PM SVANidhi Yojana – প্রকল্পের আওতায় স্ট্রীট ভেন্ডারদের লোণের ৮৪ শতাংশ অনুমোদন

KJ Staff
KJ Staff
PM SVANidhi Yojana - Scheme for street vendors (Image Credit - Google)
PM SVANidhi Yojana - Scheme for street vendors (Image Credit - Google)

প্রধানমন্ত্রীর স্বনিধি যোজনার আওতায় মাইক্রো বা ন্যানো উদ্যোক্তাদের জন্য এখন পর্যন্ত আবেদনকৃত লোণের ৮৪% বিতরণ করা হয়েছে। সরকারী তথ্য অনুসারে, ২০২১ সালের ১৮ ই এপ্রিল পর্যন্ত ২,০০৪.৮৬ কোটি টাকা (২০,২৫,৪৭৩ লোণ আবেদনের মধ্যে) বিতরণ করা হয়েছে। মোট ২৪ লক্ষ অনুমোদিত আবেদনসমূহের মধ্যে ২৩৯৩.৮৭ কোটি টাকা বিতরণ করা হয়েছে।

১ লা জুন, ২০২০ সাল থেকে স্ট্রীট ভেন্ডার-দের জন্য কেন্দ্রীয় সরকার নিয়ে এসেছে PM SVANidhi Scheme বা পিএম স্বনিধি যোজনা৷ এর মাধ্যমে স্ট্রিট ভেন্ডার-রা পুনরায় তাদের ব্যবসা শুরু করতে পারবেন৷

পিএম স্বনিধি যোজনা (PM SVANidhi Scheme) -

এই যোজনার ভিত্তিতে প্রত্যেক বিক্রেতাকে ১০,০০০টাকা ঋণ দেওয়া হবে, যা তাদের এক বছরের মধ্যে মাসিক কিস্তিতে শোধ করতে হবে৷ বিগত বছরে ২৪ শে মার্চ পর্যন্ত বা তার আগে যারা এই কাজের সঙ্গে যুক্ত সেই সব স্ট্রিট ভেন্ডাররাই এই ১০,০০০ টাকার ঋণ গ্রহণের সুবিধা পাবেন৷   

PM SVANidhi যোজনার ভিত্তিতে যে ১০,০০০ টাকার ঋণগ্রহণের সুবিধা পাওয়ার কথা বলা হয়েছে তা এক বছরের মধ্যেই শোধ করতে হবে৷ এটি মোবাইল অ্যাপ বা ওয়েব পোর্টালের মাধ্যমে আবেদন করা যাবে৷

একনজরে এই PM SVANidhi স্কিম বা যোজনার মূল বিষয়গুলি-

১) প্রায় ৫০ লক্ষের বেশি স্ট্রিট ভেন্ডাররা এই যোজনার ভিত্তিতে আর্থিক সুবিধা গ্রহণ করতে পারবেন৷

২) ১০,০০০ টাকা পর্যম্ত ঋণ গ্রহণ করতে পারবেন৷ ১ বছরের মধ্যে মাসিক কিস্তিতে তা শোধ করতে হবে৷

৩) কোভিড ১৯-কে প্রতিহত করতে দেশব্যাপী যে লকডাউন চলছে তাতে যে সব স্ট্রিট ভেন্ডারদের জীবিকা ব্যহত হয়েছে তাদের এক্ষেত্রে সুবিধা হবে৷

৪) ডিজিটাল ট্রান্সাকশনে মাসিক ক্যাশব্যাক ইনসেনটিভের সুবিধা রয়েছে৷

৫) মোবাইল অ্যাপ বা ওয়েব পোর্টালের মাধ্যমে আবেদন করা যাবে৷

৬) এই লোনের জন্য কোনও জমানতের প্রয়োজন নেই৷

৭) জুলাই মাস থেকে এই লোনের প্রক্রিয়া শুরু হবে বলে জানা গিয়েছে৷

প্রধানমন্ত্রীর এসভিএনিধি মোবাইল অ্যাপ (SVA Nidhi mobile app) -

১) মোদি সরকার ১৭ ই জুলাই ২০২০তে প্রধানমন্ত্রী স্ট্রিট ভেন্ডর আত্মনির্ভর নিধি বা প্রধানমন্ত্রী এসভিএনিধি স্কিমের মোবাইল অ্যাপটি প্রচলন করেন।

২) মোবাইল অ্যাপ্লিকেশনটির লক্ষ্য লোণদান সংস্থাগুলির (এলআই) এবং তাদের ক্ষেত্রের কর্মীদের সরকারীকরণের পাশাপাশি এই সরকারী প্রকল্পের আওতায় রাস্তার বিক্রেতাদের লোণ প্রয়োগের প্রক্রিয়াজাতকরণের জন্য ব্যবহারকারী বান্ধব ডিজিটাল ইন্টারফেস সরবরাহ করা।

৩) হাউজিং এবং নগর বিষয়ক মন্ত্রণালয় ২২ শে জুন ২০২০ সালে ওয়েবসাইটটি চালু করেছিল। এই অ্যাপ্লিকেশনটির সমস্ত বৈশিষ্ট্য পিএম এসভিএনিধি ওয়েব পোর্টালের সাথে একই সাথে সহজ বহনযোগ্যতার অতিরিক্ত বৈশিষ্ট্যযুক্ত।

আরও পড়ুন - Pehla Kadam Pehli Udaan Account - বাচ্চাদের নামে এই দুটি বিশেষ অ্যাকাউন্ট খুললেই পাবেন বিশেষ সুবিধা

৪) বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে আবেদনকারীদের ই-কেওয়াইসি, অ্যাপ্লিকেশনগুলির প্রক্রিয়াজাতকরণ, জরিপের তথ্যগুলিতে রিয়েল টাইম মনিটরিং এবং বিক্রেতা অনুসন্ধান। এলআই এবং তাদের ক্ষেত্রের কর্মীদের দ্বারা ব্যবহারের জন্য আপনি গুগল প্লে স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করতে পারেন।

আরও পড়ুন - ওয়ান নেশন ওয়ান এমএসপি ওয়ান ডিবিটি স্কিম - রাজ্যের কৃষকরা ফসলের দাম পাবেন অ্যাকাউন্টে

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters