সবজিকে বিলুপ্তির হাত থেকে বাঁচিয়ে জাতীয় পুরস্কার জিতলেন ১১ কৃষক

KJ Staff
KJ Staff
প্রতীকী ছবি।

কৃষিজাগরন ডেস্কঃ কৃষিকাজ এমন একটি কাজ, যার জন্য কোনো বয়স লাগে না, কিন্তু সময়ের সাথে সাথে এই কাজটি একটি দায়িত্ব হয়ে ওঠে। মুরাদাবাদের বিলারি গ্রামের বাসিন্দা রামপত সিংও একই ধরনের দায়িত্ব পালন করছেন। ৭০ বছরের কৃষক আজ বিলুপ্তপ্রায় ৫৫টিরও বেশি সবজি চাষ করছেন। এ কারণে এসব সবজি আবার প্রচলিত হয়েছে। শুধু তাই নয়, রঘুপত সিং ১০০ টিরও বেশি নতুন জাত ও উদ্ভিদ উদ্ভাবন করেছেন।

প্রবীণ কৃষক রঘুপত সিং নিজেকে একজন সাধারণ কৃষক মনে করলেও তার রুটিন সাধারণ কৃষকদের থেকে একেবারেই আলাদা। এই যাত্রা 35 বছর আগে শুরু হয়েছিল যখন রঘুপত সিং সিদ্ধান্ত নিয়েছিলেন যে তিনি হারানো সবজি পুনরুজ্জীবিত করবেন। এই একই শাকসবজি এবং জাত, যা বহু বছর আগে আমাদের প্লেট থেকে অদৃশ্য হয়ে গিয়েছিল।

৭০ বছর বয়সী কৃষক রঘুপত সিং বলেন, আজকাল কৃষকরা সহজ পদ্ধতিতে চাষাবাদ করেন, যার কারণে তারা সঠিক উৎপাদন পান না। এমতাবস্থায় কৃষকদের সাধারণ চাষাবাদ বাদ দিয়ে নতুন কিছু ভাবতে হবে, যাতে চাষে ভালো উৎপাদন হয় এবং কৃষকরাও ভালো লাভ করতে পারে। এই জন্য, নতুন বিকল্প অন্বেষণ করতে হবে।

আরও পড়ুনঃ সরকার গাছ লাগানোর জন্য ভর্তুকি দিচ্ছে, এখানে আবেদন করুন

আমাদের জানিয়ে দেওয়া যাক যে তার জীবনের যাত্রায়, রঘুপতি সিং ৩ লক্ষেরও বেশি কৃষককে চাষের কৌশল শিখিয়েছেন। অনেক কৃষি গবেষণা প্রতিষ্ঠান ও বিজ্ঞানী তার ভক্তের তালিকায় রয়েছে। এখন রঘুপত সিং তার ফসল থেকে বীজ সংরক্ষণ করেন এবং চাষের জন্য ছোট কৃষকদের দেন। আজ, ১০ বছর বয়সী রঘুপতি সিং কৃষকদের আবহাওয়া ভিত্তিক চাষাবাদ সম্পর্কে সচেতন করছেন। ভালো লাভের জন্য কৃষকদের মৌসুম অনুযায়ী সবজি চাষ করা উচিত বলে মনে করেন তিনি।

আজ রঘুপতি সিং মোরাদাবাদে কৃষি পণ্ডিত নামে পরিচিত। তিনি ডাল থেকে শাক সবজি পর্যন্ত ১০০ টিরও বেশি নতুন প্রজাতি উদ্ভাবন করেছেন। তার ৭ ফুট লম্বা লাউ আলোচনায় থাকে। এর পাশাপাশি আমের স্বাদযুক্ত আদা এবং আড়াই ফুটের শিমও বেশ বিখ্যাত। কৃষি পন্ডিত রঘুপত সিং বলেছেন যে তিনি সবসময় নতুন কিছু করতে পছন্দ করতেন। এ জন্য কৃষি বিজ্ঞান কেন্দ্র পরিদর্শন করে প্রশিক্ষণও নেওয়া হয়। এরপর বাড়িতে এসে অনুশীলন ও পরীক্ষা-নিরীক্ষা করে সাফল্য পান। এরই ফলশ্রুতিতে তারা আজ পুরাতন জাত সংরক্ষণের পাশাপাশি অনেক নতুন কৃষি খাদ্যপণ্য উদ্ভাবন করেছে।

আরও পড়ুনঃ আপনি যদি অল্প সময়ে লক্ষ লক্ষ টাকা মুনাফা অর্জন করতে চান তবে এই জাতের ধনিয়া লাগান

রঘুপতি সিং, মোরাদাবাদের একজন ৭০ বছর বয়সী কৃষক, নিঃসন্দেহে পুরানো, কিন্তু তার উদ্ভাবনগুলি এখনও নতুন কৃষকদের মধ্যে খুব জনপ্রিয়। কৃষিতে অবদানের জন্য তিনি সরকারের কাছ থেকে ১১টি জাতীয় পুরস্কার পেয়েছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও কৃষিতে উদ্ভাবন এবং সফল প্রচেষ্টার জন্য তাঁর অনন্য অবদানের প্রশংসা করেছেন ।

Published On: 06 November 2022, 05:15 PM English Summary: 11 farmers won national awards for saving vegetables from extinction

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters