আবহাওয়ার হঠাৎ পরিবর্তনে হোলির দিনেও সমগ্র রাজ্যে বৃষ্টিপাতের সম্ভবনা

Saturday, 27 March 2021 12:37 PM
Low pressure area (Image Credit - Google)

Low pressure area (Image Credit - Google)

হোলি ২০২১ Weather Update: দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ুর প্রভাবে আবহাওয়া নিয়মিত পরিবর্তন হচ্ছে। হোলির আগেই পশ্চিমবঙ্গ, পাঞ্জাব, হরিয়ানা, দিল্লি, উত্তর রাজস্থান, পশ্চিম উত্তর প্রদেশ, মধ্য প্রদেশ এবং মহারাষ্ট্রে ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া অধিদফতর সূত্রে জানা গেছে, পশ্চিমবঙ্গ, পূর্ব আসাম, অরুণাচল প্রদেশ, লাক্ষাদ্বীপ, কেরল, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের কয়েকটি জায়গায় ঝোড়ো হাওয়ার সাথে হালকা থেকে মাঝারি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

একই সাথে, রাজস্থানের বিভাগীয় কৃষি গবেষণা কেন্দ্রের পরিচালক ডঃ প্রমোদ রোকদিয়ার মতে, এই বছরের শুরু থেকে তিন মাসে চারটি পশ্চিমা ঝঞ্ঝা সক্রিয় রয়েছে। উদ্যানতত্ত্ব খাতেও এর কিছুটা প্রভাব পড়েছে। এই কারণে বারংবার সর্বোচ্চ তাপমাত্রার ৯ থেকে ১০ ডিগ্রির তারতম্য দেখা যাচ্ছে। এই মুহুর্তে আমের মুকুল আসতে শুরু করে করেছে, তা প্রাথমিক পর্যায়ে রয়েছে এবং আমের ফলনের উপর এর প্রভাব পড়তে চলেছে।

এ জাতীয় পরিস্থিতিতে বেসরকারী আবহাওয়া সংস্থা স্কাইমেট ওয়েদার অনুযায়ী, আগামী ২৪ ঘন্টায় আবহাওয়ার পূর্বাভাস -

দেশব্যাপী মৌসুমী সিস্টেম -

দক্ষিণ-পূর্ব পাকিস্তান এবং সংলগ্ন কচ্ছের রন অঞ্চলে একটি ঘূর্ণিঝড় রয়েছে। একটি ঘূর্ণাবর্ত কেরালা থেকে উত্তর কর্ণাটক উপকূল পর্যন্ত বিস্তৃত রয়েছে। একটি নিম্নচাপ রায়লসীমা থেকে দক্ষিণ ওড়িশার নিম্ন স্তরে বিস্তৃত রয়েছে। ২৮ শে মার্চের মধ্যে আবার একটি নতুন পশ্চিমা ঝঞ্ঝা পশ্চিম হিমালয়ে প্রবেশ করতে চলেছে বলে আবহাওয়া দফতরের পূর্বাভাস রয়েছে।  

আরও পড়ুন - দেশের এই অঞ্চলগুলিতে মুষলধারে বৃষ্টিপাত, কেমন থাকবে আগামীকালের আবহাওয়া

পরবর্তী ২৪ ঘন্টা চলাকালীন সম্ভাব্য আবহাওয়ার পূর্বাভাস -

আগামী ২৪ ঘন্টা সময়কালে সৌরাষ্ট্র ও কচ্ছ, কোঙ্কন এবং গোয়ায় তাপপ্রবাহের পরিস্থিতি বজায় থাকবে বলে আশা করা হচ্ছে। সিকিম, উপ-হিমালয়ের পশ্চিম অংশ এবং কেরালায় বজ্রপাত সহ হালকা বৃষ্টিপাত হতে পারে।

আরও পড়ুন - ঘূর্ণিঝড় টাউকটে সত্যই কি মিথ? কি বলছেন আবহাওয়াবিদরা

English Summary: The sudden change in weather is likely to bring rains across the state

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.