এপ্রিলের শেষ পাক্ষিক এ ফসল চাষ করুন, কম সময়ে ভালো ফলন পাবেন

 রুপালী দাস
রুপালী দাস
এপ্রিলের শেষ পাক্ষিক এ ফসল চাষ করুন, কম সময়ে ভালো ফলন পাবেন

আপনিও যদি চাষ করে ধনী হতে চান, তবে এই নিবন্ধটি শুধুমাত্র আপনার জন্য, কারণ আমরা আপনাকে এখানে বলতে যাচ্ছি যে কোন ফসল চাষ করে আপনি আগামী দিনে আরও বেশি মুনাফা অর্জন করতে পারেন। যেহেতু এপ্রিল মাস চলছে এবং আমরা সবাই এর শেষ পাক্ষিকের দিকে এগিয়ে যাচ্ছি । এমতাবস্থায় এপ্রিলের শেষ পাক্ষিকে কোন ফসল বপন করে আপনি আগামী দিনে ধনী হতে পারেন, আসুন জেনে নিই ।

৫০ থেকে ৬০ দিন মাঠ ফাঁকা থাকে

সবাই জানে যে এপ্রিল মাসে রবি ফসল কাটা হয় এবং কৃষকরা জায়েদ ফসলের প্রস্তুতি শুরু করে, কিন্তু এর মধ্যে তাদের ক্ষেত 50 থেকে 60 দিন খালি থাকে। এমতাবস্থায় এসব খালি জমিতে চাষাবাদ করে কৃষকরা লাভবান হতে পারেন। যেমন-

  1. এই সময়ে, কৃষকরা মুগ চাষ করতে পারে, এটি 60 থেকে 67 দিনের মধ্যে তৈরি হয়।

  2. আপনি এপ্রিলের শেষ সপ্তাহেও চীনাবাদাম বপন করতে পারেন, এটি আপনাকে শীঘ্রই লাভ দিতেও কাজ করে।

  3. আপনি এপ্রিল জুড়ে সাথী জাতের ভুট্টা রোপণ করতে পারেন।

  4. বেবি কর্ন, যা আজকাল তরুণদের পছন্দ, আপনি এপ্রিল মাসেও এটি চাষ করতে পারেন। এটি মাত্র 2 মাসের মধ্যে তৈরি হয়ে যাবে এবং আপনাকে লাভ দেবে।

  5. এই সময়ে, আপনি তুরের সাথে মুগ বা উরদের মিশ্র ফসলও রোপণ করতে পারেন।

আরও পড়ুনঃ  ধানের জাত: এই ৬টি নতুন জাতের ধান বপন করলে ভালো ফলন পাওয়া যাবে, জেনে নিন তাদের বিশেষত্ব

সবচেয়ে গুরুত্বপূর্ণ, কৃষকরা যদি চান তবে এই সময়ে তাদের জমিকে শক্তিশালী করতে তারা ধইঞ্চা, গোয়ালে বা মুগ ইত্যাদি ফসল চাষ করতে পারে। এটি সবুজ সার তৈরিতে ব্যবহৃত হয়। যেহেতু কৃষকরা তাদের ফসলের নিরাপত্তার বিবেচনায় সবুজ সার খুবই গুরুত্বপূর্ণ। এমতাবস্থায় কৃষক ভাইরা নিজেদের জমিতে সবুজ সার তৈরি করলে বাইরে থেকে কিনতে হবে না, এতে তাদের অর্থ সাশ্রয় হবে।

আরও পড়ুনঃ  মান ভাল হলেও পেঁয়াজ নিয়ে হতাশয় দিন কাটছে রাজ্য়ের চাষিদের

Published On: 12 April 2022, 02:44 PM English Summary: Cultivate the crop at the last stage, you will get good results in less time

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters