STHIL Agriculture Machinery - স্টিলের কৃষি সরঞ্জাম ব্যবহার করে কৃষিতে পরিবর্তন আনুন

স্বপ্নম সেন
স্বপ্নম সেন
Sthil MH 700 (Image Credit - Google)
Sthil MH 700 (Image Credit - Google)

দেশের ক্রমবর্ধমান জনসংখ্যার খাদ্য সমস্যা সমাধানের জন্য আধুনিক পদ্ধতিতে কৃষিকাজ করা খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। এর জন্য কৃষকদের আধুনিক কৃষি সরঞ্জাম থাকাও আবশ্যক। বর্তমান যুগে, প্রায় সব ধরণেরই কৃষিকাজ আধুনিক কৃষি যন্ত্রপাতির মাধ্যমে করা সম্ভব, যেমন চাষ, বপন, সেচ প্রদান, ফসল সংগ্রহ, মাড়াই এবং সংরক্ষণ ইত্যাদি।

Sthil Agriculture Machinery (Image Credit - Google)
Sthil Agriculture Machinery (Image Credit - Google)

আধুনিক কৃষি যন্ত্রপাতির ব্যবহারে কেবল যে ফসলের ফলন বহুগুণে বেড়েছে তা নয়, সাথে মুনাফাও ভালো পরিমাণে হচ্ছে। সাথে, বিগত বেশ কয়েক বছর ধরে, বহুজাতিক কৃষি সরঞ্জাম প্রস্তুতকারক সংস্থার গুরুত্বপূর্ণ অবদান রয়েছে।

স্টিলের কৃষি সরঞ্জাম শক্তিশালী এবং টেকসই -

স্টিল সংস্থার কৃষি যন্ত্রাংশগুলি অন্যান্য সংস্থার কৃষি সরঞ্জামের তুলনায় ওজনে হালকা। সাথে এগুলি সহজেই পরিচালনা করা যায়। এর পরিচালনা করার পদ্ধতিটিও সহজ এবং সুবিধাজনক। নিরাপত্তার দৃষ্টিকোণ থেকে, স্টিলের কৃষি সরঞ্জাম ব্যবহার করলে তা অভিযোগ করার কোন সুযোগ দেয় না। পাশাপাশি স্টিলের কৃষি যন্ত্রাংশ খুবই শক্তিশালী।

স্টিল কোম্পানির কৃষি সরঞ্জাম, পরিবর্তন নিয়ে এসেছে -

এটি লক্ষণীয় যে স্টিল কোম্পানির কৃষি সরঞ্জাম ব্যবহার করে কৃষকরা খুব সহজেই কৃষিকাজ করতে পারে, কারণ স্টিল কোম্পানির ক্ষুদ্র কৃষি সরঞ্জাম কেবল কৃষকদের জীবনেই নয়, কৃষি খাতেও আলাদা অবস্থান অর্জন করেছে। কারন এই সংস্থার ক্ষুদ্র কৃষি মেশিনগুলি কেবল কৃষকদের সময় বাঁচায় না, সাথে এটি ব্যবহারে শ্রম এবং খরচও সাশ্রয় হয়, কৃষকদের জীবনেও পরিবর্তন আসে, কারণ স্টিল কোম্পানির কৃষি সরঞ্জাম কৃষিতে পরিবর্তন নিয়ে এসেছে।

স্টিল কোম্পানি কি?

বিগত ৯০ বছর ধরে, স্টিল কোম্পানি নিরবচ্ছিন্নভাবে কৃষকদের স্বার্থে কাজ করে চলেছে, যার সদর দপ্তর জার্মানিতে অবস্থিত। স্টিল কৃষি সরঞ্জাম নির্মাতাদের মধ্যে শুধু বিদেশে নয় ভারতেও কৃষি সরঞ্জাম প্রস্তুতকারী শীর্ষস্থানীয় সংস্থা। স্টিল কোম্পানি তার অত্যাধুনিক কৃষি যন্ত্রপাতির সাহায্যে ভারতীয় কৃষিকে উচ্চতার শিখরে উপনীত করেছে।

Farm Equipment
Farm Equipment

বর্তমানে, স্টিল কোম্পানি ৭ টি দেশে কৃষি সরঞ্জাম তৈরি করছে এবং ৩৮ টি দেশে রপ্তানি করছে। এছাড়াও, স্টিল কোম্পানির একটি বিশ্বব্যাপী নেটওয়ার্ক রয়েছে যা ৪৫,০০০ সার্ভিসিং ডিলারের ১৬০ টিরও বেশি দেশে কাজ করে, যা কৃষকদের উদ্ভাবনী স্টিলের কৃষি সরঞ্জামগুলির প্রতি সচেতন করে, সেইসাথে কৃষকদের জীবনকে পরিবর্তন করে।

স্টিলের কৃষি যন্ত্রাংশ -

তাহলে আসুন জেনে নিই স্টিল কোম্পানির কিছু কৃষি সরঞ্জাম সম্পর্কে, যার মধ্যে রয়েছে ব্রাশ কাটার, আর্থ অগার, পাওয়ার টিলার, পাওয়ার উইডার, পোর্টেবল স্প্রেয়ার এবং ওয়াটার পাম্প, যা দেশের বেশিরভাগ রাজ্যেই কৃষকদের জন্য বাজারে সহজে পাওয়া যায়। এই কোম্পানির কথিত কৃষি সরঞ্জামগুলি বাণিজ্য বিভাগ, উদ্যানপালন বিভাগ এবং কৃষি বিভাগের বিভিন্ন কাজে ব্যবহৃত হয়।

আর্থ অগার -

স্টিল কোম্পানির একটি কৃষি সরঞ্জাম আর্থ আগার, যা কম্প্যাক্ট পাওয়ার প্যাক ওয়ান ম্যান মেশিন নামেও পরিচিত। এই মেশিনটি ড্রিলিংয়ের মাধ্যমে ৩০০ মিমি প্রশস্ত এবং ২.৫ ফুট গভীর পর্যন্ত গর্ত তৈরি করতে পারে এবং এটি সাধারণত চারা (পেঁপে, কলা, আম) রোপণের জন্য ব্যবহৃত হয়

পাওয়ার টিলার -

স্টিলের পাওয়ার টিলার ভারতের বিখ্যাত অত্যাধুনিক কৃষি সরঞ্জামগুলির মধ্যে একটি। ধূলি বাতাস রোধ করতে এতে ওয়েট এয়ার ফিল্টার ব্যবহার করা হয়। এতে ঘূর্ণায়মান এবং উল্লম্ব লাইন রয়েছে, যা সামঞ্জস্য করতে খুবই সহায়ক। এছাড়াও এর ভিতরে অধিক ক্ষমতা সম্পন্ন ফুয়েল ট্যাংক রয়েছে, যা ব্যবহার করার ফলে কাজের দক্ষতা বৃদ্ধি পায় এবং দূষণও হ্রাস পায়।

এই সংস্থার পাওয়ার টিলার দক্ষভাবে কাজ করতে সক্ষম। এটি মৃত্তিকা প্রস্তুতকরণ থেকে শুরু করে বীজ বপন এবং স্প্রে করতেও সহায়ক। স্টিলের ৭ এইচপি পাওয়ার টিলার একটি মাল্টি পাওয়ার টিলার। এর PTO দিয়ে, আপনি জল পাম্প, লাঙ্গল, স্প্রেয়ার এবং রাইজার ইত্যাদি সংযোগ করতে পারেন। এটি ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের জন্য সেরা কৃষি যন্ত্র।

পাওয়ার উইডার -

এই সংস্থার পাওয়ার উইডার বিভিন্ন পরিস্থিতিতে চমৎকার কাজ করে এবং তা ধরে রেখে কাজ করার জন্য যথেষ্ট আরামদায়ক। যার কারণে কৃষকরা খুব সহজেই ক্ষেত এবং গাছে স্প্রে করতে পারে। এটি এক জায়গা থেকে অন্য জায়গায় সহজে বহন করা যায়। স্টিলের পাওয়ার উইডার MH 710 ধান, গম এবং আখ চাষের জন্য সহায়ক। এছাড়া বেগুন, টমেটো, বাঁধাকপির ফসলে আগাছা দূর করতে পাওয়ার উইডার BC 230 ব্যবহার করা হয়।

Brush Cutter (Image Credit - Google)
Brush Cutter (Image Credit - Google)

ওয়াটার পাম্প -

স্টিলের ওয়াটার পাম্পের বিশেষ বৈশিষ্ট্য হল এটি ১ মিনিটে ২৫০ লিটার জল ছাড়ার সাথে সাথে খুব টেকসই এবং নমনীয়। স্টিলের ২ এইচপি ওয়াটার পাম্প ৮ মিটার থেকে ২৮ মিটার পর্যন্ত জল পৌঁছে দেওয়ার কাজ করে, যা ধান ও গম ব্যতীত সবজি চাষে ব্যবহৃত হয়।

পোর্টেবল স্প্রেয়ার -

পোর্টেবল স্প্রেয়ার সরঞ্জাম তরল স্প্রে করতে ব্যবহৃত হয়। অন্যদিকে, পোর্টেবল স্প্রেয়ার SG 230 এর স্প্রে রেট খুব বেশি, যা ক্ষেতে কীটপতঙ্গের বিরুদ্ধে কাজ করতে সহায়ক বলে প্রমাণিত।  এটি সাধারণত আপেল, নারকেল এবং সুপারি গাছে স্প্রে করার জন্য ব্যবহৃত হয়।

ব্রাশ কাটার -

স্টিল কোম্পানির ব্রাশ কাটার কৃষকদের জন্য একটি বরদান থেকে কম কিছু নয়, কারণ এটি ঘাস এবং আগাছা পরিষ্কার করার জন্য উপযুক্ত। উপরন্তু, এটি বেশ নিরাপদ। লক্ষণীয় যে স্টিলের ব্রাশ কাটারকে মাল্টি অ্যাটাচমেন্ট ব্রাশ কাটারও বলা হয়। এছাড়াও, আপনি এটি ছোট গাছ কাটা এবং ধান কাটার জন্যও ব্যবহার করতে পারেন।

আরও পড়ুন - Polyhalite Fertilizer - আন্তর্জাতিক পটাশ ইনস্টিটিউট-এর পলিহ্যালাইট সার প্রয়োগে শাকসবজির ফলন ও গুণমান বৃদ্ধিতে আয়োজিত ওয়েবিনার

তাহলে এখন আর দেরি কিসের? আপনি যদি স্টিল কোম্পানির ক্ষুদ্র যন্ত্রাংশ ব্যবহার করে আপনার কৃষি কার্যক্রমকে সহজলভ্য করতে চান, তাহলে আজই স্টিল কোম্পানির ওয়েবসাইট www.stihl.in বা অফিসিয়াল মেইল আইডি- info@stihl.in –এ মেল করুন।

অথবা এই যন্ত্রপাতি সম্পর্কে আরও তথ্য পেতে এবং আপনার কৃষি খাতে পরিবর্তন আনতে যোগাযোগ করুন ৯০২৮৪১১২২২ নম্বরে, কারণ স্টিল কোম্পানির কৃষি সরঞ্জাম, পরিবর্তনের সূচনা করে।

আরও পড়ুন - Polyhalite Fertilizer - এই সার প্রয়োগে বৃদ্ধি পাবে হলুদ ফসলের ফলন ও গুণমান, আইপিএল –এর থেকে পরিচালিত হল ওয়েবিনার

Like this article?

Hey! I am স্বপ্নম সেন . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters