West Bengal Weather Update: সারাদিনই চলবে বৃষ্টির দাপট,চিন্তায় দিন কাটছে আলু চাষিদের

Saikat Majumder
Saikat Majumder
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

প্রায় শেষ হতে চলল পৌষ। অথচ ‘নিখোঁজ’ শীত। উলটে শুরু হয়েছে বৃষ্টি। মকর সংক্রান্তি তো বটেই, মাঘের শুরুতেও হতে পারে বর্ষণ। বুধবার সকাল থেকেই মুখ ভার আকাশের। আজ সারাদিনই বৃষ্টির দাপট চলবে রাজ্যজুড়ে।  কলকাতা ও হাওড়ায় হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে হাওয়া অফিস। মঙ্গলবার সন্ধ্যায় হঠাৎ বৃষ্টির পর বুধবার দিনভর মেঘলা আকাশ থাকবে পশ্চিমবঙ্গের জেলা গুলিতে। আবহাওয়া দপ্তরের তরফে শেষ পাওয়া খবর অনুযায়ী আগামী ৪৮ ঘণ্টায় দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে ।

বুধবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা পৌঁছে গিয়েছে সাড়ে ১৭ ডিগ্রিতে। যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে বাতাসের কনকনে ঠান্ডা ভাব উড়ে গিয়ে জায়গা নিয়েছে মেঘলা আমজে। আর এই কারণেই বাংলা থেকে  উধাও হয়ে গিয়েছে সেই হাড়কাঁপানো ঠান্ডা।  উত্তর ২৪ পরগনার একাধিক জায়গায় শিলাবৃষ্টি হয়েছে। তারসঙ্গে হয়েছে ঝড়। যার জেরে তাপমাত্রার পারদ সামান্য কমেছে।

আরও পড়ুনঃ রাত পোহালেই ভারী বৃষ্টির সম্মুখীন বাংলা! কৃষকদের সতর্কবার্তা নবান্নের

মকর সংক্রান্তিতে প্রতিবছরই বৃষ্টি হয়। এবারও বষ্টি হবে বলে জানিয়েছে হাওয়া অফিস। তবে এখনই জাঁকিয়ে শীতের সম্ভাবনা নেই।বাতাসে জ্বলীয়বাষ্পের প্রাদুর্ভাবের জন্যই এই বৃষ্টিপাত।১৪ ও ১৫ তারিখ শুধুমাত্র দার্জিলিং,কালিম্পং, আলিপুরদুয়ারে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।  ১৬ জানুয়ারি অর্থাৎ রবিবার থেকে আবহাওয়ার কিছু উন্নতি হতে পারে। মাসের তৃতীয় সপ্তাহে ফের হতে পারে পারদ পতন। তবে, তার আগে শীত আসার কোনও সম্ভাবনা নেই।

এদিকে বৃষ্টি বাড়লে কী হবে চিন্তায় রয়েছে কৃষকরা। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী যদি বৃষ্টি আরও বাড়ে তাহলে চরম ক্ষতি হবে আলু চাষের। এমনিতেই বছরের শুরু থেকে আবহাওয়ার খামখেয়ালিপনায় চরম ক্ষতি হয়েছে কৃষকদের ।

আরও পড়ুনঃ শীতের ছুটি? বঙ্গে শীতের মেয়াদ আর কতদিন? কি বলছে আবহাওয়া অফিস?

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters