প্রথমবারের মতো বিশ্ব জল দিবস কবে পালিত হয়? জেনে নিন এই দিনের গুরুত্ব থেকে শুরু করে ইতিহাস সবই

Saikat Majumder
Saikat Majumder

'জলই জীবন' বলতে অনেককেই বলতে শুনেছেন। মানুষ এবং প্রাণীদের জন্য জল খুবই গুরুত্বপূর্ণ। কৃষিকাজ করা, গৃহস্থালির কাজ করা, পান করা ইত্যাদি। এই সমস্ত কাজের জন্য জল খুবই গুরুত্বপূর্ণ। অন্যদিকে, জল ছাড়া জীবন কল্পনা করা যায় না।

আমরা যদি ভারতের কথা বলি, তাহলে এমন অনেক শহর রয়েছে যেখানে গ্রীষ্মকালে প্রচুর জলের অভাব দেখা যায় । যদিও আগামী সময়ে এই শহরগুলির জন্যও অনেক বিপদ রয়েছে। শুধু তাই নয়, গোটা বিশ্বের কাছে জাল সংকট এক ভয়াবহ আঁকার ধারন করেছে । এমতাবস্থায় জল কিভাবে সংরক্ষণ করা যায় এবং জলের গুরুত্ব কি ইত্যাদি। এই সব বিষয় মাথায় রেখে প্রতি বছর ২২ মার্চ বিশ্ব জল দিবস পালিত হয় ।  তাই আসুন এই দিনটি সম্পর্কে বিস্তারিত জানাই। 

এই দিনের ইতিহাস কি?

১৯৯২ সালে ব্রাজিলের রিও ডি জেনিরোতে 'ইউনাইটেড নেশনস কনফারেন্স অন এনভায়রনমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্ট' অনুষ্ঠিত হয়। এই দিনে ঘোষণা করা হয়েছিল যে প্রতি বছর ২২মার্চ বিশ্ব জল দিবস পালিত হবে। একই সময়ে, ১৯৯৩ সালের ২২মার্চ প্রথম বিশ্ব জল দিবস পালিত হয়।

আরও পড়ুনঃ World Water Day: রোজের জীবনে একটু পরিবর্তন, সুরক্ষিত হোক জলের অধিকার

এই দিনটি পালনের তাৎপর্য কি ?

আমরা সবাই জানি যে পৃথিবী থেকে জল দ্রুত ফুরিয়ে যাচ্ছে । জল বাঁচানোর জন্য কিছু ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন, তা না হলে সেই দিন বেশি দূরে নয় যেদিন গোটা বিশ্বকে জল সংকটের সাথে লড়তে দেখা যাবে। তাই এই দিনটি মানুষের মধ্যে সচেতনতা ছড়িয়ে দেওয়ার গুরুত্ব দিয়ে পালিত হয়।

এ বছরের থিম

এই বছরের থিম হল 'ভূগর্ভস্থ জল: অদৃশ্য দৃশ্যমান তৈরি করা'। প্রতি বছর বিশ্ব জল  দিবসের জন্য একটি থিম বেছে নেওয়া হয়।

আরও পড়ুনঃ বিধবাদের জন্য সুখবর দিল রাজ্য সরকার! বৃহৎ পরিকল্পনা মমতা বন্দ্যোপাধ্যায়ের

কিভাবে এই দিন উৎযাপন করা হয় ?

প্রতি বছর ২২ মার্চ বিশ্ব জল দিবস পালিত হয় এবং এই দিনে বিভিন্ন স্তরে অনেক কর্মসূচির আয়োজন করা হয়। বক্তৃতা, সম্মেলন, প্রতিযোগিতা ইত্যাদির মাধ্যমেও মানুষকে জল সংরক্ষণের গুরুত্ব সম্পর্কে সচেতন করা হয়।

Published On: 22 March 2022, 04:18 PM English Summary: When is World Water Day celebrated for the first time? Know everything from the importance of this day to history

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters