ফসলের ফলন বৃদ্ধিতে সায়ানোব্যাকটিরিয়ার (cyanobacteria) গুরুত্ব

Thursday, 28 May 2020 05:28 PM

বিজ্ঞানীরা নীল-সবুজ শেত্তলাগুলি থেকে গাছগুলিতে ক্ষুদ্র কার্বন-ক্যাপচারিং ইঞ্জিন তৈরি করেছেন, এমন এক অগ্রগতিতে যা গম, বরবটি এবং কাসাভা জাতীয় গুরুত্বপূর্ণ খাদ্য ফসলের ফলন বাড়াতে সহায়তা (Increasing Crops Yield) করার প্রতিশ্রুতি দেয়।

প্রথমবার, বিজ্ঞানীরা সায়ানোব্যাকটেরিয়া 'যা কিনা সাধারণত নীল-সবুজ শেত্তলা হিসাবে পরিচিত' থেকে ছোট বিভাগগুলি নিয়ে শস্য উদ্ভিদের মধ্যে প্রবেশ করিয়েছেন - যা গাছের বৃদ্ধি এবং ফলন ৬০% বৃদ্ধি পেতে সাহায্য করছে বলে প্রমাণিত। কার্বোবাইসোমস নামে পরিচিত এই বিভাগগুলি, কার্বন ডাই অক্সাইডকে শক্তি সমৃদ্ধ শর্করায় রূপান্তর করার জন্য সায়ানোব্যাক্টেরিয়াকে এত দক্ষ করার জন্য দায়ী।

রুবিসকো, বায়ুমণ্ডল থেকে কার্বন ডাই অক্সাইড ঠিক করার জন্য একটি এনজাইম, যা ধীর গতির বলে কার্বন ডাই অক্সাইড এবং অক্সিজেনের মধ্যে পার্থক্য করতে অসুবিধা হয়, যার ফলে অপচয়হীন শক্তি হ্রাস হয়।  শস্য উদ্ভিদগুলি ছাড়া, সায়ানোব্যাকটিরিয়া তাদের কারবক্সোসোমে প্রচুর পরিমাণে গ্যাস সরবরাহ করে থাকে যাকে 'সিও-২ কনসেন্ট্রেটরিজ মেকানিজম' বলা হয়ে থাকে", যেখানে রুবিসকোটি আবদ্ধ রয়েছে। প্রক্রিয়াটি সেই গতি বাড়িয়ে তোলে যাতে "সিও-২ চিনিতে পরিণত হতে পারে এবং অক্সিজেনের মাধ্যমে প্রতিক্রিয়া হ্রাস করতে পারে।"

সায়ানোব্যাকটিরিয়ার অভ্যন্তরে রুবিসকো কোএনজাইম কার্বন ডাই অক্সাইড ক্যাপচার করতে পারে এবং গাছগুলিতে পাওয়া রুবিসকো চেয়ে প্রায় তিনগুণ দ্রুত সুগার তৈরি করতে পারে। উদ্ভিদের সালোকসংশ্লেষ প্রক্রিয়াতে কম্পিউটার মডেলগুলি দেখিয়েছে যে, প্রক্রিয়াটি ব্যবহারের ফলে উদ্ভিদ বৃদ্ধি এবং ফলন আশ্চর্যজনক ভাবে বৃদ্ধি পাবে।

অভ্রদীপ দত্ত

Related link - https://bengali.krishijagran.com/companies-news/iffcos-nano-technology-fertilizer-will-give-farmers-higher-yields-in-the-crop/

English Summary: The importance of cyanobacteria in increasing crop yields


Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

Helo App Krishi Jagran Monsoon 2020 update

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.