প্রখর তাপপ্রবাহের পরে আবারও বৃষ্টির সম্ভাবনা বেশ কয়েকটি রাজ্যে, কেমন থাকবে আগামীকালের আবহাওয়া

Tuesday, 06 April 2021 02:58 PM
Weather Update (Image Credit - Google)

Weather Update (Image Credit - Google)

বিগতকাল রাত্রে পশ্চিমবঙ্গের উত্তরবঙ্গের জেলা জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, দার্জিলিং এবং কালিম্পং –এ ৫.৪ মাত্রায় ভূমিকম্পে তীব্র কম্পন অনুভূত হওয়ায় স্থানীয় মানুষ আতঙ্কে বাড়ি থেকে বেরিয়ে আসে। এর প্রভাব সিকিমের কিছু অংশেও অনুভূত হয়েছিল।

সোমবার রাতের এই ভূকম্পন অনুভূত হয়েছিল আসাম, পশ্চিমবঙ্গ ও বিহার রাজ্যেও। ভারত-ভুটান সীমান্তের কাছে ১০ কিমি গভীরতায় এই ভূমিকম্পটি রাত ৮.৪৯ মিনিটে হয়েছিল।

ভারতীয় আবহাওয়া অধিদফতর (IMD) –এর পূর্বাভাস অনুযায়ী, রাজধানী দিল্লি-এনসিআর সহ উত্তর ভারতের বেশিরভাগ রাজ্যে আবহাওয়া আবারও পরিবর্তিত হতে চলেছে। ভারতের উত্তরাঞ্চলীয় রাজ্যগুলিতে ৬ ই এবং ৭ ই এপ্রিল বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, জম্মু ও কাশ্মীর এবং এর পার্শ্ববর্তী অঞ্চলে পশ্চিমা ঝঞ্ঝা রয়েছে, যার কারণে হরিয়ানা ও পাঞ্জাব সহ উত্তর-পশ্চিম উত্তর প্রদেশে বজ্রপাত সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

এর পাশাপাশি উত্তরাখণ্ডের কয়েকটি অঞ্চলে বৃষ্টির সম্ভাবনা রয়েছে এবং লাদাখ এবং হিমাচল প্রদেশের উঁচু স্থানে তুষারপাত হতে পারে। এছাড়াও আন্দামান নিকোবর, কেরল, উপকূলীয় অন্ধ্র প্রদেশ এবং তামিলনাড়ুর কয়েকটি জায়গায় হালকা বৃষ্টি হতে পারে।

রাজ্যে তাপপ্রবাহ (Heatwave) -

পশ্চিমবঙ্গে এবং রাজধানী দিল্লীতে দিনে তাপপ্রবাহ থাকলেও দুপুর থেকে হালকা মেঘ দেখা যেতে পারে, তবে বৃষ্টির সম্ভাবনা নেই। আগামীকাল অর্থাৎ ৭ ই এপ্রিল প্রবল বায়ু প্রবাহের সম্ভবনা রয়েছে। এর পরে, সর্বনিম্ন এবং সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হবে। অত্যধিক তাপ প্রবাহ থেকে পশ্চিমবঙ্গ রক্ষা পাবে।

এই রাজ্যগুলিতে আকাশ পরিষ্কার থাকবে (Weather in other states) -

আইএমডি-র তথ্য অনুযায়ী, বিহারে এখন বৃষ্টি হওয়ার সম্ভাবনা নেই, আকাশ সপ্তাহব্যাপী পরিষ্কার থাকবে। ৮ ই এপ্রিল থেকে উত্তাপ আরও বাড়বে। এ ছাড়া পূর্ব উত্তর প্রদেশেও আকাশ পরিষ্কার থাকবে। এখানে ন্যূনতম এবং সর্বোচ্চ তাপমাত্রা ধীরে ধীরে বৃদ্ধি হবে।

এই অঞ্চলগুলিতে তাপ প্রবাহের প্রাদুর্ভাব থাকবে -

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, দেশের কিছু কিছু জায়গায় তাপ প্রবাহ অব্যাহত থাকবে। পূর্বাভাস অনুসারে, আগামী ২৪ ঘণ্টায়, দক্ষিণ-পূর্বাঞ্চল রাজস্থান, তামিলনাড়ুর অভ্যন্তরীণ অঞ্চল এবং পূর্ব বিদর্ভে তীব্র উত্তাপ থাকবে। এছাড়া পশ্চিম রাজস্থানে তাপের ত্বরা শীর্ষে থাকবে।

আরও পড়ুন - পশ্চিমবঙ্গে হিটওয়েভের পরিস্থিতি, অপরদিকে ঘূর্ণাবর্তের প্রভাবে বৃষ্টিপাতের সম্ভাবনা, কেমন থাকবে আগামীকালের আবহাওয়া

English Summary: Again rainfall in several states after heat wave, Know tomorrow’s weather update

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.