#বর্ষা ২০২০, একদিকে তাপপ্রবাহের সতর্কতা, অন্যদিকে উত্তরে বর্ষার আগমনে রাজ্যের কৃষকদের মনে খুশির জোয়ার

Friday, 19 June 2020 03:58 PM

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, এবার উত্তরের রাজ্যগুলিতে বর্ষার প্রবেশ ঘটতে চলেছে। আগত চার দিনের মধ্যে অর্থাৎ ২২-২৩ শে জুনের মধ্যে দক্ষিণ পশ্চিম বর্ষা রাজধানী দিল্লীতে অনুপ্রবেশ করবে। বর্ষা সাধারণত জুনের একেবারে শেষে উত্তরে প্রবেশ করে, তবে এবারে তা কিছুদিন আগেই প্রবেশ করতে চলেছে। তবে রাজস্থানে বেশিরভাগ অঞ্চলে এখনও তাপ প্রবাহের কারণে 'রেড অ্যালার্ট' জারি করেছে আইএমডি। আবহাওয়া অধিদফতর উত্তরে ২৪ ঘন্টার মধ্যে উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ, দক্ষিণ গুজরাট ছাড়াও রাজ্যের অনেক জায়গায় বর্ষার কারণে হালকা বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছেন। তামিলনাড়ু এবং তেলেঙ্গানার কয়েকটি জায়গায় হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। পশ্চিম রাজস্থানে বালুঝড়ের সম্ভবনা রয়েছে।

গত ২৪ ঘন্টায় বৃষ্টিপাত হয়েছে যে সকল রাজ্যে -

গত ২৪ ঘন্টা সময়কালে, কোঙ্কন গোয়া, উপকূলীয় কর্ণাটক, উত্তর কেরল এবং উপ-হিমালয় পশ্চিমবঙ্গ ও সিকিমে ভারী বৃষ্টিপাত হয়েছে। উত্তর পূর্ব ভারত, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, কেরালার অন্যান্য অংশ, পশ্চিম মধ্য প্রদেশের অংশ এবং ছত্তিশগড়ের অন্য কোথাও হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত লক্ষ্য করা গেছে। উত্তর প্রদেশ, বিহার, ঝাড়খণ্ড, ওড়িশা, উপকূলীয় অন্ধ্র প্রদেশ, অভ্যন্তর মহারাষ্ট্র, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ এবং লক্ষদ্বীপেও কিছু জায়গায় বৃষ্টি হয়েছে। উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ, দক্ষিণ গুজরাট, তামিলনাড়ু এবং তেলেঙ্গানা কিছু জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হয়।

বেসরকারী আবহাওয়া সংস্থা স্কাইমেটের মতে আগামী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাস (Sky-met-update) -

আবহাওয়া সাথে কৃষি একে অপরের সাথে সম্পর্কিত, তাই কৃষকদের ক্ষেত্রে আবহাওয়া সংক্রান্ত তথ্যের যথাযথ পূর্বাভাসের প্রয়োজন রয়েছে। তাপমাত্রা, সূর্যালোক এবং বৃষ্টিপাত ফসলের উপর গভীর প্রভাব ফেলে। কখনও কখনও আবহাওয়ার কারণে ফসলের ক্ষতিসাধিত হয়। তাই কৃষকদের আবহাওয়া সংক্রান্ত বিষয়ে সতর্ক হতে হবে। দক্ষিণ-পশ্চিম বর্ষা চার মাসের জন্য - জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত ভারতে বর্ষা মরসুমের সূচনা করে, যা দেশের বার্ষিক বৃষ্টিপাতের ৭০ শতাংশেরও বেশি। স্কাইমেট –এর রিপোর্ট অনুযায়ী, আগামী ২৪ ঘন্টার মধ্যেই হালকা বৃষ্টিপাত শুরু হতে চলেছে উত্তরের রাজ্যগুলিতে। আগামী তিন- চার দিনের মধ্যেই দক্ষিণ পশ্চিম বর্ষার সম্পূর্ণ অনুপ্রবেশ ঘটবে রাঝ্যে, এ সংবাদে যারপরনাই খুশি রাজ্যের কৃষকরা।

আগামী ২৪ ঘন্টার মধ্যে কোঙ্কন-গোয়া, উপকূলীয় কর্ণাটক, উত্তর কেরল এবং উপ-হিমালয় পশ্চিমবঙ্গ ও সিকিম জুড়ে ভারী বর্ষার বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। উত্তর ভারত, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, পূর্ব মধ্য প্রদেশ, বিহার এবং উত্তর ছত্তিশগড়ের কিছু অংশ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত কিছু জায়গায় ভারী বৃষ্টিপাত হতে পারে। উত্তর প্রদেশ, ঝাড়খণ্ড, ওড়িশা, উপকূলীয় অন্ধ্র প্রদেশ, আভ্যন্তরীণ মহারাষ্ট্র, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ এবং লাক্ষাদ্বীপের মধ্যবর্তী অঞ্চলে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে রাজস্থানের বেশিরভাগ জায়গায় তীব্র তাপপ্রবাহ বজায় থাকবে বলেই অনুমান আবহাওয়াবিদদের।

Related article - রাজ্যে সকাল থেকেই আকাশ মেঘলা (Weather Update), একাধিক জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা

#বর্ষা ২০২০, আমন ধান চাষে চারা রোয়া ও সার প্রয়োগ (Fertilizer application) পদ্ধতি

শ্রী পদ্ধতিতে (Sri Method- aman paddy) আমন ধান চাষে দ্বিগুণ লাভ

English Summary: #Monsoon 2020, Weather forecast- the arrival of the monsoon in the north, heavy rainfall in these states

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.