ফ্রিজে ডিম রাখা স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক

Monday, 01 January 0001 12:00 AM

ফ্রিজে ডিম রাখার চল বিশ্বকে শিখিয়েছিল আমেরিকা। তার পর থেকেই দুনিয়া অভ্যস্ত হয়েছে এই নিয়মে। বাইরে বেশি দিন ডিম রাখলে তা খারাপ হয়ে যাওয়ার ভয় থাকে বলে গৃহস্থ ফ্রিজেই চালান করেন ডিম।

কিন্তু বিশেষজ্ঞরা মোটেই সমর্থন করছেন না এই অভ্যেস। বরং, ফ্রিজের ভিতর ডিম রাখলে তা স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক বলেই মতপ্রকাশ করছেন তাঁরা। এই প্রসঙ্গে পুষ্টিবিদ স্বপনকুমার বন্দ্যোপাধ্যায়ের মতও খুব স্পষ্ট।

তাঁর কথায়, ফ্রিজের তাপমাত্রা শূন্যরও অনেক নীচে থাকে বলে খাবার রাখা নিরাপদ। কিন্তু ডিমের বেলায় তা একটু আলাদা। ফ্রিজে ডিম রাখলে তার মধ্যে এক ধরনের ক্ষতিকারক ব্যাকটিরিয়া জন্ম নেয়। যেহেতু ফ্রিজ থেকে ডিম বার করে অনেক ক্ষণ বাইরের তাপমাত্রায় রেখে তা রান্না করা আমাদের স্বভাব নয়, বরং ফ্রিজ থেকে বার করেই আমরা রান্না করে ফেলি, তাই সে সব ব্যাকটিরিয়া জীবিত অবস্থায় থাকে। সেখান থেকে খাদ্যে বিষক্রিয়া ও নানা রকম সংক্রমণ ঘটতে পারে। পেটের সমস্যাও হতে পারে তা থেকেই।

কিন্তু তা হলে উপায়? বেশি দিন বাইরে রাখলেও তো ডিম খারাপ হয়ে যায়! সমাধান বাতলেছেন বিশেষজ্ঞরা।উপায় খুব সহজ। ডিম সংগ্রহ করুন অল্প সংখ্যায়। যাতে দু’এক দিনেই তা রান্না করে ফেলা যায়। অথবা একান্তই যদি ফ্রিজে ডিম রাখতে হয় তাহলে রান্না করার মোটামুটি ১৫ মিনিট আগে তা ফ্রিজ থেকে বের করে বাইরের স্বাভাবিক তাপমাত্রায় রেখে রান্না করতে হবে, তাহলে শারীরিক ক্ষতির পরিমান কিছুটা হলেও কমে।

- Sushmita Kundu

English Summary: Egg in fridge

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.