সরকারের এই প্রকল্পে ২০ লাখের লোণে পাবেন ৪৪ শতাংশ পর্যন্ত অনুদান

Thursday, 08 October 2020 10:38 PM
Govt. subsidy for agri loan

Govt. subsidy for agri loan

সরকার কৃষিকে লাভজনক ব্যবসায় রূপান্তর করার জন্য সব ধরণের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। কেন্দ্রের মোদী সরকার ২০২২ সালের মধ্যে দেশের কৃষকদের আয় দ্বিগুণ করার পরিকল্পনা নিয়েছে। এই ধারাবাহিকতায়, সরকার এখন কৃষি ব্যবসা প্রচারের জন্য একটি পরিকল্পনা প্রস্তুত করেছে। যার মাধ্যমে কৃষির সাথে যুক্ত কোনও ব্যক্তি বা যে ব্যক্তি যোগদান করতে চান, তিনি ২০ লক্ষ টাকা পর্যন্ত লোণ নিতে পারবেন। এই লোণ কৃষি ব্যবসা কেন্দ্র প্রকল্পের মাধ্যমে পাওয়া যাবে। এই প্রকল্পে যোগদানকারী ব্যক্তির ৪৫ দিনের জন্য প্রশিক্ষণের প্রয়োজন। প্রশিক্ষণের পরে, আপনাকে যদি পরিকল্পনার জন্য যোগ্য বলে মনে হয়, তবে (NABARD) জাতীয় কৃষি ও পল্লী উন্নয়ন জাতীয় ব্যাংক থেকে আপনি লোণ পাবেন।

এগ্রি ক্লিনিক এবং কৃষি ব্যবসা কেন্দ্র প্রকল্পের জন্য কীভাবে আবেদন করবেন -

যদি কোনও ব্যক্তি এই স্কিমটির সুবিধা নিতে চান, তবে নিম্নে প্রদত্ত লিঙ্কটি https://www.acabcmis.gov.in/ApplicantReg.aspx- তে লগ ইন করে বিশদ দেখতে পাবেন। এরপর প্রশিক্ষণের জন্য একটি কলেজ বাছাই করতে হবে। এই সমস্ত প্রশিক্ষণ কেন্দ্রগুলি সরকারের কৃষি মন্ত্রকের একটি সংস্থা জাতীয় কৃষি সম্প্রসারণ ব্যবস্থাপনা ইনস্টিটিউট হায়দ্রাবাদের সাথে যুক্ত হয়েছে। এই ইনস্টিটিউটটি ভারতের কৃষি মন্ত্রকের আওতাধীন।

কৃষি ক্লিনিক এবং কৃষি ব্যবসা কেন্দ্র প্রকল্পের মূল লক্ষ্য -

সরকার এই লোণ দিচ্ছে যাতে কৃষির সাথে সম্পর্কিত কৃষি গ্র্যাজুয়েট, স্নাতকোত্তর বা ডিপ্লোমা কোর্স করেছেন যে সকল ব্যক্তি তারা কৃষিকাজ সম্পর্কিত ব্যবসা করতে পারেন। এইভাবে, যুবকরাও কর্মসংস্থান পাবে এবং এর মাধ্যমে ওই অঞ্চলের কৃষকরাও এগিয়ে যেতে সক্ষম হবে।

এগ্রি ক্লিনিক এবং এগ্রি বিজনেস সেন্টার স্কিমের আওতায় কত পাবেন?

প্রশিক্ষণের পরে, আবেদনকারীরা কৃষি সম্পর্কিত ব্যবসা শুরু করার জন্য নাবার্ডের কাছ থেকে লোণের জন্য সম্পূর্ণ সহায়তা পাবেন। ব্যবসা শুরু করতে আবেদনকারীদের (উদ্যোক্তাদের) ২০ লক্ষ টাকা পর্যন্ত এবং পাঁচ ব্যক্তির একটি গ্রুপকে এক কোটি টাকা পর্যন্ত লোণ দেওয়া হবে। এই লোণে সাধারণ বিভাগের আবেদনকারীদের ৩৬ শতাংশ এবং তফসিলি বর্ণ, উপজাতি ও মহিলা বিভাগের আবেদনকারীদের ৪৪ শতাংশ অনুদান দেওয়া হয়।

আরও তথ্যের জন্য, আপনি টোল ফ্রি নাম্বারে যোগাযোগ করতে পারেন - ১৮০০-৪২৫-১৫৫৬, ৯৯৫১৮৫১৫৫৬।

Image source - Google

Related link - (PM Jan Dhan Yojana) পিএম জন ধন যোজনার আওতায় ২ লক্ষ টাকার বীমা কভারেজ মাত্র ১২ টাকার প্রিমিয়ামে

English Summary: In this government scheme, up to 44 percent subsidy will be given for the loan of 20 lakhs

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.