চুলের স্বাস্থ্যে দইয়ের ব্যবহার

Wednesday, 02 January 2019 02:14 PM

সবাই জানে যে দই চুলের জন্য কত ভালো, কিন্তু খুব কম লোকই জানে যে আসলে এইটা কি করে ব্যাবহার করতে হয় . চুলের জন্য দই ব্যাবহার করা ভারতে অনেক পুরনো। দই চুলের খুশকি বা ইনফেকশন দূরে রাখে, এছাড়া দিয়ে আছে ভিটামিন B5 আর D। আসুন দেখি কিভাবে দই ব্যাবহার করে চুল সুন্দর করে তোলা যায়।

দইয়ের এই মাস্ক চুলের জন্য তৈরী করুন - 
উপকরণ: 1 কাপ দই, 5 চামচ মেথি গুড়ো, 1 চামচ লেবুর রস।

এই তিনটে উপকরণ একসঙ্গে মিশিয়ে চুলে মাস্ক হিসেবে লাগিয়ে নিন। 40 মিনিট এইটা লাগিয়ে ছেড়ে দিন। তারপর একটা হার্বাল শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। সপ্তাহে দু দিন করুন এক মাসের জন্য তারপর দেখবেন আপনার চুলের জাদু।

দই চুলে চমক এনে দেয়- দূষণ ও ঘাম বেড়ে যাওয়ার জন্য আজকাল চুলের চমক কম দেখা যায়। তাই চুলের চমক ফিরিয়ে আনার জন্য ব্যাবহার করুন এই মাস্কটি।
উপকরণ: 1 কাপ দই, 20টা জবা ফূল, 10 নিম পাতা, অর্ধেক কমলার রস।

এবার এইসবগুলো একসাথে পিষে একটা ভালো পেস্ট তৈরী করে নিন। এবার এই পেস্টটা দিয়ে চুলকে আধা ঘন্টার জন্য ঢেকে দিন। ভালো করে চুলে পেস্টটা লাগলে পর আধা ঘন্টা রেখে আপনার শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন।

দই চুল মজবুত করে
দই মাথার তালু ঠান্ডা রেখে চুলের স্বাস্থ্য় যোগান দেয়ে। তাই চুল ঝড়ার থেকে বাঁচতে গেলে আপনি চুলে এই মাস্কটি ব্যাবহার করুন।
উপকরণ: 1 কাপ দই, 1টা ডিম, 2 চামচ জলপাইয়ের তেল, 3 চামচ ঘৃতকুমারী জেল, 2 চামচ তুলসী পাতার পেস্ট, 2 চামচ কারি (নরসিংহ) পাতার পেস্ট।

সকল উপকরণ এক জায়গায় মিশিয়ে এই পেস্টটি চুলে ভালো করে গোড়া থেকে আগা পর্যন্ত লাগান। এক ঘন্টা ঐভাবেই ছেড়ে দিন। তারপর আপনার শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে নিন। তো দেখলেন তো কি করে প্রাকৃতিক উপাদান ব্যাবহার করে আপনার চুল আরও স্বাস্থ্যবান হয়ে উঠতে পারে।

Share your comments



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online


Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.