(Weather Forecast) বৃহস্পতিবার থেকে রাজ্যে ভারী বৃষ্টিপাত, জারি রেড অ্যালার্ট

Wednesday, 22 July 2020 04:57 PM
Heavy rainfall warning till Sunday

Heavy rainfall warning till Sunday

বুধবার গভীর রাত থেকে টানা বর্ষণ দক্ষিণবঙ্গে। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, বৃহস্পতিবার থেকে বৃষ্টিপাতের পরিমাণ বাড়ার কথা দক্ষিণবঙ্গে। বিগত দুদিন ধরে দক্ষিণের জেলাগুলিতে হালকা বৃষ্টিপাত হলেও বুধবার মধ্যরাত থেকে প্রবল বজ্রবিদ্যুৎ সহ শুরু হয় ঝড়- বৃষ্টি।

আইএমডি-র তথ্য অনুযায়ী, মৌসুমী অক্ষরেখা সক্রিয় রয়েছে অমৃতসর, লুধিয়ানা, মিরাট, গোরক্ষপুর ভাগলপুর, উত্তরবঙ্গ, সিকিমের হিমালয় সংলগ্ন এলাকায়। এছাড়াও রাজস্থান ও কেরল উপকূলে দুটি ঘূর্ণাবর্ত রয়েছে। এই অক্ষরেখার প্রভাবে উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলি পাঞ্জাব ,হরিয়ানা ,দিল্লি ,জম্মু-কাশ্মীর উত্তরাখন্ড, হিমাচল প্রদেশ, উত্তরপ্রদেশে ব্যাপক বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে দক্ষিণের কেরালা, কর্ণাটক-সহ বেশ কিছু রাজ্যেও।

সপ্তাহভর বৃষ্টিতে শিলিগুড়ি সহ উত্তরবঙ্গের বিস্তীর্ণ এলাকা জুড়ে ভারী বৃষ্টি হওয়ায় আবহাওয়া দফতর থেকে রেড অ্যালার্ট জারি করা হয়েছে। তুমুল বৃষ্টির জেরে ধ্বসের আশঙ্কা রয়েছে, জলমগ্ন সমগ্র উত্তরবঙ্গ। পাশাপাশি পাহাড়ি নদীগুলির জলস্তর বিপদসীমা ছাড়়াতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। ফলে, জনজীবন বিপর্যস্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।

উত্তরবঙ্গে বৃষ্টিপাত (Rainfall in North Bengal)-

আজও দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ভারী বৃষ্টি হবে মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। তবে আলিপুর আবহাওয়া দফতরের তথ্য অনুযায়ী, শুক্রবারের পর থেকে উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ কিছুটা কমবে। তবে বৃষ্টিপাত চলবে সপ্তাহের শেষ পর্যন্ত।

দক্ষিণবঙ্গে বৃষ্টিপাত (Rainfall in South Bengal) -

সকাল থেকেই আকাশ রয়েছে মেঘলা। কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে রয়েছে রবিবার পর্যন্ত বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস। মুর্শিদাবাদ, বীরভূম, পূর্ব ও পশ্চিম বর্ধমান, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা-তে আগামী ২৪ ঘণ্টায় মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শুক্রবার থেকে পশ্চিমের জেলাগুলিতেও বিক্ষিপ্ত ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

অন্যান্য রাজ্যে বৃষ্টিপাত –

আইএমডি-র তথ্য অনুযায়ী, উত্তর দক্ষিণ অক্ষরেখা রয়েছে কর্ণাটক থেকে তামিলনাড়ু পর্যন্ত বিস্তৃত রয়েছে। আগামী কয়েকদিন মৌসুমী অক্ষরেখার অবস্থান বদলের কোনরকম সম্ভবনা নেই। মৌসুমী বায়ুর সাথে রাজ্যে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে সাগর থেকে। এর প্রভাবে আগামী তিন-চারদিন উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলি বিশেষ করে অসম, মেঘালয়ে প্রবল বর্ষণের সম্ভাবনা রয়েছে। দিল্লী, উত্তরপ্রদেশ, কর্ণাটক, লাক্ষাদ্বীপ এবং মালদ্বীপ – এই অঞ্চলগুলিতে ঘূর্ণাবর্তের কারণে চলছে ভারী বৃষ্টিপাত।

Image Source - Google

Related Link - (Rupashree scheme) রুপশ্রী প্রকল্প- সরকারের সহায়তায় কন্যা সন্তানের জন্য পাবেন এখন এককালীন ২৫০০০ টাকা, এই পদ্ধতিতে আবেদন করুন

ব্যাংক অফ বরোদা (Bank Of Baroda) ২০২০, নিয়োগের জন্য জারি বিজ্ঞপ্তি, আজই আবেদন করুন

(cultivate okra) বর্ষায় অতিরিক্ত লাভের জন্য চাষ করুন ভেন্ডি

English Summary: Heavy rains in the state since Thursday, Red Alert issued

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.