একাই ২৫ বিঘা জমিতে চাষ করে দৃষ্টান্ত তৈরি করলেন লাতিয়ান

KJ Staff
KJ Staff
প্রতীকী ছবি।

কৃষিজাগরন ডেস্কঃ কঠিন সময়ে সাফল্যের নতুন চিত্রনাট্য লিখেছেন মুজাফফর নগর টিটাউই গ্রামের মেয়ে রাখি লাতিয়ান। পরিবারে  কোন ভাই নেই আর বাবার ছায়াও মাথা থেকে উঠে গেছে বহু দিন আগে। এমন পরিস্থিতিতে লেখাপড়ার পাশাপাশি ২৫ বিঘা জমিতে চাষাবাদ করে দৃষ্টান্ত তৈরি করেছেন লাতিয়ান। বাড়িতে তিনি একমাত্র সন্তান মায়ের কাছে তিনি ছেলের চেয়েও বেশি কিছু।

পানিপথ-খাতিমা মহাসড়কের টিটাউই গ্রামের মাঠে পুরুষদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করছেন মহিলারা৷ তবে, এমন একটি মেয়েও রয়েছে যে নিজের পরিবারের সামলে কৃষিকাজও করেন। মাস্টার ডিগ্রি পাশ করা রাখি লাতিয়ানকে আজকাল মাঠে ট্রাক্টর চালাতেও দেখা যায়। 

আরও পড়ুনঃ ইউপির প্রথম মহিলা বাস চালক প্রিয়াঙ্কার সাফল্যের কাহীনি

রাখি জানায়, পরিবারে তারা তিন বোন। বড় বোন নমিতা ও মীনু বিবাহিত। বহু বছর আগে অসুস্থতার কারণে বাবা ধ্যান সিং মারা যান।রাখি সাহস দেখিয়ে পড়াশোনার পাশাপাশি মাকে কৃষিকাজে সহায়তা করতে শুরু করে। ধীরে ধীরে সে কৃষিকাজ শিখেছে। এখন তিনি নিজে চাষাবাদ করছেন।

রাখি লাতিয়ান তার নামে একটি ইউটিউব চ্যানেলও তৈরি করেছেন। চার মাসের মধ্যে বিপুল সংখ্যক লোক তার সাথে যোগ দেয়। তার কাজ এবং সাহসের জন্য তাকে অনেকে প্রশংসা করেছে। এগিয়ে যেতে অনুপ্রাণিত করেছে। রাখি বলেছেন যে তার চ্যানেলের মাধ্যমে তিনি মানুষের সাথে সংযোগ স্থাপন করেন। দূর-দূরান্ত থেকে মানুষ তার সাথে দেখা করতে আসে এবং তাকে ফোন করে উৎসাহ দেয়।

আরও পড়ুনঃ সরকার উন্নত জাতের গমের উপর ৫০শতাংশ ভর্তুকি দিচ্ছে

অবিবাহিত রাখি লাতিয়ান বলেছেন যে গ্রাম এবং সমাজ আমাদের শক্তি। আমার গ্রামের সবাই সাহস জুগিয়েছে।প্রয়োজনে সাহায্য করেছে। সব ধরনের মানুষ আছে। আমার গ্রামের মতো অন্যান্য গ্রামের মানুষেরও উচিত তাদের মেয়েদের সমর্থন করা। কারন মেয়েরাও কারো থেকে কম নয়।

অবিবাহিত রাখি লাতিয়ান তার মা বোহতি দেবীর কাছে ছেলের মতো। বোন মীনু এবং নমিতার জন্য, তিনি ভাইয়ের মতো সমস্ত দায়িত্ব পালন করছেন।

Published On: 05 November 2022, 04:07 PM English Summary: Latian set an example by cultivating 25 bigha of land alone

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters