(Weather News) বছর শেষে তীব্র শৈত্যপ্রবাহ, রয়েছে বৃষ্টির সম্ভবনা, ঘন কুয়াশার চাদরে আবৃত রাজ্য

Wednesday, 30 December 2020 08:30 AM
Severe cold (Image source - Google)

Severe cold (Image source - Google)

পার্বত্য অঞ্চলে তুষারপাতের পরে উত্তর ভারতে শৈত্য প্রবাহ আরও বেড়েছে। গতকাল দিল্লিতে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৩.৬ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া অধিদফতরের মতে, পশ্চিমা ঝঞ্ঝার কারণে জম্মু ও কাশ্মীর, লাদাখ, হিমাচল প্রদেশ এবং উত্তরাখণ্ডের বেশ কিছু জায়গায় তুষারপাত সংঘটিত হয়েছেপশ্চিমবঙ্গে আজ তাপমাত্রা রয়েছে সর্বোচ্চ ২৫ ডিগ্রি এবং সর্বনিম্ন ১২ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদফতরের রিপোর্ট অনুযায়ী, শীতল ও শুষ্ক উত্তরাঞ্চল এবং উত্তর-পশ্চিম বাতাস পশ্চিম হিমালয় থেকে সমভূমির দিকে প্রবাহিত হচ্ছে, যার কারণে উত্তর ভারতে সর্বনিম্ন তাপমাত্রা হ্রাস পেয়েছে। আজ রাজ্য তীব্রভাবে ঠাণ্ডা অনুভূত হবে

সমতল অঞ্চলে আজ সর্বনিম্ন তাপমাত্রা চার ডিগ্রি সেলসিয়াসের নিচে যাওয়ার সম্ভবনা রয়েছে। আবহাওয়া অধিদফতর জানিয়েছে, নতুন বছরের শুরুতেই তাপমাত্রা আরও কমতে পারে। কাশ্মীর, শ্রীনগর, বুদগাম ও পুলওয়ামা জেলায় তুষারপাত হয়েছে। তবে যারা ঠাণ্ডা ভালোবাসেন, তারা কিন্তু নতুন বছরের আগেই ঠাণ্ডা উপভোগ করতে পাড়ি জমিয়েছেন ভিন রাজ্যে, চুটিয়ে উপভোগ করছেন তুষারপাত

হিমাচল প্রদেশ, হরিয়ানা ও পাঞ্জাবের বেশ কয়েকটি জায়গায় গত কয়েক দিনে শৈত্য প্রবাহ তীব্রতর হয়েছে। আবহাওয়া অধিদফতরের মতে, কুয়াশার কারণে সকালে রাজ্যের অনেক জায়গায় দৃশ্যমানতা হ্রাস পেয়েছে।

রাজস্থানে প্রবল ঠান্ডা এবং উত্তরের বাতাসের প্রভাবে বেশিরভাগ জায়গায় ন্যূনতম এবং সর্বাধিক তাপমাত্রা হ্রাস পেয়েছে। আবহাওয়া অধিদফতর উত্তর ভারতে শৈত্য প্রবাহের সতর্কতা জারি করেছে। দিল্লি, পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, মধ্য প্রদেশ, রাজস্থান এবং গুজরাটের অনেক জায়গায় শৈত্যপ্রবাহ এবং বৃষ্টি পড়ার সম্ভাবনা রয়েছে। পশ্চিমবঙ্গ, পাঞ্জাব, হরিয়ানা, পূর্ব উত্তর প্রদেশ, বিহারের কয়েকটি অঞ্চলে ঘন কুয়াশা রয়েছে। তামিলনাড়ুতে আজ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ, কর্ণাটক ও কেরালায়ও কিছু জায়গায় বৃষ্টি হতে পারে।

আরও পড়ুন - (Weather Update) আগামী ৪৮ ঘন্টায় তীব্র শীত, রাজ্য জুড়ে নামছে তাপমাত্রার পারদ

English Summary: Severe cold at the end of the year, with the possibility of rain

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.