Pan Card : যদি আপনার প্যান কার্ড হারিয়ে ফেলে থাকেন, তাহলে আপনি এইভাবে আবার আবেদন করতে পারবেন, উপায় এখানে

Saikat Majumder
Saikat Majumder

প্যান কার্ড  আমাদের কাছে অত্যন্ত প্রয়জনিয় একটি  নথি।প্রায় সমস্ত কাজের জন্য়ই কোনও না কোনও সময় আমাদের প্যান কার্ড   প্রয়োজন হয় । যদি প্যান কার্ড  না থাকে বা যদি  চুরি বা হারিয়ে যায়, তাহলে এমন পরিস্থিতিতে আমাদের অনেক সমস্যার সম্মুখীন হতে হয় । সেজন্য আমরা  সবসময় প্যান কার্ড  আমাদের  কাছে রাখি ।  এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি ।  প্যান কার্ড   সম্পর্কে আমরা সামান্যতমও উদাসীন হতে পারি না। আসলে, এই প্যান কার্ড হারিয়ে গেলে আমাদের অনেক কাজ আটকে যেতে পারে। একই সময়ে, এটি হারিয়ে গেলে আমরা  খুব চিন্তিত  হয়ে পরি । তবে আপনার আতঙ্কিত হওয়ার বা চিন্তা করার দরকার নেই।  কারণ আপনি যদি আপনার প্যান কার্ডটি হারিয়ে ফেলেন তবে আপনি এটি ফেরত পেতে পারেন। এর জন্য একটি উপায় রয়েছে, যার মাধ্যমে আপনি আবার প্যান কার্ড পেতে পারেন। তো চলুন জেনে নেই এই পদ্ধতি সম্পর্কে...

আপনি এইভাবে আবার আবেদন করতে পারেন

প্যান কার্ড হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলে, আপনাকে NSDL-এর অফিসিয়াল ওয়েবসাইট https://www.tin-nsdl.com/-এ যেতে হবে। এখানে আপনাকে আপনার কিছু বিবরণ যেমন প্যান নম্বর, আধার নম্বর এবং জন্ম তারিখ পূরণ করতে হবে।

এখন আপনাকে ক্যাপচা কোডটি পূরণ করতে হবে, এবং তারপর জমা দিতে হবে। এর পরে আপনার সামনে একটি স্ক্রিন আসবে, যেখানে আপনার সমস্ত তথ্য থাকবে। এই ক্ষেত্রে, আপনাকে আপনার ঠিকানা এবং পিন কোড নিশ্চিত করতে হবে।

আরও পড়ুনঃ ভারতে শীঘ্রই লঞ্চ হবে Redmi Note 11S, লঞ্চের আগেই ফাঁস হল ছবি, দেখে নিন ফিচার্স

ঠিকানা যাচাই করার পরে, আপনার মোবাইল নম্বরে OTP আসবে, যা আপনাকে এখানে লিখতে হবে এবং ৫০ টাকার অনলাইন পেমেন্ট করতে হবে।

টাকা দেওয়ার প্রক্রিয়াটি সম্পূর্ণ করার পরে, আপনার কাছে কিছু তথ্য চাওয়া হবে। যা আপনাকে পূরণ করতে হবে। এর পরে, আপনি  একটি স্লিপ দেখতে পাবেন। এটিকে সুরক্ষিত রাখুন এবং কয়েক দিন পরে আপনার প্যান কার্ডটি আপনার ঠিকানায় চলে আসবে।

আরও পড়ুনঃ জাল্লিকাট্টু 2022: ঐতিহ্যবাহী ষাঁড়ের লড়াইয়ের অনুষ্ঠান অনুষ্ঠিত হবে 17ই জানুয়ারি

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters