Weather Update - রাত থেকে ভারী বৃষ্টির অ্যালার্ট উত্তরে, দক্ষিণবঙ্গে অব্যাহত তাপপ্রবাহ, কেমন থাকবে আগামীকালের আবহাওয়া

Friday, 04 June 2021 07:24 PM
Cloudy Weather (Image Credit - Google)

Cloudy Weather (Image Credit - Google)

দেশে প্রতিদিন আবহাওয়ার পরিবর্তন দেখা যাচ্ছে। একই সঙ্গে রাজধানী দিল্লি ও এনসিআর-তে জুলাইয়ের প্রথম সপ্তাহে বর্ষা আসার সম্ভাবনা রয়েছে। আবহাওয়া অধিদফতরের মতে, এবার উত্তর ভারতে বর্ষায় স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টি হতে পারে। আগামী কয়েকদিন ধরে প্রবল বাতাস ও বৃষ্টি হওয়ার সম্ভাবনাও রয়েছে।

আমরা যদি পরবর্তী কয়েক ঘন্টা আবহাওয়ার বিষয়ে কথা বলি, তবে পাঞ্জাব, রাজস্থান এবং হরিয়ানার কিছু জায়গায় হালকা ঝড়, বজ্রপাত এবং বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। মধ্য প্রদেশ, ছত্তিশগড়, ওড়িশা এবং গুজরাটের অনেক জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে  পারে।

দেশব্যাপী আবহাওয়া সিস্টেম (Nationwide Weather) -

পশ্চিমা ঝঞ্ঝা লাদাখের পূর্ব অংশ এবং সংলগ্ন অঞ্চলগুলির উপরে রয়েছে। একটি ঘূর্ণিঝড় প্রচলন মধ্য পাকিস্তান জুড়ে চলছে। পূর্ব-মধ্য আরব সাগর এবং সংলগ্ন অঞ্চলগুলিতে একটি ঘূর্ণিঝড় পরিবেশন অবস্থিত। আর এই ঘূর্ণিঝড় থেকে মহারাষ্ট্রের উত্তর উপকূল পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা প্রসারিত হচ্ছে।  

উত্তরবঙ্গে বৃষ্টিপাত (North Bengal weather) -

বেরসরকারী সংস্থা স্কাইমেট জানিয়েছে, উত্তরবঙ্গের জেলা যেমন দার্জিলিং, শিলিগুড়ি, জলপাইগুড়ি, কালিম্পং, কোচবিহার, আলিপুরদুয়ারে রাতে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত হতে পারে। মালদা সহ উত্তর ও দক্ষিণ দিনাজপুরও তুমুল বৃষ্টিতে ভাসতে চলেছে। আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি এবং শিলিগুড়িতে ১২২-২০০ মিলিমিটার বা তার বেশি বৃষ্টিপাতের আশঙ্কা করা হচ্ছে।

ভারত আবহাওয়া অধিদফতরের (আইএমডি) রিপোর্ট অনুসারে, নিম্নচাপ অক্ষরেখার প্রভাবে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে উত্তর-পশ্চিম ভারতের সমভূমিতে বৃষ্টিপাত ক্রমশ বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে। আঞ্চলিক আবহাওয়া পূর্বাভাস কেন্দ্রের তথ্য অনুযায়ী, "আগামী ৪-৫ দিনের মধ্যে রাজধানী দিল্লিতে এনসিআরের অনেক জায়গায় আকাশ মেঘলা থাকবে ও বৃষ্টিপাত চলবে ২৪ ঘণ্টা পর্যন্ত।"

পূর্ব ও উত্তর-পূর্ব ভারতে ভারী বৃষ্টিপাত -

মধ্য পাকিস্তান থেকে রাজস্থান, উত্তরপ্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ, অসম হয়ে মণিপুর পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা অবস্থান করছে। সাথে সক্রিয় রয়েছে পশ্চিমী ঝঞ্ঝা। এই দুয়ের প্রভাবে, বজ্রবিদ্যুৎ এবং ঝোড়ো হাওয়া সহ অতি ভারী বৃষ্টিপাত আগামী ৪-৫ দিনের মধ্যে পূর্ব এবং উত্তর-পূর্ব ভারতে অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন - Weather Forecast - বৃষ্টির পরিস্থিত বদলে রাজ্যে বাড়ছে তাপমাত্রার পারদ, বর্ষার প্রবেশেও তাপপ্রবাহ রাজ্যে

জারি ইয়েলো অ্যালার্ট (Yellow alert) –

পরের সপ্তাহ থেকে হিমাচল প্রদেশে বজ্রপাতের জন্য ইয়েলো অ্যালার্ট আবহাওয়ার সতর্কতা জারি করা হয়েছে। সিমলা আবহাওয়া কেন্দ্র পাহাড়ি রাজ্যে বৃষ্টি ও তুষারপাতের পূর্বাভাস দিয়েছে।

আইএমডি-র তথ্য অনুসারে রাজস্থানে বিগতকাল বেশিরভাগ স্থানে তাপমাত্রা ১-৩ ডিগ্রি কমেছে। আগামী ২৪ ঘন্টার মধ্যে বিচ্ছিন্ন এলাকায় বজ্রপাত সহ ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন - W‌B Crop Insurance - ঘূর্ণিঝড় ইয়াসে কৃষকদের পাশে দাঁড়ানোর প্রতিশ্রুতি রাজ্য সরকারের

English Summary: Heavy rain alert from night, what will be the weather tomorrow

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.