Weather update: বিদায় নেবে বর্ষা, বাংলায় কবে থেকে পরবে শীত জানালো আবহাওয়া দপ্তর

রায়না ঘোষ
রায়না ঘোষ
Weather update in West Bengal
Weather update (image credit- Google)

বৃষ্টি কমতেই রাতের আবহাওয়ার পরিবর্তন। সামান্য নেমেছে রাতের তাপমাত্রা। যদিও রাজ্য থেকে বর্ষা বিদায় এখনও বাকি রয়েছে। আবহাওয়া দফতর অবশ্য জানিয়েছে রাজ্যে প্রাক-শীতের পর্ব শুরু হয়ে গিয়েছে। কালীপুজোর কত আগে রাজ্যে শীতের আমেজ আসে এখন তারই অপেক্ষা। অন্যদিকে টানা বৃষ্টির জেরে বিপর্যস্ত পাহাড়ভূমি। উত্তরাখন্ড, দার্জিলিং, কালিম্পং, কেরালার একাধিক এলাকায় ধস নেমে, সেতু ভেঙে যান চলাচলে সমস্যা দেখা দিয়েছে। সেইসঙ্গে ধস এবং বন্যার জেরে প্রাণ হারিয়েছে বহু মানুষ। এমনকি পাহাড়ি এলাকায় ভ্রমণে গিয়ে আটকেও পড়েছেন বহু পর্যটক।

উত্তরবঙ্গের আবহাওয়া

আবহাওয়া দফতরের তরফে বলা হয়েছে, আপাতত ভারী বৃষ্টি থেকে রেহাই উত্তরবঙ্গের। আগামী ২৪ ঘন্টা অর্থাৎ ২২ অক্টোবর শুক্রবার সকালের মধ্যে শুধুমাত্র আলিপুরদুয়ারে ভারী বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাসে বলা হয়েছে। বাকি জেলাগুলির কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা বৃষ্টি হতে পারে। পরবর্তী ২৪ ঘন্টা অর্থাৎ শনিবার সকালের মধ্যে আবহাওয়া আরও উন্নত হবে। আবহাওয়া দফতর জানিয়েছে হিমালয় সংলগ্ন পাঁচ জেলা দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলায় মাঝে মধ্যে হাল্কা বৃষ্টি চলতে থাকবে। আগামী দু থেকে তিন দিনের রাতের তাপমাত্রা ২-৩ ডিগ্রি কমতে পারে বলে পূর্বাভাসে বলা হয়েছে।

দক্ষিণবঙ্গে আবহাওয়া

আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, আগামী ৪৮ ঘন্টায় অর্থাৎ ২৩ অক্টোবর শনিবার সকালের মধ্যে কোনও জেলাতেই বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। জেলাগুলিতে আপাতত শুকনো আবহাওয়া থাকবে। আগামী দু থেকে তিন দিনে রাতের তাপমাত্রা ২-৩ ডিগ্রি পর্যন্ত কমতে পারে বলে পূর্বাভাসে বলা হয়েছে।

আরও পড়ুন - Heavy rain alert: ধেয়ে আসছে বজ্রবিদ্যুৎসহ ভারী বৃষ্টি, দেখুন আবহাওয়ার পূর্বাভাস

কলকাতার আবহাওয়া

কলকাতা ও আশপাশের এলাকার আগামী ২৪ ঘন্টার পূর্বাভাসে বলা হয়েছে আকাশ মেঘলা থাকতে পারে। কোনও কোনও জায়গায় হাল্কা বৃষ্টিও হতে পারে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩২ ও ২৪ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে।

আগামীকালের আবহাওয়া:

আগামীকাল কলকাতা শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৩ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৩ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। সকালের দিকে আংশিক রৌদ্রোজ্জ্বল এবং রাতের দিকে মূলত পরিষ্কার আকাশ থাকার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন -Weather update: দেখে নিন এই সপ্তাহে আবহাওয়ার পূর্বাভাস

Published On: 21 October 2021, 06:40 PM English Summary: Weather update: The meteorological department has announced that the monsoon will end and the winter will start in Bengal

Like this article?

Hey! I am রায়না ঘোষ . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters