আবহাওয়ার পূর্বাভাস - শক্তিশালী হচ্ছে ঘূর্ণাবর্ত (Issued Red Alert), রাজ্যে প্রবল ঝড় বৃষ্টির আশঙ্কা

Saturday, 27 June 2020 04:50 PM

আবহাওয়া দফতরের পূর্ব প্রকাশিত তথ্য অনুযায়ী, মধ্য পাকিস্তান থেকে রাজস্থান, উত্তরপ্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ, পাঞ্জাব থেকে বঙ্গোপসাগর পর্যন্ত যে নিম্নচাপ অক্ষরেখা অবস্থান করছিল, তার প্রভাবে উত্তর ওড়িশায় সৃষ্ট হয়েছিল ঘূর্ণাবর্ত। এই ঘূর্ণাবর্ত উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে বলে পূর্বেই অনুমান করে আইএমডি এবং সে অনুযায়ী পূর্বাভাসও দিয়েছিলেন আবহাওয়াবিদরা। একদিকে বর্ষা এবং অন্যদিকে এই ঘূর্ণাবর্তের প্রভাবেই পূর্ব দিক থেকে রাজ্যে প্রচুর জলীয়বাষ্প। ফলে সারা সপ্তাহ জুড়েই উত্তর ও দক্ষিণবঙ্গের আকাশ কখনও মেঘলা, কখনও হালকা কখনও ভারী বৃষ্টিপাত হয়েছে। তবে এই ঘূর্ণাবর্ত এবার ক্রমশই শক্তিশালী হয়ে উঠেছে। আবহাওয়াবিদরা জানিয়েছেন, এই ঘূর্ণাবর্ত ঘূর্ণিঝড়ের রূপ ধারণ করতে চলেছে, তবে এখনই এর গতিপথ সম্পর্কে নিশ্চিত কোন তথ্য নেই।

বজ্রপাতে প্রাণহানি বিহার ও উত্তরপ্রদেশে -

জুনের প্রথমে কেরলে বর্ষা ঢুকলেও দেশের অন্যপ্রান্ত-সহ রাজস্থানে পৌঁছতে সময় লাগে বেশ কিছুদিন। তবে এ বছর তার ব্যতিক্রম ঘটেছে। আবহাওয়াবিদরা জানিয়েছেন, দক্ষিণ-পশ্চিমে বর্ষা আরও অগ্রসর হয়েছে সময়ের আগেই। ইউপি ও বিহারের ৩১ টি জেলা জুড়ে বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টিপাত সংঘটিত হয়েছে। বজ্রপাতের কারণে শুক্রবার কমপক্ষে ১১০ জনেরও বেশী মানুষ প্রাণ হারিয়েছেন। ভারতীয় আবহাওয়া অধিদফতর এই দুটি রাজ্যে আগামী ৭২ ঘন্টার জন্য একটি রেড অ্যালার্ট জারি করেছে। বজ্রপাতের সম্ভাবনা থাকায় লোকজনকে বাড়ির ভিতরে থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

আবহাওয়া অধিদফতরের পূর্বাভাস অনুসারে, পূর্ব বিহার এবং আশেপাশের অঞ্চলে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত এবং আগামী ২৪ ঘন্টার মধ্যে কয়েকটি জায়গায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

অন্যান্য রাজ্য –

দিল্লী, হরিয়ানা, চণ্ডীগড় এবং অন্যান্য রাজ্যেও বর্ষা প্রবেশ করেছে। তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় রয়েছে নীচে। আবহাওয়া অধিদফতর সূত্রে জানা গেছে, আজ এবং কালকের মধ্যেই দেশের প্রায় সব কটি রাজ্যেই বর্ষার অনুপ্রবেশ ঘটতে চলেছে। যার কারণে সমগ্র দেশ জুড়েই বিভিন্ন জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আবহাওয়া অধিদফতর জানিয়েছে যে, পশ্চিমবঙ্গ, হরিয়ানা, দিল্লী, চণ্ডীগড়, মহারাষ্ট্র, মুম্বই, উপ-হিমালয়, সিকিম, আসাম, মেঘালয়, উত্তরপ্রদেশ এবং পূর্ব রাজস্থানের কিছু জায়গায় পরবর্তী ২৪ ঘন্টায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এর সাথে পাঞ্জাব এবং আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের কিছু জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। এ জাতীয় পরিস্থিতিতে বেসরকারী আবহাওয়া সংস্থা স্কাইমেট সতর্কতা জারি করেছে। আইএমডি অধিকর্তারা যমুনা ও ঘাগড় নদীর তীরবর্তী সমস্ত অঞ্চলে প্রশাসনকে সজাগ ও সতর্ক থাকতে বলেছে এবং জনগণকে সমুদ্র উপকূলবর্তী অঞ্চল থেকে দূরে থাকার জন্য নির্দেশ দিয়েছে।

Image Source - Google 

Related Link - বন্ধ অগ্রিম অর্থ প্রেরণ - উজ্জ্বলা প্রকল্পের (PMU- Big Update) আওতায় এখন সুবিধাভোগীদের অর্থ দিতে হবে

স্বল্প ব্যয়ে প্রচুর মুনাফা, কৃষক ঘরে বসেই শুরু করুন (Pearl Cultivation) মুক্তোর চাষ

বিনিয়োগ ছাড়াই (Zero Investment Business) মহিলারা বাড়ি থেকে করুন ব্যবসা, প্রচুর লাভের সুযোগ

English Summary: Weather Forecasst - Red Alert in These States for Next 72 Hours

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.