ঘূর্ণিঝড় টাউকটে সত্যই কি মিথ? কি বলছেন আবহাওয়াবিদরা

Thursday, 25 March 2021 01:13 PM
Cyclone Taukte (Image Credit - Google)

Cyclone Taukte (Image Credit - Google)

আবহাওয়াবিদদের পূর্বাভাস অনুযায়ী, ২৯ শে মার্চ বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। আর তা পরিণত হতে চলেছে ঘূর্ণিঝড়ে। এই ঘূর্ণিঝড় বাংলা/ওড়িশা উপকূলে আছড়ে পড়তে চলেছে ৩ রা থেকে ৪ ঠা এপ্রিল নাগাদ।

তবে সাম্প্রতিক তথ্য অনুসারে এবং আবহাওয়া দফতরের অথ্যানুযায়ী, এই ঘূর্ণিঝড়ের (Cyclone) তৈরি হওয়ার কোন সম্ভবনা আগামী ১০ দিনের মধ্যে নেই। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া টাউকটের সংবাদটি একটি মিথ।

আবহাওয়াবিদদের বক্তব্য অনুযায়ী, কোন ঘূর্ণিঝড় এলে আবহাওয়া দফতর থেকে অ্যালার্ট জারি করা হবে। তাই অপপ্রচারে আতঙ্কিত না হওয়াই শ্রেয়। আবহাওয়াবিদদের পূর্বাভাস অনুযায়ী, ২৯ শে মার্চ বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। আর তা পরিণত হতে চলেছে ঘূর্ণিঝড়ে। এই ঘূর্ণিঝড় বাংলা/ওড়িশা উপকূলে আছড়ে পড়তে চলেছে ৩ রা থেকে ৪ ঠা এপ্রিল নাগাদ।

দেশব্যাপী মৌসুমী সিস্টেম (Weather in other states) -

উত্তর ভারতে তৈরি হয়েছে পশ্চিমা ঝঞ্ঝা, যা পূর্ব দিকে ক্রমশ অগ্রসর হচ্ছে। এর প্রভাবে, রাজস্থানের উত্তর-পশ্চিমাঞ্চলে সক্রিয় ঘূর্ণিঝড় দুর্বল হয়ে পড়েছে। উত্তর কেরালার উপর দিয়ে উত্তর কর্ণাটক জুড়ে রয়েছে আর একটি ঘূর্ণাবর্ত। বঙ্গোপসাগরের উত্তর-পশ্চিমাঞ্চলগুলিতে একটি ঘূর্ণিঝড় এখনও রয়েছে।

পরবর্তী ২৪ ঘন্টায় সম্ভাব্য আবহাওয়ার ক্রিয়াকলাপ (Weather activity in the next 24 hours) -

আগামী ২৪ ঘন্টা সময়কালে পশ্চিম হিমালয়ের অংশে হালকা বৃষ্টি বা তুষারপাত হতে পারে। আজ থেকে আবহাওয়া পরিষ্কার হবে। উত্তর প্রদেশের পূর্ব অংশ, বিহারের কিছু অংশ, পূর্ব মধ্য প্রদেশ, সিকিম এবং অরুণাচল প্রদেশের কিছু অংশে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ২৫ মার্চের পরে উত্তরপ্রদেশ, বিহার এবং মধ্য প্রদেশে আবহাওয়া পরিষ্কার হবে।

দক্ষিণ উপদ্বীপ ভারতে কেরালার বিভিন্ন অঞ্চলে বিচ্ছিন্ন জায়গায় হালকা বৃষ্টিপাত অব্যাহত থাকবে বলে আশা করা হচ্ছে।

আরও পড়ুন - দেশের এই অঞ্চলগুলিতে মুষলধারে বৃষ্টিপাত, কেমন থাকবে আগামীকালের আবহাওয়া

২৫ শে মার্চ থেকে উত্তর-পশ্চিম এবং মধ্য ভারতে মাঝারি থেকে প্রবল বেগে উত্তর-পশ্চিম বাতাস বইবে। এই বাতাসের প্রভাবের কারণে, সকালে তাপমাত্রা কিছুটা নিম্নগামী থাকবে, অন্যদিকে পরিষ্কার আবহাওয়ার কারণে দিনে তাপমাত্রার পারদ বাড়বে।

আরও পড়ুন - আগামীকাল থেকে আবারও বৃষ্টিপাত রাজ্যে, হলুদ সতর্কতা জারি আবহাওয়া দফতরের

English Summary: Is Cyclone Taukte really a myth? What meteorologists are saying

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.