পায়ের দুর্গন্ধ কমাবেন কীভাবে?

Tuesday, 29 January 2019 04:13 PM

আমরা রোজ আমাদের কৃষিভিত্তিক খবরের সাথে সাথে মানবস্বাস্থ্যের সাথে জড়িত যে কোনো খুঁটিনাটি বিষয় জানাই, যাতে আপনাদের শরীর স্বাস্থ্য ভালো থাকে এবং একটি সুস্থ জীবনযাপনে সক্ষম হন। কিন্তু আমাদের লাইফ স্টাইল বা জীবন ধারণের ধরণে এমন কিছু বিষয় রয়েছে যেগুলি পরিবর্তন না করলে মানুষের সমাজে আপনাকে হয়তো লজ্জার মধ্যে পড়তে হবে বা হয়েওছে, কারণ এই বিষয়গুলির কারণে আপনি ভদ্র সমাজে বা লোকের মেলে গেলে হয়তো আপনার মধ্যে থাকা দুর্বল বিষয়টি তাঁদের কাছে হাস্যাম্পদ হয়ে উঠতে পারে। এমনি এক বিষয় থেকে কি করে আপনি প্রতিকার পাবেন সেই বিষয়টি সম্পর্কে আলোচনা করবো।

আমাদের আশেপাশে এমন কিছু লোক রয়েছে যাদের পায়ের থেকে দুর্গন্ধ বের হয়। এই মানুষগুলি যখনি নিজের জুতো খোলে তখনি তাঁদের পা থেকে দুর্গন্ধ সারা ঘরে ছড়িয়ে পড়ে, এবং আশেপাশের লোকজন এই বিষয় ও সেই মানুষদেরকে নিয়ে আজেবাজে আলোচনা শুরু করে দেয়, এবং সেই মানুষটিকে নীচ বলে মনে করে, কিন্তু কেউই এই বিষয়টি থেকে কীকরে পরিত্রাণ পাওয়া যায় সেই ব্যাপারে কোনো উচ্চবাচ্যই করে না।

এটা কোনো রোগ নয়

সবার প্রথমে আপনার জানা দরকার যে পায়ে দুর্গন্ধ হওয়া কোনো রোগের লক্ষণ নয়। আমাদের সমাজে লোকের মুখে মুখে প্রচলিত আছে যে এটা একটা পায়ের দুর্গন্ধ একটা রোগ বিশেষ। আসলে পায়ের দুর্গন্ধ বিষয়টি আর্দ্রতার সাথে সম্পর্কীত এবং এই ব্যাপারটিকে সামান্য নিয়মকানুন মেনে চললেই ঠিক করা যায়।

আরও পড়ুন দেশি স্বাদে আইসক্রিম

কেমনভাবে করবেন এই দুর্গন্ধ দূর

পা থেকে আসা দুর্গন্ধ দূর করার জন্য একটা নয় বরং দশ দশটা উপায় রয়েছে। এইগুলির মধ্যে সহজ কিছু উপায় নিয়ে আলোচনা করছি - 

সবার আগে একটি পাত্রে তুলসী পাতা ও জল ঢালতে হবে, তারপর একে সামান্য গরম করতে হবে, জল গরম হওয়ার পর একে কোনো বাথটবে বা নিচু কোনো পাত্রে ঢালতে হবে। এইবার এই টব বা পাত্রে কিছুক্ষণ পা ডুবিয়ে বসে থাকতে হবে। ১০ থেকে ১৫ মিনিট এইভাবে বসে থাকার পর পা বার করে ভিজে পা তোয়ালে দিয়ে মুছে নেবেন। এইভাবে এক সপ্তাহ ধরে একই প্রক্রিয়া চালু রাখবেন, এক সপ্তাহ পর দেখবেন আর পায়ের থেকে দুর্গন্ধ বের হচ্ছে না।

অপর আরেকটি প্রক্রিয়া

একটি পাত্রে জল গরম করতে হবে, সামান্য গরম হলে এর মধ্যে কিছু পরিমাণ জোয়ান ফেলে দিন, এরপর আপনার পাদুটি মিনিট দশেকের জন্য ডুবিয়ে রাখুন, এইভাবে দিনদশেক করলেই আপনার পায়ের দুর্গন্ধ অনেকটাই চলে যাবে।   

- প্রদীপ পাল (pradip@krishijagran.com)



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.