Weather News: রাজ্যে ভারী বৃষ্টিপাতের সতর্কতা জারি করেছে আইএমডি

KJ Staff
KJ Staff
Weather Forecast (Image Credit - Google)
Weather Forecast (Image Credit - Google)

বর্ষা দেশের প্রায় সকল রাজ্যে প্রবেশ করেছে এবং আসন্ন কয়েক দিনের মধ্যে বাকি সমস্ত রাজ্যগুলিতে প্রবেশ করবে। এমন পরিস্থিতিতে কৃষক ভাইরা খরিফ ফসলের বপনের জন্য জমি প্রস্তুত করতে পারেন। সময় মতো মাঠ প্রস্তুত করা ছাড়াও বাঁধ দেওয়ার বিষয়টি নিশ্চিত করুন। এতে করে বৃষ্টির জল ক্ষেতে থাকবে, যার কারণে জমিতে আর্দ্রতা বজায় থাকবে।

আমরা যদি আবহাওয়ার কথা বলি, তবে আগামী ২৪ ঘন্টার মধ্যে পশ্চিমবঙ্গ, উত্তর প্রদেশ,সিকিম এবং গোয়ার কয়েকটি জায়গায় ভারী বৃষ্টি হতে পারে। পশ্চিমবঙ্গের কয়েকটি অঞ্চলে খুব ভারী বৃষ্টির কারণে বন্যা পরিস্থিতি দেখা দিয়েছে।  

আইএমডি-র তথ্য অনুযায়ী, ২৩ শে জুনের মধ্যে উত্তরের রাজ্যগুলিতে অনুপ্রবেশ ঘটবে বর্ষার। অর্থাৎ কয়েক ঘন্টার মধ্যেই বর্ষা প্রায় সকল রাজ্যেই প্রবেশ করতে চলেছে। আবহাওয়া অধিদফতর সূত্রে জানা গেছে, এ বছর দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে স্বাভাবিক বৃষ্টিপাত হবে। এই বছরের আবহাওয়া শীত এবং গ্রীষ্মের পরে একটি নতুন রেকর্ড স্থাপন করতে পারে। আগামী ২৪ ঘণ্টার মধ্যে বিহার, পূর্ব উত্তর প্রদেশ, পশ্চিমবঙ্গ, পূর্ব ও দক্ষিণ মধ্য প্রদেশ, ছত্তিশগড়, উপকূলীয় কর্ণাটক এবং উত্তর-পূর্ব ভারতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তদুপরি, পূর্ব ও উত্তর-পূর্ব ভারতে আগামী ৪-৫ দিন জুড়ে অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের। আগামী ৫ দিনের মধ্যে মধ্যপ্রদেশ এবং ছত্তিশগড়ে বিচ্ছিন্ন এলাকা জুড়ে বজ্র বিদ্যুৎ সহ ব্যাপক বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে আবহাওয়া দফতর জানিয়েছে।

দক্ষিণ-পশ্চিম বর্ষার প্রভাবে এই স্থানগুলিতে অব্যাহত বৃষ্টিপাত (Continuous rainfall in these places due to southwest monsoon) –

দক্ষিণ পশ্চিম বর্ষার কারণে সকাল থেকেই রাজ্যের দক্ষিণবঙ্গের জেলাগুলিতে শুরু হয়েছে হালকা বৃষ্টিপাত। পশ্চিমবঙ্গ ছাড়াও আসাম, রাজস্থান, উত্তরপ্রদেশ, ঝাড়খন্ডের বেশ কয়েকটি অঞ্চলে ঘূর্ণিঝড়ের সঞ্চালনের প্রভাবে আগামী চার থেকে পাঁচ দিনের মধ্যে দেশের পূর্ব ও উত্তর-পূর্বাঞ্চলে

ভারী বৃষ্টিপাত অব্যাহত থাকবে বলে ভারত আবহাওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী জানা গেছে।

মধ্যপ্রদেশ এবং উত্তর প্রদেশের কিছু অংশ, উত্তরাখণ্ডের কিছু অংশে এবং সমগ্র পশ্চিম হিমালয় অঞ্চল, হরিয়ানা, চণ্ডীগড় ও দিল্লী, পাঞ্জাবের বেশিরভাগ অংশে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর প্রভাবে ২২-২৪ শে জুনের মধ্যে বৃষ্টিপাত চলবে।

পরবর্তী ২৪ ঘন্টা চলাকালীন সম্ভাব্য আবহাওয়ার ক্রিয়াকলাপ (Next 24 Hours Rainfall) -

আগামী ২৪ ঘন্টার মধ্যে পশ্চিমবঙ্গ, বিহার, সিকিম, উত্তর প্রদেশ এবং ঝাড়খন্ড জুড়ে বিচ্ছিন্ন জায়গায় মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হতে পারে। উত্তর-পূর্ব ভারত, গুজরাট, কোঙ্কন এবং গোয়া এবং উপকূলীয় কর্ণাটকের কিছু অংশে বিচ্ছিন্ন ভারী বৃষ্টিপাতের সাথে হালকা থেকে মাঝারি বৃষ্টি সম্ভবত। উত্তর প্রদেশ, উত্তরাখণ্ড, কেরল, ঝাড়খণ্ড এবং ওড়িশার বাকি অংশের মধ্যভাগে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত এক বা দুটি জায়গায় হতে পারে।

আরও পড়ুন - Weather Update - প্রবল বর্ষণ বাংলায়! আগামী ২৪ ঘন্টায় রাজ্যের বিভিন্ন প্রান্তে ভারী বৃষ্টির সম্ভাবনা

হিমাচল প্রদেশ, জম্মু ও কাশ্মীর, পশ্চিম উত্তর প্রদেশের কিছু অংশ, দক্ষিণ-পূর্ব রাজস্থান, ছত্তিশগড়, মধ্য প্রদেশের কিছু অংশ, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, লক্ষদ্বীপ, তেলেঙ্গানার এবং অন্ধ্র প্রদেশের কিছু অংশে হালকা বৃষ্টিপাত বিচ্ছিন্ন হতে পারে।

আরও পড়ুন - Latest Weather Forecast - আগামীকালও বৃষ্টির সতর্কতা জারি করল আইএমডি, কেমন থাকবে আগামীকালের আবহাওয়া

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters