নিম্নচাপ অক্ষরেখা ও সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে রাজ্য জুড়ে ভারী বর্ষণের (Heavy rainfall) পূর্বাভাস

Sunday, 21 June 2020 02:13 PM

রাজ্যে কলকাতা সহ দক্ষিণবঙ্গের আকাশ মেঘলা। আজকের সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। সর্বোচ্চ তাপমাত্রা ৩১ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৮৮ শতাংশ। গত ২৪ ঘণ্টায় শহরে বৃষ্টি হয়েছে ০০০.৪ মিমি। আজ রাজ্যে বৃষ্টিপাতের পরিমাণ ১.৮ মিমি.। আগামী ২৪ ঘণ্টায় তাপমাত্রার কোনও পরিবর্তন হবে না বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

উত্তরবঙ্গে বৃষ্টিপাত -

বেরসরকারী সংস্থা স্কাইমেট জানিয়েছে, উত্তরবঙ্গের জেলা যেমন দার্জিলিং, শিলিগুড়ি, জলপাইগুড়ি, কালিম্পং, কোচবিহার, আলিপুরদুয়ারে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত হতে পারে। মালদা সহ উত্তর ও দক্ষিণ দিনাজপুরও তুমুল বৃষ্টিতে ভাসতে চলেছে। আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি এবং শিলিগুড়িতে ১২২-২০০ মিলিমিটার বা তার বেশি বৃষ্টিপাতের আশঙ্কা করা হচ্ছে।

ভারত আবহাওয়া অধিদফতরের (আইএমডি) রিপোর্ট অনুসারে, নিম্নচাপ অক্ষরেখা ও সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে ২৩-২৫ শে জুনের মধ্যে উত্তর-পশ্চিম ভারতের সমভূমিতে বৃষ্টিপাত ক্রমশ বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে। আঞ্চলিক আবহাওয়া পূর্বাভাস কেন্দ্রের প্রধান কুলদীপ শ্রীবাস্তব বলেছেন, "আগামী ৪-৫ দিনের মধ্যে রাজধানী দিল্লিতে এনসিআরের অনেক জায়গায় আকাশ মেঘলা থাকবে ও বৃষ্টিপাট চলবে ২৪ ঘণ্টা পর্যন্ত।"

সারা দেশে বর্ষার বৃষ্টিপাত -

উত্তর-পূর্বে ৭% অতিরিক্ত; উত্তর-পশ্চিম ভারতে ৬% অতিরিক্ত; মধ্য ভারতে ৭৪% অতিরিক্ত এবং উপদ্বীপ ভারতে ১১% অতিরিক্ত।

রাজ্য অনুসারে বর্ষার আপডেট -

উল্লেখ্য যে, দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর অগ্রগতির জন্য মধ্যপ্রদেশ এবং উত্তর প্রদেশের অনেক অংশে এবং উত্তরাখণ্ডের কিছু অংশে ২২ ও ২৩ জুন এবং সমগ্র পশ্চিম হিমালয় অঞ্চল, হরিয়ানা, চণ্ডীগড় ও দিল্লিতে পরিস্থিতি সর্বাধিক অনুকূল হয়ে উঠছে।

পূর্ব ও উত্তর-পূর্ব ভারতে ভারী বৃষ্টিপাত -

মধ্য পাকিস্তান থেকে রাজস্থান, উত্তরপ্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ, অসম হয়ে মণিপুর পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা অবস্থান করছে। সাথে সক্রিয় রয়েছে মৌসু্মি বায়ু। এই দুয়ের প্রভাবে, বজ্রবিদ্যুৎ এবং ঝোড়ো হাওয়া সহ অতি ভারী বৃষ্টিপাত আগামী ৪-৫ দিনের মধ্যে পূর্ব এবং উত্তর-পূর্ব ভারতে অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে।

জারি ইয়েলো অ্যালার্ট–

পরের সপ্তাহ থেকে হিমাচল প্রদেশে বজ্রপাতের জন্য ইয়েলো অ্যালার্ট আবহাওয়ার সতর্কতা জারি করা হয়েছে। সিমলা আবহাওয়া কেন্দ্র পাহাড়ি রাজ্যে বৃষ্টি ও তুষারপাতের পূর্বাভাস দিয়েছে।

আইএমডি-র তথ্য অনুসারে রাজস্থানে বিগতকাল বেশিরভাগ স্থানে তাপমাত্রা ১-৩ ডিগ্রি কমেছে। আগামী ২৪ ঘন্টার মধ্যে বিচ্ছিন্ন এলাকায় বজ্রপাত সহ ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

Related link - #বর্ষা ২০২০, রাজ্যজুড়ে ভারী বৃষ্টির পূর্বাভাস (Heavy rains across the state-IMD) আবহাওয়া অধিদফতরের

#বর্ষা ২০২০, একদিকে তাপপ্রবাহের সতর্কতা, অন্যদিকে উত্তরে বর্ষার আগমনে রাজ্যের কৃষকদের মনে খুশির জোয়ার

লেবু চাষ (Lemon cultivation) করে কৃষক উপার্জন করতে পারেন ২ কোটি পর্যন্ত

English Summary: Heavy rainfall forecast across the state due to low pressure axis and active monsoon winds

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.