(Weather Forecast) জলমগ্ন দক্ষিণবঙ্গ অপরদিকে আবারও ভারী বৃষ্টিপাতের আশঙ্কা উত্তরবঙ্গে

Friday, 24 July 2020 09:58 AM
Monsoon Rainfall

Monsoon Rainfall

বৃহস্পতিবার থেকে রাজ্যে ভারী বৃষ্টিপাতের জন্য রেড অ্যালার্ট জারি করেছিল আইএমডি। আবহাওয়াবিদদের তথ্য অনুযায়ী, মৌসুমী অক্ষরেখা উত্তর থেকে দক্ষিণে দিকে কিছুটা সরেছে। বাংলাদেশ সন্নিহিত গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর একটি ঘূর্ণাবর্ত রয়েছে। এর ফলে শুক্রবার মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস জানিয়েছে আবহাওয়া দফতর। বৃষ্টি হবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের সব জেলাতেই, কলকাতা সহ রাজ্যের প্রায় সর্বত্রই আকাশ রয়েছে মেঘলা। ২৬ তারিখ থেকে মৌসুমী অক্ষরেখা আবারও উত্তর বঙ্গের দিকে থাকতে পারে। তখন পরিস্থিতির বদল হবে।

আইএমডি-র তথ্য অনুযায়ী, মৌসুমী অক্ষরেখা সক্রিয় রয়েছে অমৃতসর, লুধিয়ানা, মিরাট, গোরক্ষপুর ভাগলপুর, উত্তরবঙ্গ, সিকিমের হিমালয় সংলগ্ন এলাকায়। এছাড়াও রাজস্থান ও কেরল উপকূলে দুটি ঘূর্ণাবর্ত রয়েছে। এই অক্ষরেখার প্রভাবে উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলি পাঞ্জাব ,হরিয়ানা ,দিল্লি ,জম্মু-কাশ্মীর উত্তরাখন্ড, হিমাচল প্রদেশ, উত্তরপ্রদেশে ব্যাপক বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে দক্ষিণের কেরালা, কর্ণাটক-সহ বেশ কিছু রাজ্যেও।

আজকের সারাদিনের আবহাওয়া -

আজ আংশিক মেঘলা থাকবে আকাশ। আজ সর্বনিম্ন তাপমাত্রা রয়েছে ৩৩ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি উপরে। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৮১%। দু-এক পশলা হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণের জেলাগুলিতে। কলকাতা, হাওড়া, হুগলী, মেদিনীপু্‌র, বর্ধমান-এ রয়েছে মাঝারি বৃষ্টিপাতের সম্ভবনা। তবে আগামীকাল থেকে কমবে বৃষ্টিপাতের পরিমাণ।

উত্তরবঙ্গের বৃষ্টিপাত –

উত্তরে প্রবল বর্ষণের ফলে পাহাড়ে বহু এলাকায় ধস নামতে পারে। নিচু এলাকা জলমগ্ন হয়ে পড়তে পারে এবং বাড়তে পারে নদীর জলস্তর। দার্জিলিং, শিলিগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। অক্ষরেখার অবস্থান পরিবর্তন হওয়ায় এই বৃষ্টিপাত। তবে অক্ষরেখার অবস্থান আরও উত্তরের দিকে সরছে বলে জানা গেছে, এর ফলে আবারও উত্তরবঙ্গে বৃষ্টিপাতের আশঙ্কা করছেন

Image Source - Google

Related Link - (Power tiller) সুবিশেষ বৈশিষ্ট্যযুক্ত এই পাওয়ার টিলারগুলির সহায়তায় কৃষিকাজ হবে এখন আরও সহজ

(Low Budget Mini Sprayer) এই মিনি স্প্রেয়ারের সাহায্যে কৃষিকাজ হবে এবার আরও সহজ

PM KISAN পিএম কিষাণ যোজনার ষষ্ঠ কিস্তি পাবেন ১ লা আগস্ট থেকে, আপনার নাম রয়েছে তো এতে? এখনই নিবন্ধন করুন/স্থিতি পরীক্ষা করুন এই পদ্ধতিতে

English Summary: Weather Forecast - Heavy rains are expected in North Bengal again

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.