আজকের আবহাওয়া (Rainfall in South Bengal)– নিম্নচাপের জেরে দক্ষিণবঙ্গে অব্যাহত বৃষ্টিপাত

KJ Staff
KJ Staff

আবহাওয়াবিদদের পূর্বাভাস অনুযায়ী, নিম্নচাপে পরিণত হয়েছে পশ্চিমবঙ্গ ও ওড়িশা উপকূলে অবস্থিত ঘূর্ণাবর্তটি। তার জেরে আগামী ২৪ – ৪৮ ঘণ্টায় দক্ষিণবঙ্গের কিছু জায়গায় প্রবল বর্ষণের সম্ভাবনা তৈরি হয়েছে। বিশেষ করে উপকূলবর্তী জেলায় এবং উপকূল লাগোয়া জেলাগুলিতে ব্যাপক বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আইএমডি। এর সাথে রয়েছে সক্রিয় মৌসুমি বায়ু। এই দুয়ের জেরেই পশ্চিমবঙ্গ ও ওড়িশা উপকূলে চলবে ভারী বৃষ্টিপাত। মৎস্য চাষিদের জন্য জারি রয়েছে সতর্কতা। সমুদ্রে মাছ ধরতে যাওয়া থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছে, আইএমডি। তবে আইএমডি-র তথ্য অনুযায়ী, উত্তরবঙ্গের তুলনায় এখন দক্ষিণবঙ্গে বৃষ্টিপাতের পরিমাণ বেশী।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুসারে, আগামী ২৪ ৪৮ ঘণ্টায় দক্ষিণবঙ্গে বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে। কোথাও কোথাও বজ্রপাত এবং ঝোড়ো হাওয়া সহ ব্যাপক বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে। আবহাওয়াবিদদের মতে, নিম্নচাপটি পূর্ব উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে পশ্চিমবঙ্গে প্রবেশ করতে পারে। সেক্ষেত্রে দক্ষিণবঙ্গে বৃষ্টিপাতের পরিমাণ আরও বাড়তে চলেছে।                                                       

বিগতকাল থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হালকা বৃষ্টিপাত শুরু হলেও বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ ছিল ৬০-৭০ শতাংশ। গত ২৪ ঘন্টায় দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ আনুমানিক ৪.৬ মিমি। বৃষ্টি চললেও আজ সর্বোচ্চ তাপমাত্রা রয়েছে ৩২ ডিগ্রি সেন্টিগ্রেড এবং বাতাসে আর্দ্রতার পরিমাণ রয়েছে ৮৭ শতাংশ। ফলে বৃষ্টিপাত হলেও গুমোট অস্বস্তিকরভাব রয়েছে।  

পশ্চিমবঙ্গে আজ বৃষ্টিপাতের সম্ভবনাময় অঞ্চল (Rain-prone areas in West Bengal today) -

আজ এবং আগামী ২৪ ঘণ্টার মধ্যে নদিয়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব বর্ধমান ও পূর্ব মেদিনীপুরে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অন্যদিকে বীরভূম, মুর্শিদাবাদ, পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এই জেলাগুলিতে আজ ও কাল হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে।  

বর্ষাকালে এমনিতেই বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ বেশি। আবহাওয়াবিদদের পূর্বাভাস অনুযায়ী, নিম্নচাপ এবং বর্ষা –র সমাবেশে আগামী সপ্তাহভর দক্ষিণবঙ্গ জুড়ে চলবে মাঝারি বৃষ্টিপাত। উত্তরবঙ্গেও বৃষ্টির পরিমাণ কমলেও তা অব্যাহত থাকবে।

গতকাল এই স্থানগুলিতে পরিলক্ষিত হয়েছে ভারী বৃষ্টিপাত (Heavy rainfall) -

পশ্চিমবঙ্গ ও সিকিম, নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম ও ত্রিপুরা, ঝাড়খণ্ড, লাক্ষাদ্বীপ এবং কেরালা ও মাহে জুড়ে বেশিরভাগ জায়গায়; কোঙ্কন ও গোয়া, পূর্ব মধ্য প্রদেশ, সৌরাষ্ট্র ও কচ্ছ, উপকূলীয় অন্ধ্র প্রদেশ এবং ইন্নাম এবং আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের অনেক জায়গায় ভারী বৃষ্টিপাত হয়েছে। পূর্ব উত্তর প্রদেশ, বিহার এবং উপকূলীয় কর্ণাটকের কয়েকটি স্থানে এবং রাজস্থান, পশ্চিম মধ্য প্রদেশ, পশ্চিম উত্তর প্রদেশ, গুজরাট অঞ্চল, মধ্য মহারাষ্ট্র, ওড়িশা, উত্তরাখণ্ড, হরিয়ানা, চণ্ডীগড় ও দিল্লি, রায়লসিমা এবং দক্ষিণ অভ্যন্তর কর্ণাটকের বিচ্ছিন্ন জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত লক্ষ্য করা গেছে।

Image Source - Google

Related Link - তাপপ্রবাহ থেকে মুক্তি, (Rainfall start in South Bengal) দক্ষিণবঙ্গে শুরু বৃষ্টিপাত

সখী যোজনা – সরকারী এই প্রকল্পের মাধ্যমে (Sakhi Yojana - Womens employement) মহিলাদের দেওয়া হচ্ছে কর্মসংস্থান

রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক (Aadhar & Ration Card Link- get additional benefit) করার অনলাইন এবং অফলাইন পদ্ধতি- এই পদ্ধতিতে আবেদন করুন আর পেয়ে যান সরকারের এই অতিরিক্ত সুবিধা

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters