সপ্তাহের শেষে বৃষ্টিপাত, কোথায় কোথায় বাড়বে শীতের প্রকোপ দেখে নিন একনজরে (Weather Update)

Saturday, 06 February 2021 11:52 AM
Cold Weather (Image Credit - Google)

Cold Weather (Image Credit - Google)

উত্তর-পশ্চিম ভারতে নতুন এক নিম্নচাপের (Low Pressure) কারণে, ফেব্রুয়ারি মাসেও শীতের প্রভাব বাড়ছে। হিমালয় অঞ্চলে তুষারপাত এখনও অব্যাহত রয়েছে, দেশের উত্তর ও মধ্য অঞ্চলগুলিতে শীত এখনও যথেষ্টই রয়েছে। তবে কাশ্মিরবাসী শীত থেকে কিছুটা স্বস্তি পেয়েছেন বলে জানা গেছে।

আবহাওয়া দফতরের তথ্য অনুযায়ী, আজ বেশ কয়েকটি অঞ্চলে হালকা বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে। তাহলে আসুন জেনে নেওয়া যাক, আজ দেশের কোন অঞ্চলে বৃষ্টি হবে এবং কোথায় শীতের প্রকোপ বেশী দেখা দেবে।

পশ্চিমবঙ্গ (Rainfall In West Bengal) –

কলকাতা সহ দক্ষিণবঙ্গ এবং উত্তরবঙ্গের বেশ কয়েকটি জায়গায় রয়েছে হালকা বৃষ্টিপাতের সনভবনা। তবে বৃষ্টি হলেও আজ এবং কাল ঠাণ্ডা কম থাকবে বলেই জানিয়েছে আইএমডি।

বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সতর্কতা -

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, পরিবর্তিত আবহাওয়ার প্রভাব সারা দেশে অনুভূত হচ্ছে। শনিবার অর্থাৎ আজ বিহারে বজ্রপাতের সাথে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আবহাওয়া অধিদফতর সূত্রে জানা গেছে, বিহারের পার্শ্ববর্তী অঞ্চলে ঝোড়ো বাতাসের সাথে কয়েকটি জায়গায় বৃষ্টি হতে পারে, হালকা বৃষ্টিপাতের আভাস দেওয়া হয়েছে।

মধ্য প্রদেশে আসন্ন ২৪ ঘন্টায় বৃষ্টিপাত -

আবহাওয়া অধিদফতর আসন্ন ২৪ ঘন্টায় মধ্যপ্রদেশে বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে। বজ্র বিদ্যুৎ সহ এখানকার জবলপুর ও উমারিয়া জেলাতে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। চাম্বল এবং গোয়ালিয়র -এ কুয়াশা থাকতে পারে। মালওয়া ও নিমার অঞ্চলে ঠাণ্ডার প্রভাব বেশ রয়েছে।

পাঞ্জাব-হরিয়ানায় বাড়ছে শীত –

পাঞ্জাব এবং হরিয়ানায় তাপমাত্রা হ্রাসের কারণে শীতের প্রকোপ বেড়েছে। একই সঙ্গে আবহাওয়া অধিদফতর শনি ও রবিবার কুয়াশার সম্ভাবনা প্রকাশ করেছে। এখানে তাপমাত্রা ৩ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেয়েছে। একই সঙ্গে, কাশ্মীর উপত্যকায় তাপমাত্রা বৃদ্ধির কারণে মানুষ শৈত্যপ্রবাহ থেকে স্বস্তি পেয়েছে। গুলমার্গে এখনও ঠান্ডা থাকলেও রাজ্যের অন্যান্য অঞ্চলে সর্বনিম্ন তাপমাত্রা গড়ের উপরে রেকর্ড করা হয়েছে, যার কারণে মানুষ শীতের প্রকোপ থেকে কিছুটা স্বস্তি পেয়েছে।  

আরও পড়ুন - পশ্চিমী ঝঞ্ঝার কারণে অব্যাহত দক্ষিণবঙ্গে শৈত্যপ্রবাহ, পুনরায় শীত রাজ্যে (Weather Forecast)

English Summary: Weather update -Rainfall at the end of the week, know today's temperature

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.