ডিমের পুষ্টিগুণ

Monday, 25 February 2019 10:52 AM

ডিমের মধ্যে প্রচুর পুষ্টিগুণ আছে, যা আমাদের শরীরের জন্য অতি প্রয়োজনীয়। ডিমের মধ্যে প্রোটিন, ভিটামিন, খনিজ ও ফ্যাট থাকে যা আমাদের দরকার। একটি ডিমে ৭ গ্রাম প্রোটিন থাকে। এই প্রোটিনে ৮ টি প্রয়োজনীয় অ্যামিইনো অ্যাসিড থাকে যা আমাদের শরীরের টিস্যুর জন্য দরকার। এই অ্যাসিড বাচ্চাদের বেড়ে ওঠার জন্য খুব কার্যকরী। অন্তঃস্বত্বা মহিলাদের জন্য ডিমের প্রোটিন খুব ভালো কাজ করে। এতে গর্ভস্থ বাচ্চা ঠিক মত বেড়ে উঠতে পারে। এছাড়াও ডিমের প্রোটিন ক্ষয়ে যাওয়া টিস্যু মেরামত করতে সাহায্য করে। এছাড়াও এটি পরিপাক ও প্রতিরোধক ক্ষমতা গড়ে তোলে।

ডিমে ভিটামিন - এ আছে যা দৃষ্টিশক্তি ও সুস্থ  ত্বকের জন্য গুরুত্বপূর্ণ। ভিটামিন- বি যা ভালো হজমশক্তি এবং স্নায়ুর জন্য দরকার। ডিমে ভিটামিন- ডি আছে যা দাঁত ও হাড়ের জন্য অত্যাবশ্যক। ডিমে ১১ টি খনিজ আছে। ডিমে ফসফরাস আছে যা স্নায়ু ও মস্তিষ্ককে সতেজ করে। আর আয়রন ভালো রক্ত ও শ্বাসপ্রশ্বাসের জন্য দরকার। আমাদের শরীরের সাধারণ দৈহিক ক্রিয়ার জন্য ক্যালসিয়াম, সোডিয়াম, ক্লোরিন, পটাসিয়াম, সালফার, ম্যাগনেসিয়াম, জিংক, কপার ও আয়োডিন দরকার যা ডিমে আছে। ডিমের মধ্যে যা ফ্যাট থাকে তা সহজে হজম হয়ে যায়। ডিম তাই সবার জন্য একটি আদর্শ খাবারের উপকরণ। অন্যান্য অনেক খাদ্য সামগ্রী থেকে ডিমের পুষ্টিগত গুনের মান অনেক ভালো।এটি একটি সম্পূর্ণ খাদ্য তো বটেই তাছাড়া এটি প্রোটিনের একটি বিরাট উৎস।        

- দেবাশীষ চক্রবর্তী

English Summary: Various nutrients of egg

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.