গোবর দিয়ে তৈরি গয়না নারীদের দিচ্ছে আর্থিক সচ্ছলতা

 রুপালী দাস
রুপালী দাস
গোবর দিয়ে তৈরি গয়না নারীদের দিচ্ছে আর্থিক সচ্ছলতা

আমাদের ভারতীয় ঐতিহ্যে , গরুকে অত্যন্ত পবিত্র এবং পূজনীয় বলে মনে করা হয়।

আমরা সকলেই জানি যে দই, মাখন, পনির এবং ঘি ইত্যাদি গরুর দুধ থেকে তৈরি হয় এবং আমরা আমাদের জীবনে সেগুলি প্রচুর ব্যবহার করি। এছাড়া জ্বালানি হিসেবেও গোবর ব্যবহার করা হয়। তবে আমরা এমন একটি বিষয় সম্পর্কে জানতে যাচ্ছি যা এই সবের চেয়েও কঠিন।

এটা সাধারণত কেউ বিশ্বাস করবে না কিন্তু এটা সত্যি। কারণ  গোবর দিয়ে গয়না তৈরি এটা মেনে নেওয়া সহজ নয়। আমরা এই নিবন্ধে এই সম্পর্কে আরো জানব।

গোবর থেকে তৈরি গয়না নারীদের অর্থনৈতিক উন্নতিতে অবদান রাখে  

বিহারের সমস্তিপুর জেলার বাসিন্দা প্রেম লতা গরুর উপযোগিতা নিয়ে মানুষকে উদ্বুদ্ধ করতে কাজ করেছেন।

গরুর দুধ থেকে শুরু করে দুগ্ধজাত পণ্য সব কিছুর উপযোগিতা জনসাধারণের কাছে পৌঁছে দেওয়ার উদ্যোগ নিয়েছেন তিনি । বিভিন্ন রাজ্য এবং ছোট-বড় গ্রামে শহরে গিয়ে প্রায় ত্রিশ বছর ধরে নারী ও বেকারদের জানাচ্ছেন গোবরের উপযোগিতা। বিশেষ বিষয় হল প্রেমলতা গোবর ব্যবহার করে অলঙ্কার তৈরি করে মানুষকে স্বাবলম্বী হতে উদ্বুদ্ধ করছেন।

প্রেমলতার গোবর থেকে তৈরি আরও 2000 পণ্য

 প্রেমলতা এ পর্যন্ত শেনা থেকে দুই হাজারেরও বেশি পণ্য তৈরি করেছেন যা পরিবেশবান্ধব এবং স্বাস্থ্যকর।

গহনা থেকে শুরু করে গৃহস্থালির জিনিসপত্র, পূজার সামগ্রী, ধূপকাঠি, ঘর সাজানোর মূর্তি, গোবরের ইট, চপ্পল, ঘড়ি, খেলনা, কানের দুল, গলার মালা, চুড়ির পাশাপাশি চুলের ক্লিপসহ আরও অনেক কিছু তৈরি করেছেন তারা।

প্রেম লতার গহনা তৈরির শিল্প অতুলনীয় এবং তাকে কেবল স্বনির্ভরই করেনি বরং বিহারের বিভিন্ন অঞ্চলে গিয়ে স্বাবলম্বী হতে বিহারের মহিলাদের অনুপ্রাণিত করেছে।

আরও পড়ুনঃ  ‘কৃষকবন্ধু’ প্রকল্পের বড় সাফল্য

Published On: 27 June 2022, 06:10 PM English Summary: Jewelry made of dung is giving women financial security

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters