(Agri business) শুরু করুন এই কৃষি ব্যবসা আর উপার্জন করুন প্রচুর অর্থ

Wednesday, 07 October 2020 07:47 PM
Dried flower

Dried flower

বর্তমানে কৃষি খাত খুব দ্রুত বৃদ্ধি পাচ্ছে। কৃষিকাজ সংক্রান্ত অনেক ব্যবসা রয়েছে, যার চাহিদা দেশ থেকে বিদেশেও পরিব্যাপ্ত। আজ এই নিবন্ধে আমরা ভারতের শীর্ষস্থানীয় ৪ টি কৃষি সংক্রান্ত ব্যবসার কথা বলব, যা আপনি কম বিনিয়োগে শুরু করে ভাল উপার্জন করতে পারবেন। শুরু করার জন্য, দুটি জিনিস খুব গুরুত্বপূর্ণ - আসুন এই কৃষি ব্যবসায়গুলি সম্পর্কে জানা যাক।

ব্যবসার গুরুত্বপূর্ণ জিনিসই হল অর্থ এবং জায়গা। এই চাষাবাদ আপনাকে কম সময়ে অনেক বেশি লাভ দিতে পারে। কম বিনিয়োগ এবং কম জায়গায় এই কাজ আপনি সহজেই করতে পারেন। সময়ের সাথে সাথে এর চাহিদাও বাড়ছে সর্বত্র।

শুকনো ফুলের ব্যবসা -

গত কয়েক বছরে শুকনো ফুলের ব্যবসা যথেষ্ট পরিমাণে বেড়েছে। আপনার যদি খালি জায়গা থাকে তবে আপনি ফুল চাষ করে তা শুকিয়ে নিতে পারেন এবং ক্রাফ্ট স্টোর বা ফুল প্রেমীদের কাছে বিক্রি করে তা থেকে আপনি প্রচুর লাভ করতে পারবেন।

জৈব সার উত্পাদন -

বর্তমান সময়ে ভার্মিকম্পোস্ট এবং জৈব সার তৈরি একটি ঘরোয়া ব্যবসা হয়ে উঠেছে। আপনি কম বিনিয়োগ করে এই ব্যবসা করতে পারবেন, কেবল এর উত্পাদন প্রক্রিয়া সম্পর্কে আপনার ধারণা থাকতে হবে।

চারাগাছের নার্সারি -

উদ্ভিদ বৃদ্ধি এবং বিক্রি করে আপনি ভাল লাভ করতে পারেন। উদ্ভিদের বৃদ্ধিতে খুব দীর্ঘ সময় লাগে, যার কারণে এই ব্যবসায় লাভ থাকলেও অর্থ উপার্জনের সময়টি কিয়ৎ বেশী। তবে এটি একটি ভাল এবং লাভজনক কৃষিকাজ, যা থেকে আপনি ভবিষ্যতে দুর্দান্ত লাভ করবেন।

সার বিতরণ ব্যবসা -

ছোট শহর বা গ্রামাঞ্চলে বসবাসরত লোকেরা সহজেই এই ব্যবসা করতে পারেন। সার বিতরণ ব্যবসায়ের ক্ষেত্রে আপনাকে যা করতে হবে তা হ'ল বড় শহরগুলি থেকে সার কিনে গ্রামাঞ্চলে বিক্রি করতে হবে।

Image source - Google

Related link -  (Zero budget business idea) শূন্য বিনিয়োগে ব্যবসা করে উপার্জন করুন প্রচুর অর্থ

(PM Jan Dhan Yojana) পিএম জন ধন যোজনার আওতায় ২ লক্ষ টাকার বীমা কভারেজ মাত্র ১২ টাকার প্রিমিয়ামে

English Summary: Start this agribusiness and make a lot of money

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.