(Low budget bike with glamours look) পকেট ফ্রেন্ডলি দামে বাজাজ না হোন্ডা – কোন কোম্পানির বাইকে রয়েছে বেশী ফিচারস্‌, দেখে নিন একনজরে

Friday, 23 October 2020 07:43 PM
Bajaj Pulsar

Bajaj Pulsar

বাজাজ এবং হোন্ডার একাধিক বাইক বাজারে রয়েছে। এই বাইকগুলির বিক্রয় সংখ্যাও বেশী। বাজাজ সংস্থার পালসার ১২৫ বাইকটি রেকর্ড ব্রেকিং বিক্রয় হয়েছে। পাশাপাশি হোন্ডা শাইন বাইকটিও বিক্রয়ের দিক থেকে পালসার ১২৫ এর পরেই রয়েছে, সুতরাং আমরা এই দুটি বাইকের তুলনামূলক বৈশিষ্ট্য সম্পর্কে আলোচনা করতে চলেছি, যাতে আপনি জানতে পারেন দুটি বাইরের মধ্যে কোনটি আপনার জন্য উপযুক্ত। আসুন জেনে নিই দুটি বাইকের বৈশিষ্ট্য ও মূল্য।

শক্তিশালী ইঞ্জিন (Powerful engine) -

বাজাজ পালসার ১২৫ এবং হোন্ডা শাইন - এই দুটি বাইকের ইঞ্জিনের মধ্যে বাজাজ পালসার ১২৫ এর একটি ১২৫ সিসি ডিটিএস-আই ইঞ্জিন রয়েছে এবং হোন্ডা শাইনটিতে ১২৪ সিসি ইঞ্জিন রয়েছে। বাজাজ পালসার ১২৫ ইঞ্জিন ৮৫০০ আরপিএম এ ১১.৬ এইচপি শক্তি এবং ৬৫০০ আরপিএম এ ১০.৮ এনএম টর্ক। অপরদিকে হোন্ডা শাইন বাইকের ইঞ্জিন ৭৫০০ আরপিএম এ ১০.৫৯ এইচপি এবং ৬০০০ আরপিএম এ ১১ এনএম টর্ক।

ব্রেক এবং সাসপেনশন (Break and suspension) -

বাজাজ পালসার ১২৫ এর সামনের দিকে একটি ডিস্ক ব্রেক এবং পেছনে একটি ড্রাম ব্রেক রয়েছে, অন্যদিকে হোন্ডা শাইনের সামনের ২৪০ মিমি ডিস্ক ব্রেক এবং পিছনে ১৩০ মিমি ড্রাম ব্রেক রয়েছে। উভয় বাইকের ইঞ্জিন ৫ গতির গিয়ারবক্স সহ সজ্জিত। বাজাজ পালসার ১২৫-এর সামনের অংশে টেলিস্কোপিক সাসপেনশন এবং পিছনের দিকে টুইন গ্যাস শক সাসপেনশন রয়েছে, অন্যদিকে হোন্ডা শাইনের সামনের দিকে টেলিস্কোপিক সাসপেনশন রয়েছে এবং রিয়ারে হাইড্রোলিক টাইপের সাসপেনশন রয়েছে।

Honda shine

Honda shine

মাইলেজ (Mileage) -

মাইলেজের ক্ষেত্রে, কোনটিই কম নয়। বাজাজ সংস্থার দাবি, পালসার ১২৫ সিসি প্রতি লিটারে ৬২ কিমি মাইলেজ দেয়। অন্যদিকে, যদি হোন্ডা শাইন-এর মাইলেজ সম্পর্কে বলা হয়, তবে হোন্ডা শাইন প্রতি লিটারে ৫৫ কিমি মাইলেজ দেয়। পালসার ১২৫ সিসির ওজন ১৪০ কেজি এবং হোন্ডা শাইন ১১৪ কেজি ওজনের।

খরচ (Price) -

বাজাজ পালসার ১২৫ সিসির দাম হোন্ডা শাইন থেকে বেশি। বাজাজ পালসার 125 সিসির এক্স শোরুমের মূল্য ৭৩,২৭৪ টাকা। হোন্ডা শাইনের প্রাথমিক এক্স শোরুমের মূল্য ৬৯,৪১৫ টাকা।

Image source - Google

Related link - (New model bike) রেট্রো লুকের এই ৪ টি নতুন বাইক মন কাড়বে বাইক প্রেমীদের

English Summary: Bajaj or Honda at - Which Bike Has More Features at low cost? Take a Look

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.