(Solar car subsidy) সরকারের পরিকল্পনায় এবার সোলার কার তৈরিতে পাওয়া যাবে ভর্তুকি

KJ Staff
KJ Staff
Solar vehicle
Solar vehicle

মহামারীর এই সঙ্কটজনক মুহূর্তে দেশের মানুষের অর্থনৈতিক অবস্থা্র উন্নতির লক্ষ্যে সরকার এখন দেশের জনগণকে সম্পূর্ণভাবে স্বাবলম্বী করার জন্য বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করছে। এমন পরিস্থিতিতে সরকার সোলার গাড়ি তৈরিতে মনোনিবেশ করেছে। মিডিয়ার কাছ থেকে প্রাপ্ত তথ্য মতে, সরকার এখন সোলার গাড়ি উত্পাদনে আরও অগ্রগতির জন্য ভর্তুকি দেওয়ার পরিকল্পনা করছে। তবে ভর্তুকির পরিমাণ কত হবে, তা এখনই বলা যাচ্ছে না।

কেন্দ্রীয় সরকারের পরিকল্পনা (The plan of the central government) -

এই প্রকল্পের আওতায় কেন্দ্রীয় সরকার অটো কোম্পানিগুলিকে ট্যাক্স থেকে ছাড় দেবে, ভর্তুকি প্রদান করবে, সস্তা লোণ এবং সস্তা জমিও দেবে। এর সাথে, দেশে যুবকদের কর্মসংস্থানের সম্ভাবনাও বাড়বে।

সরকার একটি কমিটি গঠন করবে -

কেন্দ্রীয় সরকার শীঘ্রই সোলার গাড়ি তৈরির লক্ষ্যে কাজ করার জন্য একটি কমিটি গঠন করবে। সংবাদ মাধ্যম থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, এই কমিটিতে অর্থ মন্ত্রক, বিদ্যুৎ-নবায়নযোগ্য জ্বালানি মন্ত্রক, শিল্প মন্ত্রক এবং এই ক্ষেত্রের সাথে সম্পর্কিত বিশেষজ্ঞ অনেক ব্যক্তিত্ব উপস্থিত থাকবেন। এই সমস্ত ব্যক্তিরা উন্নয়নের লক্ষ্যে দেশে সৌর গাড়ি উত্পাদন প্রচারের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ে তাদের পরামর্শ জানাবেন।

২০২১ সালের মধ্যে আমাদের দেশ বিশ্বের তৃতীয় বৃহত্তম যাত্রীবাহী যানবাহন বাজারে পরিণত হতে পারে। এমন পরিস্থিতিতে সৌর বাজার সম্পর্কে সরকারেরও বড় প্রত্যাশা রয়েছে।

সৌর চালিত গাড়িটি কীভাবে কাজ করে (How does a solar powered car work?) ?

একটি সৌরচালিত গাড়ি তার ব্যাটারিগুলি রিচার্জ করতে সৌর প্যানেলের সাহায্যে সূর্য থেকে শক্তি ব্যবহার করে। এই গাড়িগুলি ফটোভোলটাইক সেলগুলির উপর নির্ভর করে, যা সূর্যের আলোকে বিদ্যুতে রূপান্তর করতে সহায়তা করে।

সোলার গাড়ি ব্যবহারের কিছু সুবিধা রয়েছে (Advantages of solar car) -

১) জ্বালানীতে অর্থ সাশ্রয় করে

২) টেকসই এবং পরিবেশ বান্ধব

৩) ব্যাটারি প্রতিস্থাপন ব্যতীত কোনও অতিরিক্ত মূল্য নেই

৪) শব্দদূষণ বা বায়ু দূষণের কারণ সৃষ্টি হয় না।

Image Source - Google

Related Link - (Mid-August to mid-September profitable vegetable farming details) মধ্য আগস্ট থেকে মধ্য সেপ্টেম্বর- কোন সবজী চাষে কৃষক হবেন লাভবান? রইল সবজীর তালিকা

(Best mileage bikes) কম তেলে, বেশি মাইলেজ দেবে এই বাইকগুলি – দেখে নিন বাইকের তালিকা

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters