বন্ধ অগ্রিম অর্থ প্রেরণ - উজ্জ্বলা প্রকল্পের (PMU- Big Update) আওতায় এখন সুবিধাভোগীদের অর্থ দিতে হবে

Saturday, 27 June 2020 12:03 PM

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার আওতায় দারিদ্রসীমার নীচে বসবাসকারী মানুষদের ভর্তুকিতে এলপিজি সরবরাহ করা হয়। সম্প্রতি এই প্রকল্প সম্পর্কে কিছু পরিবর্তন করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

এতদিন পর্যন্ত সুবিধাভোগীদের তাদের অ্যাকাউন্টে ডিরেক্ট বেনিফিট ট্রান্সফার (ডিবিটি) এর মাধ্যমে আগেই ভর্তুকি বাবদ অর্থ স্থানান্তর করা হত, যাতে এই সুবিধা গ্রহণে কোনও অসুবিধা না হয়।কিন্তু এখন উজ্জ্বলা প্রকল্পে বড় সিদ্ধান্ত নিয়েছে সরকার।

গ্রাহককে প্রদান করতে হবে অর্থ (Beneficiaries have to be paid money)–

নতুন বিজ্ঞপ্তি অনুসারে, প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার আওতায় সুবিধাভোগীদের এখন প্রথমে তৃতীয় এলপিজি সিলিন্ডারটি ক্রয়ের জন্য অর্থ প্রদান করতে হবে। এর পরে, সেই অর্থ তাদের অ্যাকাউন্টে প্রেরণ করা হবে। এর অর্থ হ'ল তৃতীয় এলপিজি সিলিন্ডারের জন্য সরকার অগ্রিম অর্থ প্রেরণ করবে না। পশ্চিমবঙ্গ এবং অন্যান্য রাজ্য মিলিয়ে ৩ লক্ষেরও বেশি মানুষ এই স্কিমটির আওতায় সুবিধাভোগী। এর মধ্যে প্রায় দেড় লাখ মানুষ সিলিন্ডার কিনেছেন।

সিলিন্ডার কেনার পরে আসবে সরকার থেকে ভর্তুকি বাবদ অর্থ (Government will credit the subsidize money after buying the LPG)-

গ্রাহক যখন তৃতীয় এলপিজি সিলিন্ডার কিনবেন, তখন তার অ্যাকাউন্টে টাকা পাঠানো হবে। তেল সংস্থা এলপিজি সরবরাহকারীর নিশ্চিতকরণের জন্য অপেক্ষা করবে। তেল সংস্থা সংশ্লিষ্ট এলপিজি সরবরাহকারীদের কাছ থেকে তথ্য পেলে তারা তাদের ওয়েবসাইটে ডেটা আপডেট করবে, এর পরে সংশ্লিষ্ট অ্যাকাউন্টহোল্ডারের অ্যাকাউন্টে টাকা প্রেরণ করা হবে।

সরকারের এই সিদ্ধান্তে সমাজের পিছিয়ে পড়া মানুষের অনেকটাই অসুবিধা হতে চলেছে। কারণ লকডাউনে অনেকেরই কর্মসংস্থান নেই। এর মধ্যে টাকা দিয়ে সিলিন্ডার ক্রয় করতে হলে সাধারণ মানুষের পক্ষে তা অসুবিধা বৈকি।

"২০২০ সালের এপ্রিল মাসে তেল বিপণন সংস্থাগুলি (ওএমসি) পিএমজিকেপির আওতায় PMUY সুবিধাভোগীদের কাছে ৪.৪৩ কোটি সিলিন্ডার সরবরাহ করেছে। ২০ শে মে, ২০২০ পর্যন্ত পিএমইউওয়াইভিত্তিকদের কাছে মোট ৬.৭৯ কোটি সিলিন্ডার বিতরণ করা হয়েছে বলে, মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে।

Image source - Google 

Related Link - পিএম জন ধন, প্রধানমন্ত্রী কিষাণ, উজ্জ্বলা যোজনা প্রকল্পের ভর্তুকি (Have you received the subsidy or not check details) কি পেয়েছেন? অ্যাকাউন্টে অর্থ ক্রেডিট হয়েছে কি? যোগাযোগ করুন এই নম্বরে

অ্যাকাউন্টে টাকা না থাকলেও এখন পাবেন ৫০০০ টাকার (Benefit of overdraft of Rs.5K in zero balance account) ওভারড্রাফটের সুবিধা

‘প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি’ যোজনা (PM Kisan Samman Nidhi Yojana) - আবেদন করুন ৩০ শে জুনের আগে কৃষক পাবেন ৪০০০ টাকা

English Summary: Big update on PM Ujjwala Scheme – Now beneficiaries have to pay money

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.