হ্রাস পেল গম উৎপাদন, ২০২২ সালে কৃষকের আয় কি আদৌ দ্বিগুণ হবে?

KJ Staff
KJ Staff
Wheat Crop (Image Credit - Google)
Wheat Crop (Image Credit - Google)

একদিকে চলছে কৃষক আন্দোলন (Farmers Protest), সাথে হ্রাস পেয়েছে গমের উৎপাদন। যদি এই ধারা অব্যাহত থাকে, তবে সরকারের পাশাপাশি কৃষকদের দ্বিগুণ আয়ের স্বপ্নও ছিন্নভিন্ন হয়ে যাবে, তাই সরকার এই বিষয়টি বন্ধ করার জন্য যথাসাধ্য চেষ্টা করছে।

গম উত্পাদন রেকর্ড (Wheat Production Record) - 

গত দু'বছর ধরে গমের উত্পাদন হ্রাস রেকর্ড করা হচ্ছে। এই হ্রাসের ধারাটি যদি এভাবেই অব্যাহত থাকে, তবে কেন্দ্রীয় সরকারের ২০২২ সালের মধ্যে কৃষকদের আয় দ্বিগুণ করার লক্ষ্যটি সম্পূর্ণ হওয়ার আগেই অসম্পূর্ণ হবে, কারণ হ্রাস উত্পাদনের কারণে গমের দাম বাড়তে বাধ্য। একই সঙ্গে এর প্রভাব পড়বে কেন্দ্রীয় সরকারের উপরেও। কৃষকদের কাছ থেকে ফসল কিনতে সরকারকে তার ন্যূনতম সহায়তা মূল্যের হার বাড়াতে হবে। এতে করে কৃষকদের আয় দ্বিগুণ করার প্রচেষ্টা ব্যর্থ হতে পারে।

কৃষি মন্ত্রণালয়ের পরিসংখ্যান কী -

একই সময়ে, কেন্দ্রীয় কৃষি মন্ত্রকের পরিসংখ্যান অনুসারে, ২০১৫-১৬ সালে হেক্টর প্রতি গম উৎপাদন ছিল ৩,০৩৪ টন। ২০১৬-১৭ সালে গম উত্পাদন ৫.৬৭ শতাংশ বৃদ্ধি পেয়েছিল। ২০১৭-১৮ সালে হেক্টর প্রতি গম উত্পাদন ছিল ৩,৩৬৮ টন। ২০১৮-১৯ সালে হেক্টর প্রতি গম উত্পাদন ছিল ৩,৫৩৩ টন। এরপর থেকেই, ২০১৯-২০ সালে গমের উত্পাদন তীব্র হ্রাস পেয়েছিল। ২০১৯-২০ সালে গমের উৎপাদন ৩,৪২১ হেক্টর রেকর্ড করা হয়েছিল। বিগত বছরের তুলনায় গম উৎপাদন ৩.৪৪ শতাংশ হ্রাস পেয়েছে।

সরকারের জন্য উদ্বেগ -

কেন্দ্রীয় সরকার কেন্দ্রীয় মন্ত্রকের এই পরিসংখ্যান নিয়ে উদ্বিগ্ন। সরকারের মতে, যদি এইভাবে গমের উত্পাদন হ্রাস অব্যাহত থাকে, তবে ২০২২ সালের মধ্যে কৃষকদের আয় দ্বিগুণ করার লক্ষ্যমাত্রায় এটি নেতিবাচক প্রভাব আসবে। যেহেতু, এর জন্য, সরকারকে গমের সমর্থন মূল্যের জন্য একটি উচ্চ মূল্য দিতে হবে, যার ফলে সরকারের পুরো কর্মপরিকল্পনা ক্ষতিগ্রস্থ হতে পারে, তাই এখন সরকার গমের উত্পাদন বাড়াতে প্রচেষ্টা করে চলেছে এবং কৃষকদের উন্নয়নের জন্য পরিকল্পিত প্রকল্পগুলি বাস্তবায়ন করতে সচেষ্ট।

যে সকল কারণে গমের উৎপাদন হ্রাস পায় -

গম উৎপাদনের জন্য, মৌসুমের সঠিক তাপমাত্রা থাকা বাধ্যতামূলক। শুকনো আবহাওয়া গম উৎপাদনের জন্য বাধ্যতামূলক।

প্রচণ্ড উত্তপ্ত আবহাওয়া, গমের উত্পাদন হ্রাস করে। সাথে, কার্বন নিঃসরণ এবং পরিবেশ দূষণকারী গ্যাসের আধিক্য গমের উত্পাদনে প্রভাব ফেলে।

আরও পড়ুন - PM কিষাণের সাথে এখন কৃষকরা পাবেন আরও দুটি যোজনার সুবিধা

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters