Indo-Israel agricultural project: ভারতের কৃষিকাজের চেহারা বদলাচ্ছে ইন্দো-ইজরায়েল কেন্দ্রগুলি

KJ Staff
KJ Staff
Agricultural project (Image Credit - Google)
Agricultural project (Image Credit - Google)

২০ জুন ২০২১ কর্ণাটক রাজ্যের জন্য একটি সুন্দর দিন ছিল, কারণ কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার রাজ্যে তিনটি কেন্দ্রের উত্সাহ উন্মোচন করেছিলেন। তিনটি কেন্দ্রের মধ্যে একটি আমের জন্য কলার, দ্বিতীয়টি ডালিমের জন্য বাঘালকোটে এবং তৃতীয়টি সবজির জন্য ধরওয়াদে অবস্থিত।

উদ্বোধনী অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে কর্ণাটকের মুখ্যমন্ত্রী বি এস ইয়েদিউরপ্পা এবং উপ-মুখ্যমন্ত্রী গোবিন্দ এম করজোলের পাশাপাশি উদ্যানমন্ত্রী এন. শঙ্করের উপস্থিতিও দেখা গেছে।

এই সংবাদটি গুরুত্বপূর্ণ কারণ তাদের কেন্দ্রের নাম অনুসারে এক্সেলেন্স কেন্দ্রগুলি দ্রুত কৃষিতে উৎসাহের কেন্দ্রস্থল হয়ে উঠছে। শ্রেষ্ঠত্বের কেন্দ্রগুলি চালু করার উদ্দেশ্য হ'ল আম, ডালিম এবং শাকসবজি চাষের জন্য নতুন প্রযুক্তি চালু করা। চূড়ান্ত লক্ষ্য হলো কৃষিতে দক্ষতা অর্জন করা।

কৃষির কেন্দ্রগুলি (Center):

ভারত-ইজরায়েল কৃষি প্রকল্পের আওতায় ভারত এবং ইজরায়েল একটি কৌশলগত অংশীদারিত্বের মধ্যে রয়েছে। উভয় দেশই ২০০৬ সালে একটি চুক্তি স্বাক্ষর করেছিল, যার ভিত্তিতে ইন্দো-ইজরায়েল  কর্মপরিকল্পনা প্রণয়ন করা হয়েছে। এই অ্যাকশন পরিকল্পনার আওতায় যে ৩টি কেন্দ্র স্থাপন করা হয়েছে সেগুলিতে একাধিক অত্যাধুনিক প্রযুক্তি রয়েছে, যার মধ্যে রয়েছে:

১) ছাউনি ব্যবস্থাপনা

২) স্বয়ংক্রিয় ড্রিপ সেচ ব্যবস্থা

৩) উচ্চ এবং অতি-উচ্চ ঘনত্ব রোপণ

৪) রোপণের বিভিন্ন ট্রেলাইজিং সিস্টেম

ইন্দো-ইজরায়েল কৃষি প্ৰকল্প (Importance of Indo-Israel agricultural project):

এমআইডিএইচ (MIDH ), ভারত সরকার কৃষি ও কৃষকদের কল্যাণ মন্ত্রক ইজরায়েলের বৃহত্তম জি টু জি (G2G )সহযোগিতা এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আন্তর্জাতিক উন্নয়ন সহযোগিতার ইজরায়েলের একটি সংস্থা মশাভের সাথে হাত মিলিয়েছে। তারা ১২টি রাজ্যে ২৯ টি কেন্দ্রের উদ্বোধন করেছে। কেন্দ্রগুলি স্থানীয় পরিস্থিতিতে কাস্টমাইজড প্রগতিশীল ইজরায়েলি কৃষি-প্রযুক্তি ব্যবহার করে।কর্ণাটকে সম্প্রতি যে তিনটি কেন্দ্রের উদ্বোধন করা হয়েছে তা হ'ল এই ২৯ টি কেন্দ্রের মধ্যে।

কেন্দ্রগুলির লক্ষ্য:

১) কৃষি ও প্রযুক্তি সম্পর্কিত জ্ঞান ছড়িয়ে দেওয়া |

২) প্রযুক্তিগত অগ্রগতি এবং সর্বোত্তম কৃষি অনুশীলনগুলি প্রদর্শন করা |

৩) কৃষক ও কর্মকর্তাদের প্রশিক্ষণ দেওয়া |

কৃষকদের সুবিধা (Benefits of farmers):

সর্বোত্তম কেন্দ্রগুলি কৃষকদেরকে নতুন এবং সবচেয়ে উদ্ভাবনী ইজরায়েলি প্রযুক্তিগুলিতে অ্যাক্সেস পেতে এবং সেগুলি সবচেয়ে উপকারী পদ্ধতিতে অবলম্বন করতে সহায়তা করবে। লক্ষ্য হ'ল ফলন বাড়ানো, যা কৃষকদের আয় বৃদ্ধি করতে পারে। এই কেন্দ্রগুলি বছরে প্রায় ৫০০০০ গ্রাফ্ট এবং ২৫ লক্ষ উদ্ভিজ্জ চারা উত্পাদন করতে সক্ষম।

MIDH কি (What is MIDH)?

এমআইডিএইচ হ'ল মিশন ফর হর্টিকালচারের সমন্বিত বিকাশ। এটি একটি সরকারী স্পনসরিত প্রকল্প যা ভারতের উদ্যানচালনের সামগ্রিক বৃদ্ধির উপর দৃষ্টি নিবদ্ধ করে। এটিতে ফল, শাকসব্জী, মশলা, শিকড় এবং কন্দ, ফুল, মাশরুম, নারকেল, কোকো, কাজু, বাঁশ এবং সুগন্ধযুক্ত গাছ রয়েছে।

আরও পড়ুন - PM KISAN - প্রধানমন্ত্রী কিষাণের নবম কিস্তি কবে আসবে, ক্লিক করে জেনে নিন সম্পূর্ণ তথ্য

MASHAV কি (What is MASHAV)?

মাশাভ হ'ল আন্তর্জাতিক উন্নয়ন সহযোগিতা সংস্থা, ইজরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়। এটি ইজরায়েলের বিশ্বব্যাপী উন্নয়ন এবং উন্নয়নশীল দেশগুলিতে সহযোগিতা প্রকল্পগুলির তত্ত্বাবধান করে। প্রকল্পগুলি ওয়ার্কশপ, মাঠ প্রশিক্ষণ, শিক্ষা এবং ঔষধের মাধ্যমে পরিচালিত হয়।

নিবন্ধ: রায়না ঘোষ

আরও পড়ুন - GI Certified Jalgaon Bananas: ভারত থেকে GI স্বীকৃত জলগাঁও কলা রপ্তানি হচ্ছে দুবাইয়ে

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters