কালো মরিচ

KJ Staff
KJ Staff

ভারতবর্ষের বেশির ভাগ রাজ্যে রান্নায় মসলা ব্যবহার হয় প্রচুর পরিমাণে, সেই "মসলা রাজা" হিসাবে আমরা গণ্য করি, কালো মরিচ বা গোলমরিচকে এটি প্রাচীন সময় থেকে মসলার মধ্যে অবিশ্বাস্যভাবে জনপ্রিয়।

এই গোলমরিচ দক্ষিণ ভারতীয় কেরালা রাজ্যের গ্রীষ্মমন্ডলীয় চিরহরিৎ বৃষ্টি বন থেকেই,  এটি ভারতীয় ও আরব ব্যবসায়ীদের মাধ্যমে সারা বিশ্বে ছড়িয়ে পড়তো। কিন্তু আজ এই চাষের প্রচুর প্রসার ঘটেছে এটি ভারতের আরও অনেক রাজ্য তথা পশ্চিমবঙ্গেও প্রচুর পরিমাণে চাষ হচ্ছে। এর কারন যদিও অনেকটাই কৃষি দপ্তরের ওপরে বর্তায় তাদের অনুপ্রেরনা এবং নির্দেশিকা তেই এর ব্যাপক চাষ শুরু হয়েছে যদিও উত্তরবঙ্গের বর্ষা বনগুলির আশপাশ দিয়ে এর চাষ প্রথাগত ভাবেই বহুদিন ধরেই হয়ে আসছে। যদিও উদ্ভিবিদ্যার হিসাবে মরিচ জাতীয় ফল বা সেই জাতের ফল কিন্তু এই মরিচ ফল, যা মরিচ হিসাবে পরিচিত, আসলে মরিচ গাছ থেকে প্রাপ্ত একটি বেরি। এটির বৈজ্ঞানিক নাম “পিপার নাইগ্রাম”। এটি একটি বহুবর্ষজীবী উদ্ভিদ যা বীজ পাতা গাছের মতো বৃদ্ধি পায় তবে এর গাছ বা মেরুর প্রয়োজন হয় এখানে অবশ্যই খেয়াল রাখতে হবে যাতে এই উচ্চতা ১৫ থেকে ২০ এর মধ্যেই হয় যাতে আপনি সহজেই এর থেকে ফল গুলি পেরে নিতে পারেন। মরিচ উদ্ভিদ প্রায় দুই থেকে তিন বছর বপনের পরে ছোট গোলাকার বেরির উৎপাদন শুরু করে। তবে যেহেতু এটি একটি বহু বর্ষজীবী উদ্ভিদ তাই প্রথম বছর এর ফুল গুলি কেটে দিয়ে ফল হতে না দিলে পরের বছর থেকে ফল উৎপাদন করলেই ভালো হয়।

সাধারণত, এই ফলগুলি অর্ধেক পরিপক্ক এবং শুধুমাত্র লাল হয়ে যাবার আগেই তা পেরে নিতে হবে। তারপর সেগুলিকে ফুটন্ত গরম জলে একবার চুবিয়ে নিয়ে সূর্যালোকের নিচে শুকিয়ে নিতে হবে, যতক্ষণ না সেগুলি শুকিয়ে কুচকে কালো রং ধারন না করে।

কালো মরিচ স্বাস্থ্যের উপকার

এই কালো মরিচ স্বাস্থ্যের পক্ষে অপরিহার্য যেমন এর তেল, একটি উপকারী অ্যামাইন অ্যালকালয়েড তৈরি করে, যা মসলাটিকে শক্তিশালী তীব্র চরিত্র দেয়। এছাড়া এটি অনেকগুলি মনোটেরপেনস হাইড্রোকার্বন বহন করে যেমন সাবিনিন, পিনিন, টেরপেন, লিমোনিন, মার্সিন ইত্যাদি যা সম্পূর্ণভাবে মরিচকে আলাদা একটি সুগন্ধযুক্ত বৈশিষ্ট দেয়।

এই কালো মরিচে গ্যাস্ট্রো-অন্ত্রের এনজাইম স্রোত বৃদ্ধি করে, অন্ত্রের গতিশীলতা পাশাপাশি পাচক শক্তি বাড়িয়ে তুলতে সাহায্য করে। এছাড়া এতে পাইপেরিন সেলেনিয়াম, বি-কম্পেল্কস ভিটামিন, বিটা-ক্যারোটিন, এবং খাদ্যের অন্যান্য পুষ্টির শোষণ বৃদ্ধি করাতে সাহায্য করতে পারে।

এই কালো মরিচে মধ্যে পটাসিয়াম, ক্যালসিয়াম, দস্তা, ম্যাঙ্গানিজ, লোহা, এবং ম্যাগনেসিয়াম মত খনিজ প্রচুর ভাল পরিমাণ থাকে। পটাসিয়াম সেল এবং এর মধ্যে থাকা তরলগুলির একটি গুরুত্বপূর্ণ উপাদান যা হার্ট রেট এবং রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে। ম্যাগানিজ শরীরের দ্বারা অ্যান্টিঅক্সিড্যান্ট এনজাইম, সুপারক্সাইড নির্গমনের জন্য সহ-ফ্যাক্টর হিসেবে ব্যবহৃত হয়। আয়রন সেলুলার শ্বসন এবং রক্ত ​​কোষ উত্পাদন জন্য অপরিহার্য।

- অভ্রদীপ দত্ত

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters