বাড়ির ছাদে সোলার প্ল্যান্ট বসিয়ে আয় করুন লক্ষ লক্ষ অর্থ, জানুন বিস্তারিত

Monday, 15 March 2021 08:49 PM
Solar Plant (Image Credit - Google)

Solar Plant (Image Credit - Google)

আপনি যদি এমন কোনও ব্যবসা (Business Idea) করার কথা ভাবছেন যেখানে আপনাকে আলাদা জায়গার ব্যবস্থা করতে হবে না, তবে আপনি আপনার বাড়ির খালি ছাদ ব্যবহার করে লক্ষ লক্ষ টাকা উপার্জন করতে পারবেন। কীভাবে? এর জন্য, আপনাকে ছাদে সৌর প্যানেল ইনস্টল করতে হবে। তাছাড়া এই সোলার প্যানেলটি যে কোনও জায়গায় ইনস্টল করা যেতে পারে।

আপনি চাইলে ছাদে সৌর প্যানেল স্থাপন করে গ্রিডে বিদ্যুৎ সরবরাহ করতে পারেন। কেন্দ্রীয় সরকারের নতুন ও নবায়নযোগ্য জ্বালানি মন্ত্রনালয় সৌর প্যানেল ব্যবহারকারীদের ছাদের সোলার প্লান্টগুলিতে ৩০% ভর্তুকি দেয়। ভর্তুকি ব্যতীত ছাদ সোলার প্যানেল ইনস্টল করতে প্রায় ১ লাখ টাকা ব্যয় হয়।

আসুন জেনে নেওয়া যাক সম্পূর্ণ প্রক্রিয়া এবং এই স্কিমের (New Scheme) সুবিধাগুলি সম্পর্কে।

মোট ব্যয় কত হবে (What will be the total cost?) ?

একটি সোলার প্যানেলের দাম প্রায় এক লাখ টাকা। প্রতিটি ব্যয় অনুযায়ী এই ব্যয় আলাদা। তবে সরকারের কাছ থেকে ভর্তুকির পরে এক কিলোওয়াটের একটি সৌর প্ল্যান্ট কেবল ৬০ থেকে ৭০ হাজার টাকায় ইনস্টল করা হয়। তবুও আপনার জানা দরকার যে কয়েকটি রাজ্যও এর জন্য অতিরিক্ত ভর্তুকি দেয়। যদি সোলার পাওয়ার প্ল্যান্ট স্থাপনের জন্য আপনার কাছে অর্থ না থাকে, তবে আপনি যে কোনও ব্যাংক থেকে হোম লোণও নিতে পারেন। অর্থ মন্ত্রক-এর পক্ষ থেকে সকল ব্যাংককে হোম লোণ দেওয়ার নির্দেশ রয়েছে।

এখন আসুন এই স্কিম থেকে কী কী উপকার হবে, সে সম্পর্কে কিছু বলা যাক (Benefits of this scheme?) -

আপনি সহজেই আপনার ছাদে এই প্যানেলটি ইনস্টল করতে পারেন এবং প্যানেল থেকে বিদ্যুৎ বিনামূল্যে প্রাপ্ত হবে। এছাড়াও, অবশিষ্ট বিদ্যুৎ গ্রিডের মাধ্যমে সরকার বা সংস্থার কাছেও বিক্রি করা যেতে পারে। আপনি যদি আপনার বাড়ির ছাদে একটি দুই কিলোওয়াট সৌর প্যানেল ইনস্টল করেন, তবে দিনের ১০ ঘন্টা সূর্যের আলোতে প্রায় ১০ ইউনিট বিদ্যুত উত্পন্ন হবে। অর্থাৎ মাসে সৌর প্যানেল প্রায় ৩০০ ইউনিট বিদ্যুত উত্পাদন করবে।

কিভাবে সৌর প্যানেল ক্রয় করবেন ?

১) সোলার প্যানেল ক্রয় করতে আপনি রাজ্য সরকারের নবায়নযোগ্য শক্তি উন্নয়ন কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করতে পারেন।

২) যেখানে রাজ্যের প্রধান শহরগুলিতে অফিস তৈরি করা হয়েছে, সেখানে যোগাযোগ করুন।

৩) প্রতিটি শহরে ব্যক্তিগত ডিলারদের থেকেও সোলার প্যানেল পাওয়া যায়।

৪) ভর্তুকির জন্য ফর্মটি কর্তৃপক্ষ অফিস থেকেও পাওয়া যাবে।

৫) লোণ নিতে প্রথমে কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করতে হবে।

আরও পড়ুন - আমুল কোম্পানির সাথে ব্যবসা করে উপার্জন করুন অতিরিক্ত অর্থ

ভবিষ্যতে কোন বড় ব্যয় প্রয়োজন নেই –

সৌর প্যানেলের রক্ষণাবেক্ষণের জন্য ভবিষ্যতে কোন বড় ব্যয়ের প্রয়োজন আপনার হবে না। তবে এর ব্যাটারি প্রতি ১০ বছরে একবার পরিবর্তন করতে হবে। এর জন্য ব্যয় হবে প্রায় ২০ হাজার টাকা। এই সৌর প্যানেলটি সহজেই এক জায়গা থেকে অন্য জায়গায় স্থানান্তর করা যায়।

৫০০ ওয়াট পর্যন্ত সোলার প্যানেল উপলব্ধ থাকবে -

পরিবেশ রক্ষার পরিপ্রেক্ষিতে সরকার এই উদ্যোগটি শুরু করেছিল। প্রয়োজনীয়তার উপর নির্ভর করে, আপনি ৫০০ ওয়াট পর্যন্ত ক্ষমতার সৌর শক্তি প্যানেল ইনস্টল করতে পারেন।

এর আওতায় পাঁচশ ওয়াটের এ জাতীয় প্রতিটি প্যানেলের দাম হবে ৫০ হাজার টাকা পর্যন্ত। এই প্লান্টটি এক কিলোওয়াট থেকে পাঁচ কিলোওয়াট ক্ষমতা পর্যন্ত ইনস্টল করা যেতে পারে।

আরও পড়ুন - পাবদা মাছের মিশ্রচাষ কীভাবে করলে লাভজনক হবেন মাছ চাষি, জানালেন হলদিয়ার এফ.ই.ও সুমন কুমার সাহু

English Summary: Earn millions by installing solar plants on the roof of the house, know the details

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.