২৫ বছর আয়! মে-জুন মাসে রোপণ করুন, একর প্রতি বছরে 10 লাখ টাকা আয়

 রুপালী দাস
রুপালী দাস

ড্রাগন ফল একটি কম খরচে, উচ্চ ফলনশীল ফসল।বর্তমানে মে ও জুন মাসে ফল চাষ করা হয় এবং পরবর্তীতে একই মৌসুমে কমবেশি উৎপাদন শুরু হয়।

ফলটিতে অ্যাসকরবিক অ্যাসিড, ফাইবার, ফেনোলিক অ্যাসিড, ফ্ল্যাভোনয়েড এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। অনেক ফল প্রক্রিয়াকরণ কোম্পানি আইসক্রিম এবং জুসের মতো পণ্য তৈরির জন্য প্রক্রিয়াকরণ শিল্প স্থাপন করেছে। বেশিরভাগ মানুষ এখন তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এটি ব্যবহার করে। এটি দীর্ঘস্থায়ী রোগ নিরাময়ে ব্যবহৃত হয়।

আরও পড়ুনঃ  গমের জাত: গমের 5টি সবচেয়ে উন্নত জাত যা কৃষকদের ধনী করে তুলবে

কখন এবং কিভাবে রোপণ করবেন ?

 ড্রাগন ফল বাড়ানোর জন্য বীজগুলি ভাল মানের হওয়া উচিত। কলম করা চারা থাকলে এটি বাড়তে কম সময় লাগে। এপ্রিল থেকে জুলাই পর্যন্ত রোপণের সময়কাল সেরা। কোনো কারণে এ মৌসুমে রোপণ করা সম্ভব না হলে অন্য মৌসুমে রোপণ শুরু করা যেতে পারে। এর জন্য বিশেষ কোনো জমির প্রয়োজন নেই। এই ফসল যেকোন মাটিতে শুধুমাত্র জলে ভাল জন্মে তবে জল ধরে রাখার জন্য নির্বাচন করা উচিত নয়। রোপণের পরে নিয়মিত চাষের প্রয়োজন হয় এবং মাসে একবার সেচ দিতে হয়। এর জন্য ড্রিপ সেচ পদ্ধতি সবচেয়ে ভাল। 3 থেকে 4টি চারা রোপণ করা যেতে পারে। একটি একক খুঁটি। দ্বিতীয় বছর থেকে ফল আসা শুরু করলেও তৃতীয় বছর থেকে ভালো ফল পাওয়া যায়। এর জন্য তাপমাত্রা দশ বছরের কম এবং চল্লিশ ডিগ্রির মধ্যে থাকলে ফলন ভালো হয়। ভালো উৎপাদনের জন্য জৈব সার ব্যবহার করতে হবে এবং গাছের শিকড়ের কাছের মাটিতে কম্পোস্ট ভালোভাবে মিশিয়ে দিতে হবে।

আরও পড়ুনঃ এই ১০টি রোগ প্রতিরোধী জাতের ধান উচ্চ মানের সঙ্গে দেবে উচ্চ ফলন, সাশ্রয় হবে জল এবং সার

বছরে দশ লক্ষ টাকা আয় করতে পারেন

 প্রথমে একশ থেকে দুইশ গাছ লাগিয়ে ছোট শুরু করার পরামর্শ দেওয়া হয়।এর জন্য প্রয়োজনীয় আর্থিক বাজেট বিবেচনায় প্রাথমিক খরচ এক লাখ টাকা। যাদের ভালো মার্কেটিং নেটওয়ার্ক এবং বড় শহর ও সুপারমার্কেটে অ্যাক্সেস আছে তাদের জন্য মার্কেটিং সবচেয়ে চ্যালেঞ্জিং কাজ। এই ফলটি একটি বড় সুযোগ। আপনি এক একরে দশ হাজার গাছ লাগাতে পারেন এবং বছরে দশ টন ফল উৎপাদন করতে পারেন।

Published On: 15 May 2022, 04:42 PM English Summary: 25 years income! Plant in May-June, yield Rs 10 lakh per acre per year

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters