MFOI 2024 Road Show

প্রমীলা দেবী গবাদি পশুপালকদের জন্য উদাহরণ হয়ে উঠেছেন, জেনে নিন কীভাবে তিনি একটি আলাদা পরিচয় তৈরি করেছিলেন

শাহরুখ খানের একটি সংলাপ আছে যে কোন জিনিসকে যদি তুমি মন থেকে চাও তবে সমগ্র মহাবিশ্ব তোমাকে তোমার গন্তব্যে পৌঁছে দেয়

KJ Staff
KJ Staff
প্রমীলা দেবী গবাদি পশু পালনকারীদের জন্য উদাহরণ হয়ে উঠেছেন।

কৃষিজাগরন ডেস্কঃ শাহরুখ খানের একটি সংলাপ আছে যে কোন জিনিসকে যদি তুমি মন থেকে চাও তবে সমগ্র মহাবিশ্ব তোমাকে তোমার গন্তব্যে পৌঁছে দেয় । বিহারের মুজাফফরপুর জেলার রাতওয়ারা গ্রাম পঞ্চায়েতের ৫১ বছর বয়সী প্রমিলা দেবীর এটাই প্রমান করেছেন। যিনি তার পরিশ্রম ও নিষ্ঠা দিয়ে সাধারণ মানুষের থেকে আলাদা একটি পরিচিতি তৈরি করেছেন। আজ মানুষ প্রমীলা দেবীকে ভিন্ন নামে চেনে - 'পশু সখী প্রমীলা দেবী'।

কয়েক বছর আগে পর্যন্ত, প্রমীলা দেবী অন্যের জমিতে শ্রমিক হিসাবে কাজ করতেন কিন্তু তার মন অন্য কিছু করার জন্য বদ্ধপরিকর এবং তা পূরণে ব্যস্ত হয়ে পড়ে। আমরা আপনাকে বলি যে বিহারের মুজাফফরপুর জেলার রাতওয়ারা গ্রাম পঞ্চায়েতের বাসিন্দা প্রমীলা দেবী স্বনির্ভর গোষ্ঠীর সদস্য। এই দলের সহায়তায় তিনি ব্ল্যাক বেঙ্গল ছাগল পালন করেন এবং ছাগলের চিকিৎসাও করেন।

আরও পড়ুনঃ সরকারি চাকরি ছেড়ে এই ফসল চাষ শুরু করে, এখন বছরে আয় ৩ কোটি টাকা

একটি ঘটনা বর্ণনা করতে গিয়ে প্রমীলা দেবী বলেন, আমি যখন দলে যোগ দিই, তখন কিছু লোক এসে বলে যে ছাগল গরিব মানুষের গরু, এটা পালন করে তারা ভালো অর্থ উপার্জন যায়, ঠিক সেই থেকেই সিদ্ধান্ত নেন যে তিনি ব্ল্যাক বেঙ্গল জাতের ছাগল ও লালন-পালন করবেন।দলের সহায়তায় প্রমীলা ব্ল্যাক বেঙ্গল জাতের ছাগল ২২ হাজার টাকায় কিনে লালন-পালন শুরু করেন।আজ তার পঞ্চায়েতের ২০টি দলের ৪০০ জন দিদি ছাগল পালনের কাজ শুরু করেছেন।

আরও পড়ুনঃ আম বাগান করে ভাগ্য বদল, বছরে আয় ২০ লক্ষ

প্রাণিসম্পদ প্রযুক্তি ও বন স্বাস্থ্য বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা বলছেন, ব্ল্যাক বেঙ্গল ছাগল পালনে অনেক সুবিধা রয়েছে।কারণ ছাগল যেকোনো আবহাওয়ায় থাকতে পারে। তাদের খুব বেশি যত্নের প্রয়োজন হয় না এবং তাদের জন্য বাজার খোঁজার প্রয়োজন হয় না, তাই তাদের গরীবের গরু বলা হয়।

ছাগলের জাত

ভারতে ২৮টি ছাগলের জাত রয়েছে যাদের মাংস, দুধ এবং ফাইবার উৎপাদনের বিভিন্ন সম্ভাবনা রয়েছে । এর মধ্যে নিম্নলিখিতগুলি রয়েছে - ব্ল্যাক বেঙ্গল, অন্যান্য জাতগুলির সাথে যেমন ওসমানবাদী, বারবারি, তাদের মাংসের গুণমানের জন্য পরিচিত। পুরো পশ্চিমবঙ্গ, বিহার, ঝাড়খণ্ড, ওড়িশা, আসাম, ত্রিপুরা এবং বাংলাদেশেও ব্ল্যাক বেঙ্গল ছাগল পালন করা হয়।"

বিশেষত্ব

একটি পুরুষ ছাগলের ওজন ২৫-৩০ কেজি এবং স্ত্রী ছাগলের ওজন ২০-২৫ কেজি পর্যন্ত হয়। এই জাতটি তাড়াতাড়ি বৃদ্ধি পায় এবং প্রতিটি ছাগল ২-৩টি বাচ্চার জন্ম দেয়।

এত দুধ দেয়

ছাগল ৩ থেকে ৪ মাস পর্যন্ত ৩০০ থেকে ৪০০ মিলি দুধ দেয়। এ ধরনের ছাগল মাংসের জন্য পালন করা হয়। এদের ত্বক অনেক ভালো। এই জাতের ছাগল দুই বছরে তিনবার বাচ্চা দেয় এবং একবারে দুই বা ততোধিক বাচ্চা দেয়।

Published On: 11 September 2023, 05:19 PM English Summary: Pramila Devi has become an example for cattle herders, know how she created a distinct identity

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters