Weather update: তুমুল বৃষ্টির সম্ভাবনা বাংলার এই ৭ জেলায়, দেখুন আবহাওয়ার পূর্বাভাস

রায়না ঘোষ
রায়না ঘোষ
Weather update (image credit- Google)
Weather update (image credit- Google)

দিন গুনতে গুনতে মহালয়া পেরিয়ে শুরু হয়ে গেছে দেবিপক্ষ। বাঙালির সর্বশ্রেষ্ঠ উৎসব দুর্গাপূজা শুরু হতে চলেছে আর কয়েক দিনের মধ্যেই। এখন এই কদিন আবহাওয়া কেমন থাকবে সেটাই বড় চিন্তা বাঙালির। পুজোতে মন্ডপে ঘুরে ঘুরে ঠাকুর দেখায় যদি বাধা হয়ে দাঁড়ায় বৃষ্টি, তাহলে তো আনন্দটাই মাটি। আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অবশ্য কিছুটা স্বস্তি দিতে পারে বাঙালিকে। যদিও তৃতীয়তে রয়েছে মাঝারি বৃষ্টির সম্ভাবনা, তবে আসুন দেখে নেওয়া যাক কেমন কাটবে পুজোর বাকি দিনগুলি।

আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, তৃতীয়া পর্যন্ত উত্তরবঙ্গে রয়েছে টানা বৃষ্টির সম্ভাবনা। কোথাও কোথাও হতে পারে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি। যদিও দক্ষিণবঙ্গের আকাশ মূলত পরিষ্কার থাকবে চতুর্থী থেকে। তবে বাতাসে আদ্রতার পরিমাণ বেশি থাকার কারণে গরম জনিত অস্বস্তি থেকে এখনই মুক্তি মিলছে না বাঙালির। তবে চতুর্থী থেকে সপ্তমী অবধি বৃষ্টির সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। অর্থাৎ পুজোর প্রথম কয়েক দিন অন্তত প্রতিমা দর্শনে বাধা হয়ে দাঁড়াচ্ছে না বৃষ্টি।

তবে অষ্টমী থেকে চিন্তার ভাঁজ পড়তে পারে বঙ্গবাসীর কপালে অন্তত তেমনটাই মত আবহাওয়া দপ্তরের। হাওয়া অফিসের খবর অনুযায়ী, অষ্টমী থেকে দশমী অবধি বঙ্গের বিভিন্ন জায়গা জুড়ে হতে পারে বিক্ষিপ্ত তথা ভারী বৃষ্টিপাত। বিশেষত কলকাতা এবং তার উপকণ্ঠে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আসলে ১০ অক্টোবর অর্থাৎ পঞ্চমীর দিন থেকে আন্দামানে তৈরি হতে চলেছে একটি নিম্নচাপ। আবহাওয়াবিদদের অনুমান অনুযায়ী, বুধ-বৃহস্পতিবার অর্থাৎ অষ্টমী বা নবমীর দিন উপকূলের কাছাকাছি চলে আসবে।

আরও পড়ুন -Weather update: দেখে নিন এই সপ্তাহে আবহাওয়ার পূর্বাভাস

যার জেরে বৃষ্টি বাড়তে পারে ওড়িশা, অন্ধ্রপ্রদেশ এবং বাংলায়। মূলত হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব পশ্চিম মেদিনীপুর, হাওড়া, হুগলি এই সাত জেলায়। মাঝে মাঝে হতে পারে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতও। এছাড়া দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে আংশিক মেঘলা আকাশ সহ হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে আবহাওয়াবিদদের অনুমান তৃতীয়া পর্যন্ত বৃষ্টিপাত চললেও উত্তরবঙ্গের আকাশ থাকবে পরিষ্কার। অর্থাৎ সমস্যা তৈরি হতে পারে দক্ষিণবঙ্গকে কেন্দ্র করে। এছাড়া নবমী এবং দশমীতে উপকূলবর্তী জেলাগুলিতেও বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর।

দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পরিমাণ বাড়বে রবিবার থেকে। সোমবার গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বজ্রপাতের সম্ভাবনাও রয়েছে। উত্তরবঙ্গ লাগোয়া মুর্শিদাবাদ ও বীরভূম জেলায় দু-এক পশলা বৃষ্টি হতে পারে। আজও কয়েকটি জেলায় বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। মৌসুমী অক্ষরেখা বিহার থেকে উত্তরবঙ্গ হয়ে নাগাল্যান্ড পর্যন্ত বিস্তৃত। এর প্রভাবে আগামী কয়েকদিন উত্তরবঙ্গ সিকিম এবং উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে হতে পারে ভারী বৃষ্টি। আবার ২১ জুলাই উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি হবে নিম্নচাপ। এর প্রভাবে বাংলা, বিহার, ওড়িশা, ঝাড়খণ্ডে বৃষ্টি বাড়বে আগামী সপ্তাহের মাঝামাঝি সময় থেকে। বুধ, বৃহস্পতি ও শুক্রবার ভারী বৃষ্টির পূর্বাভাস পূর্ব ও মধ্য ভারতের রাজ্যগুলিতেও।

আজকের আবহাওয়া:

আজকের দিনে কলকাতা শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৪ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৮ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। সকালের দিকে এলাকার কয়েকটি জায়গায় একবার বজ্রবিদ্যুৎ সহ ঝড় এবং রাতের দিকে মূলত পরিষ্কার আকাশ থাকার সম্ভাবনা রয়েছে।

আগামীকালের আবহাওয়া:

আগামীকাল কলকাতা শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৪ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৮ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। সকালের দিকে এলাকার কয়েকটি জায়গায় একবার বজ্রবিদ্যুৎ সহ ঝড় এবং রাতের দিকে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন -Weather forecast: টানা দুদিন ভারী বৃষ্টির সম্ভাবনা, দেখে নিন কোন কোন জেলায় বৃষ্টির সংকেত

Like this article?

Hey! I am রায়না ঘোষ . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters