এই একটি পোকা লিচুর পুরো ফসল নষ্ট করে দিতে পারে, আজই সতর্ক হন

 রুপালী দাস
রুপালী দাস
এই একটি পোকা লিচুর পুরো ফসল নষ্ট করে দিতে পারে, আজই সতর্ক হন

স্বাদ এবং রঙের কারণে সারা বিশ্বের মানুষের কাছে লিচু অন্যতম প্রিয় ফল। ভিটামিন সি সমৃদ্ধ হওয়ায় লিচু মানুষের স্বাস্থ্যের জন্য খুবই ভালো বলে বিবেচিত হয়।

আপনি যদি একজন কৃষক হন, তাহলে আপনি নিশ্চয়ই জানেন যে লিচুর মৌসুম শুরু হতে চলেছে। বলে রাখি, লিচুর মৌসুমে তাদের চাষে কৃমির আক্রমণ হয়। সঠিক সময়ে এই পোকার চিকিৎসা করা না হলে পুরো লিচুর ফসল নষ্ট করে দিতে পারে।

একটি পোকা ফসল নষ্ট করতে পারে

এক প্রতিবেদনে বলা হয়, গত বছর এই বিপজ্জনক পোকা প্রচুর লিচুর ফসল নষ্ট করেছিল। এতে গত বছর কৃষকদের জীবন-জীবিকার ওপর খুবই খারাপ প্রভাব পড়েছিল। গত বছরের পরিস্থিতির পরিপ্রেক্ষিতে এ বছর লিচু চাষে  সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন কৃষিবিদরা 

লিচুতে ফুল ফোটা থেকে ফসল তোলা পর্যন্ত চাষিরা প্রায় ৪০ থেকে ৫০ দিন সময় পান। তাই লিচু চাষে তেমন ভাবনা পান না কৃষকরা। এর সুরক্ষার জন্য, তাদের আগে থেকেই প্রস্তুতি নেওয়া উচিত। যাতে সময়মতো আপনি এই পোকার সাথে লড়াই করতে পারেন এবং আপনার ফসল থেকে ভাল ফলন পেতে পারেন।

আরও পড়ুনঃ  জাফরান চাষ: কখন এবং কিভাবে জাফরান চাষ করবেন, বিস্তারিত জেনে নিন

লিচুর ফসল বাঁচাতে এই ওষুধগুলো ব্যবহার করুন

লিচুর ফসলকে পোকামাকড় থেকে রক্ষা করতে কৃষকদের থায়ো-ক্লোপ্রিড, ল্যামডা-সাইহালোথ্রিন, প্রতি লিটার জলে আধা মিলিলিটার ওষুধ বা নোভালুরান 1.5 মিলি ওষুধ মিশিয়ে ফসলে ভালোভাবে স্প্রে করতে হবে। লিচুর ফল ফেটে যাওয়া রোধ করতে কৃষকদের 4 গ্রাম পানিতে বোরন মিশিয়ে ভালোভাবে স্প্রে করতে হবে।

লিচুতে রোগ ও পোকামাকড় প্রতিরোধে রাসায়নিক ব্যবহার করতে হবে,  পাশাপাশি গ্রীষ্ম মৌসুমে হালকা সেচ দিতে হবে, যাতে মাঠের মাটিতে আর্দ্রতা বজায় থাকে তবে খেয়াল রাখতে হবে লিচুর চারপাশে যেন জলাবদ্ধতা না হয়।

আরও পড়ুনঃ  পাত্রে সহজেই চাষ করুন ড্রাগন ফল, জেনে নিন সম্পূর্ণ পদ্ধতি

লিচুর দুই দফায় ওষুধ স্প্রে করুন

প্রাপ্ত তথ্যে জানা গেছে, গত বছর লিচুর ফলন খুব ভালো হলেও বৃষ্টি ও অতিরিক্ত গরমে ফসলের ওপর খুবই খারাপ প্রভাব পড়ে, ফলে ফসল নষ্ট হয়। এ প্রসঙ্গে পুসা সমস্তিপুরের সর্বভারতীয় ফল গবেষণা প্রকল্পের অধ্যাপক ড. এসকে সিং বলেন, লিচু চাষে সর্বোচ্চ যত্ন নিতে হবে। এর চাষের দুটি স্তর রয়েছে।  রোগ এবং কীটপতঙ্গ থেকে রক্ষা করা উচিত।  এই উভয় অবস্থাতেই কৃষকদের ওষুধ স্প্রে করতে হবে।

Published On: 07 May 2022, 02:24 PM English Summary: Insect in litchi crop know the details here

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters