গাছের শখ রয়েছে? ছাদের ক্ষতি না করে কীভাবে করবেন বাড়ির ছাদের উপরে রুফটপ গার্ডেনিং? জানুন আরটিজি করার সঠিক পদ্ধতি (Right Way To Do RTG)

KJ Staff
KJ Staff
Rooftop Gardening (Image credit - Google)
Rooftop Gardening (Image credit - Google)

রুফটপ গার্ডেনিং (আরটিজি) হল বাড়ির ছাদের উপরে টবে বা বেড নির্মিত করে, সেখানে বৃক্ষরোপণ করা। এতে একদিকে যেমন গৃহস্থালির সৌন্দর্য বৃদ্ধি হয়, তেমনই এর সাথে সাথে মেলে সতেজ এবং মানসম্পন্ন ফল। এই প্রক্রিয়া পরিবেশকে সতেজ করে তোলে। বাড়ির ছাদে এই অরণ্যায়ন এমন একটি পদ্ধতি, যা পরিবেশ, নগরের ভূদৃশ্য, অর্থনৈতিক ইত্যাদি বিভিন্ন ক্ষেত্রে সুবিধা প্রদান করে, কারণ সেন্ডো এট আল, ২০১০ –এর রিপোর্ট অনুযায়ী উদ্ভিদের পর্যাপ্ত বৃদ্ধির হার এই পদ্ধতিতে তুলনামূলকভাবে বেশি । দিন দিন জনসংখ্যা বৃদ্ধি, নগরায়ণ, শিল্পায়ন, বহু বিস্তৃত ভবন নির্মাণ ইত্যাদির কারণে ফসলকৃত চাষের জমি এবং উদ্যানের উন্নয়ন দ্রুত হ্রাস পাচ্ছে। শহরাঞ্চলে জনসংখ্যা বৃদ্ধি এবং যানবাহন বৃদ্ধির কারণে পরিবেশ দূষণও বাড়ছে। জনসংখ্যার ক্রমবর্ধমান হারও উচ্চ পরিমাণে খাদ্যের দাবি করে, তবে চাষকৃত জমি নষ্ট হওয়ার কারণে মাথাপিছু খাবারের প্রাপ্যতা হ্রাস পাচ্ছে। আমাদের খাদ্য দীর্ঘ দূরত্ব থেকে পরিবহন পদ্ধতির মাধ্যমে আসে, ফলস্বরূপ এগুলি সাধারণত আর সতেজ থাকে না। পাশাপাশি অধিক ফলনের জন্য এবং একে দীর্ঘ সময় ভালো রাখতে উচ্চমাত্রায় কীটনাশক এতে প্রয়োগ করা হয় অর্থাৎ অস্বাস্থ্যকর খাবারের দ্বারাও পরিবেশ দূষিত হয়। শহরাঞ্চল এবং জনসংখ্যার দ্রুত বৃদ্ধি খাদ্য নিরাপত্তাহীনতার সৃষ্টি করে। ইসলাম, কেএমএস (২০০৪ ) -এর গবেষণা অনুযায়ী বাড়ির ছাদে বৃক্ষরোপণ নগর গ্রাহকদের মানসম্পন্ন খাদ্য সরবরাহের মাধ্যমে খাদ্য সুরক্ষায় অবদান রাখে। সুতরাং জনসংখ্যার সমস্যা কাটিয়ে উঠতে, একঘেয়ে ভাঙা, পরিবেশকে কিছুটা সতেজ রাখতে, এর সুন্দর বিকাশের জন্য প্রয়োজনীয় হয়ে উঠছে বাড়ির ছাদে উদ্যান নির্মাণ। এটি বাড়ির উপরের তলায় অর্থাৎ ছাদে থাকায় গ্রীষ্মকালে চরম উত্তাপ এবং শীতকালে প্রখর শীতের তাপমাত্রা থেকে বাড়ির লোকদের রক্ষা করে। সুতরাং, এটি খাদ্য সুরক্ষার পাশাপাশি পরিবেশের অবক্ষয়কে রক্ষা করতেও প্রভূত সহায়তা করে। 

আরটিজির জন্য মূলত তিনটি ধরণের প্রযুক্তি ব্যবহৃত করা যেতে পারে- 

১) কন্টেনর গার্ডেন: প্রথম ধরণ, এটি তুলোনায় কম আনুষ্ঠানিক ও সস্তা ধরণ। এই পদ্ধতিতে বিদ্যমান ছাদ কাঠামোতে খুব কম সংশোধন করা হয়; পাত্র হিসেবে প্লাস্টিক থেকে পুনর্ব্যবহৃত কাঠামোগুলি পর্যন্ত ছাদে স্থাপন করা হয় এবং মাটি এবং গাছপালা দ্বারা ভরা হয়। 

২) রুফ গার্ডেন: এটি দ্বিতীয় ধরণের, যেখানে ছাদটি আসলে গাছ রোপনের মাধ্যম হয়ে ওঠে এবং এটি আরও নিবিড় বিনিয়োগ জড়িত, তবে এর নিজস্ব কিছু সুবিধা আছে যেমন আরও বেশি পরিমাণে জল ধরে রাখা, বিল্ডিং নিরোধক এবং প্যাচওয়ার্ক নগর "স্টেপিং স্টোন” বাস্তু গঠন যা দীর্ঘস্থায়ীকালে পাখি ও প্রজাপতির মতো প্রাণীর অস্থায়ী আবাসে নগরীর অনুসরণকারী বাস্তুতন্ত্রের খণ্ড বিপরীত কাজ করে। 

৩) রুফটপ হাইড্রোপোনিক্স: এটি তৃতীয় প্রকার, যাতে উদ্ভিদ মাটিবিহীন মাধ্যমে জন্মায় এবং একটি বিশেষ পুষ্টির দ্রবণ তাতে দেওয়া হয়ে থাকে। রুফটপ হাইড্রোপনিক্স তিনটি বিকল্পের মধ্যে সবচেয়ে হালকা এবং দ্রুত উদ্ভিদের বৃদ্ধি এবং উত্পাদনশীলতা বৃদ্ধির সম্ভাবনা সরবরাহ করতে পারে। 

Decorative Rooftop (Image credit - Google)
Decorative Rooftop (Image credit - Google)
  • বাগানের আকার এবং গাছপালা নির্বাচন:

এটি ভবনগুলির ছাদে এলাকার প্রাপ্যতার উপর নির্ভর করে। তবে এটি খেয়াল রাখতে হবে, যাতে ছাদে বেড়ে ওঠা উদ্ভিদগুলি তাদের সর্বোত্তম বৃদ্ধির জন্য পর্যাপ্ত সূর্যালোক পায়। 

  • আরটিজির জন্য উপযুক্ত উদ্ভিদসমুহ (Vegetables for RTG) -

বিট, বেগুন, বাঁধাকপি, চাইনিজ বাঁধাকপি, ফুলকপি, লেটুস, মটর, পালংশাক (Spinach), ধনিয়া পাতা, বীনস (Pole Beans), মিষ্টি আলু, ব্রকলি। 

  • পাত্রের আকার:

বিভিন্ন ধরণের পাত্র যেমন সিমেন্ট, মাটি, প্লাস্টিকের হাঁড়ি অথবা পাত্র ইত্যাদি ব্যবহার করা যেতে পারে। হাঁড়ির আকার উদ্ভিদের উত্থিত হওয়ার উপর নির্ভর করে। সাধারণত ফল এবং বহুবর্ষজীবী ফুলের গাছের জন্য প্রায় ৩০-৩৫ সেমি আকারের পাত্রই সর্বোত্তম। শাকসবজী, স্ট্রবেরির মতো ফল, ঔষধি গাছ যেমন ঘৃতকুমারী , পুদিনা ইত্যাদি ছাদে প্রস্তুত বেডে জন্মাতে পারে। টমেটো, মরিচ, ওকড়া ইত্যাদি শাকসবজী ছোট ছোট হাঁড়ির (২০-২৫ সেমি) মধ্যে জন্মাতে পারে।  

  • পাত্রের মিশ্রণ:

এটি উদ্ভিদের সর্বোত্তম বৃদ্ধির জন্য বাগানের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, যা উদ্ভিদ উৎপাদন করতে সক্ষম। ভাল পটিং মিশ্রণের কিছু উপযুক্ত বৈশিষ্ট্য থাকতে হবে: 

  • বাতাস সরন্ধ্রতা।
  • জল / আর্দ্রতা ধরে রাখা।
  • পুষ্টি।
  • আলম্বন / বাঁধন।
  • ঝুড়ঝুড়ে এবং হালকা ওজন।
  • সুনিকাশী।
  • সংক্রমণ / পোকামাকড় মুক্ত।
  • আগাছা বীজ থেকে মুক্ত।

আরটিজির ক্ষেত্রে সাধারণত মাটি পটিং মিশ্রণ হিসাবে ব্যবহৃত হয়। তবে যত্ন নেওয়া উচিত যাতে সংগ্রহ করা মাটি পোকামাকড়ের আক্রমণ থেকে মুক্ত থাকে, ভালো ছিদ্র থাকে, ভালো জল ধারণ ক্ষমতা এবং কঙ্কর থেকে মুক্ত থাকে। উর্বর তাঁত, বালুকাময় দোআঁশ বা কাদা দোআঁশযুক্ত মাটি ও মৃত্তিকায় পরিণত গলিত জীব দেহের মিশ্রণ ব্যবহৃত হয়। পটিং মিশ্রণের জন্য চাষাবাদ করা অঞ্চল থেকে শীর্ষ মাটি সংগ্রহ করতে হবে। 

ভার্মিকম্পোস্ট আরটিজির জন্য একটি দুর্দান্ত পটিং-এর মাধ্যম কারণ এটি পুষ্টি সমৃদ্ধ জৈব সার এবং মাটির কন্ডিশনার। কোকো কয়ার পিটের জন্য কম পটাসিয়াম এবং বর্ধিত নাইট্রোজেন পরিপূরকের প্রয়োজন। এটি সঠিক পরিমাণ ধরে রাখে এবং বায়ু ছিদ্র বজায় রাখে। 

আরটিজির সুষ্ঠু স্থাপনের জন্য মানসম্পন্ন মাটির মিশ্রণ (শীর্ষ মাটি): ভার্মিকম্পোস্ট: কোকো কয়ার পিট ব্যবহার করতে হবে যা ১:১:১ অনুপাতে রাখতে হবে। 

আরও পড়ুন - রাসায়নিক সার ব্যতিরেকে পেয়ারা ফসলের জৈব চাষ (Organic Cultivation Of Guava Crop)

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters