GI Certified Jalgaon Bananas: ভারত থেকে GI স্বীকৃত জলগাঁও কলা রপ্তানি হচ্ছে দুবাইয়ে

KJ Staff
KJ Staff
Banana get GI Tag (Image Credit - Google)
Banana get GI Tag (Image Credit - Google)

ভৌগলিক সূচকগুলি (GI Tag) নিবন্ধিত কৃষি সামগ্রীর ভারতের রপ্তানি বাড়াতে প্রয়াত সংযুক্ত আরব আমিরাতের দুবাইতে ফাইবার এবং খনিজ সমৃদ্ধ ‘জলগাঁও কলা’ রপ্তানি করা হচ্ছে | মহারাষ্ট্রের জলগাঁও জেলার তন্দলওয়াদী গ্রাম, নতুন কৃষি রপ্তানি কৌশল অনুসারে একটি পথ বেছে নেওয়া হয়েছে, প্রায় ২২ টন জিআই স্বীকৃত কলা সরবরাহ করা হয়েছে |

২০১৬ সালে নিসারগরাজা কৃষি বিজ্ঞান কেন্দ্র (KVK) জলগাঁও , এই অঞ্চলের কলাগুলির জন্য জিআই সার্টিফিকেশন নিবন্ধিত করেছে | বিশ্ব-মানের কৃষিকাজের পদ্ধতিগুলি গ্রহণের ফলে ভারতের কলা রপ্তানি বহুল পরিমানে বৃদ্ধি পাচ্ছে |

রফতানি অর্থবছর ২০০০-এ আয়তন ও মান বেড়েছে, যা অর্থবছরের ১.৪৪ লক্ষ টন (৪৪১৩ কোটি রুপি) থেকে বেড়ে ১.৯৯ লক্ষ টন (৬১৯) হয়েছে ২০২১ এ । অর্থবছরে দেশটি এ পর্যন্ত ১.৯৯ লক্ষ টন স্বাস্থ্যকর ফল রফতানি করেছে। ভারত বিশ্বের ২৫% কলা উত্পাদন করে। দেশের কলা উৎপাদনের ৭০ শতাংশের বেশি আসে অন্ধ্র প্রদেশ, গুজরাট, তামিলনাড়ু, মহারাষ্ট্র, কেরল, উত্তর প্রদেশ, বিহার এবং মধ্য প্রদেশ থেকে।

কিভাবে রপ্তানি করা হলো?

এপিএডিএ  (APEDA) পরিকাঠামো উন্নয়ন, মান উন্নয়ন, এবং বাজার উন্নয়ন সহ এর প্রোগ্রামের বিভিন্ন উপাদানগুলির মাধ্যমে রফতানিকারকদের সহায়তা করে কৃষি ও প্রক্রিয়াজাত খাদ্য রফতানিকে সমর্থন করে। বাণিজ্য মন্ত্রকের এক বিবৃতিতে বলা হয়েছে, এপিএডিএ আমদানি করা দেশগুলির সাথে বিশ্বব্যাপী ক্রেতা-বিক্রয়কারী সভা এবং ভার্চুয়াল বাণিজ্য মেলার আয়োজন করে, বাণিজ্য মন্ত্রকের এক বিবৃতিতে জানানো হয়েছে।

কৃষি রফতানি কর্মসূচির অংশ হিসাবে রফতানি প্রচারের জন্য ৪৬ টি স্বতন্ত্র পণ্য ক্লাস্টার নির্বাচন করা হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, বারাণসীর তাজা শাকসবজি এবং আম এবং উত্তর প্রদেশের চান্দৌলি থেকে কালো চাল সহ এই কয়েকটি গুচ্ছের কাছ থেকে প্রথমবারের মতো চালানের ব্যবস্থা করা হয়েছে।

ভারতের শীর্ষস্থানীয় কৃষি রফতানি বাজার হ'ল মার্কিন যুক্তরাষ্ট্র, চীন, বাংলাদেশ, সংযুক্ত আরব আমিরাত, ভিয়েতনাম, সৌদি আরব, ইন্দোনেশিয়া, নেপাল, ইরান এবং মালয়েশিয়া। এর মধ্যে বেশিরভাগ গন্তব্য রফতানি বৃদ্ধি পেয়েছে, ইন্দোনেশিয়া ১০২.৪২ শতাংশ বৃদ্ধি নিয়ে এগিয়ে রয়েছে, তারপরে বাংলাদেশ ৯৫.৯৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

আরও পড়ুন - Google donates 113 crore: করোনা মোকাবিলায় ভারতকে ১১৩ কোটি অনুদান ঘোষণা গুগলের

ভারত থেকে জিআই  স্বীকৃত ফল বহুল পরিমানে বিদেশে রপ্তানি হওয়ায় কৃষিকাজে উন্নতি ঘটছে | কৃষিক্ষেত্রে ধীরে ধীরে বৈদেশিক রপ্তানির বিকাশ ঘটছে | ফলত, কৃষকবন্ধুদের আর্থিক দিক থেকেও উন্নতি ঘটছে |

নিবন্ধ: রায়না ঘোষ

আরও পড়ুন - Zero Budget Business - লকডাউনে এই ব্যবসা দেবে আপনাকে প্রচুর আয়ের সুযোগ

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters