হবে। জিরো বাজেটের প্রাকৃতিক চাষের ওপরও সরকার জোর দেবে। বস্তুত সবুজ বিপ্লবের পর থেকে উৎপাদন বাড়াতে কৃষি কাজে মাত্রাতিরিক্ত রাসায়নিক সার ব্যবহার করা হচ্ছে। এতে মানুষের স্বাস্থ্যের পাশাপাশি মাটির উর্বরতাও ক্ষতিগ্রস্ত হচ্ছে। এ কারণেই সরকার পরিবেশবান্ধব জৈব ও প্রাকৃতিক চাষকে উৎসাহিত করছে।

আরও পড়ুনঃবাজেট 2022-23- অর্থমন্ত্রী কৃষকদের জন্য 2.37 লক্ষ কোটি টাকা সরাসরি MSP প্রদানের ঘোষণা করেছেন

সরকার তৈলবীজ চাষেকে উৎসাহিত করবে

ভারত তার ভোজ্য তেলের চাহিদা মেটাতে আমদানির ওপর নির্ভরশীল। ভোজ্যতেলের ৬০ শতাংশই আমদানি করা হয়।এতে সরকারের কোষাগারে প্রভাব পড়ছে। এটি মাথায় রেখে অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বলেছেন যে কৃষকদের তেলবীজ চাষে উৎসাহিত করা হবে। 

তিনি বলেন, কৃষি বিশ্ববিদ্যালয়ে প্রাকৃতিক চাষ, জিরো বাজেট ফার্মিং ও অর্গানিক ফার্মিং অনুযায়ী গবেষণা করা হবে। একই সময়ে, তিনি বলেন,যে রাজ্যগুলিতে কৃষি বিশ্ববিদ্যালয় খোলা হবে যাতে কৃষকদের কৃষিক্ষেত্রে ঘটে চলা পরিবর্তন সম্পর্কে সচেতন করা যায়। নির্মলা সীতারামন বলেছেন যে সরকার কৃষি খাতে সহায়তা করার জন্য নতুন প্রযুক্তির দিকেও মনোনিবেশ করছে।

আরও পড়ুনঃUnion Budget 2022: এবারের বাজেট থেকে কেমন প্রত্যাশা কৃষকদের

প্রযুক্তি

অর্থমন্ত্রী বলেন, কৃষি খাতে তথ্যপ্রযুক্তিভিত্তিক সহায়তা দেওয়ার কাজ চলছে। সরকার থেকে কৃষি স্টার্টআপকেও আর্থিক সাহায্য দেওয়া হবে। এগ্রিকালচার স্টার্টআপ এবং তথ্যপ্রযুক্তি খাতে নতুন পরিবর্তন অনুধাবনে বড় ভূমিকা পালন করা হবে।পাশাপাশি সোলার প্রকল্পে অতিরিক্ত অর্থ দেওয়ার কথাও বলেন তিনি। সরকার কিছুদিন ধরে কৃষিতে সৌরশক্তির ব্যবহার বাড়াচ্ছে।

Published On: 01 February 2022, 02:47 PM English Summary: Union Budget 2022 Live Update: What did the farmers get from the budget? Learn the details

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters